AM-ACCOUNTANCY-SERVICES-BBB

‘বাসিয়া’ নদী প’রি’ষ্কা’র না করে লাখ টাকার বিল উত্তোলনের অ’ভি’যো’গ

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: মে - ২ - ২০২৪ | ৭: ১৩ অপরাহ্ণ

লাখ টাকার বিল উত্তোলনের

বিশ্বনাথনিউজ২৪:: দীর্ঘদিন থেকে দখলে দূষণে জর্জরিত সিলেটের  বিশ্বনাথের ‘বাসিয়া’ নদীর ম’য়’লা ও আবর্জনা পরিষ্কারের খ্যাত দেখিয়ে ‘বিশ্বনাথ পৌ’র’স’ভা’ কর্তৃপক্ষ লাখ টাকারও বেশি টাকা উত্তোলন করেছেন বলে অ’ভি’যো’গ পাওয়া গেছে। কাগজে কলমে নদী পরিস্কারের কাজ সম্পন্ন দেখিয়ে ওই বিল উত্তোলন করা হলেও বাস্তবে ‘বাসিয়া’ নদী পরিস্কার করা হয়নি । তার পরিবর্তে কর্তৃপক্ষ পৌর এলাকার ময়লা আবর্জনা বাসিয়া নদীতে ফেলে বাসিয়া নদীকে দূষিত ও ভরাট করছেন বলে অ’ভি’যো’গ সচেতন মহলের। এ নিয়ে পৌর এলাকায় আ’লো’চ’না সমালোচনার ঝড় উ’ঠে’ছে।

সু্ত্রে জানা গেছে, গত ব’ছ’রে’র ৩০ মে থেকে ১৩ জুন পর্যন্ত ১৬ জন শ্রমিকের নামে দৈ’নি’ক ৪৫০ টাকা হারে মজুরি দেখিয়ে মোট ১ লক্ষ ২ হাজার ১৫০ টাকার বিল উ’ত্তো’ল’ন করে পৌরসভা ক’র্তৃ’প’ক্ষ। ৩৬নং অনুচ্ছেদের আ’লো’কে মাসিক সভার সিদ্ধান্ত মো’তা’বে’ক পিপিআর ২০০৮ এর ৮২(২) অনুচ্ছেদের আ’লো’কে দৈনিক হাজিরা ভিত্তিক শ্রমিক নি’য়ো’গ দিয়ে ময়লা আবর্জনা পরিষ্কার করার জন্য পৌ’র’স’ভা’র সহকারী কর আদায়কারী নাজির হোসেনকে দায়িত্ব প্র’দা’ন করা হয়। এর আ’লো’কে ১৪ জন শ্রমিক ১৫ দিন, ১ জন শ্রমিক ৯ দিন ও ১ জন ৮দিন’সহ মোট ১৬ জন শ্র’মি’ক দৈনিক হাজিরা ৪৫০ টাকা হিসাবে বাসিয়া নদীর ম’য়’লা পরিষ্কার করেছে। কিন্তু বাসিয়া নদীর আশপাশ লোকজনের কেউই কোন শ্রমিককে বা’সি’য়া নদীর ময়লা পরিস্কার করতে দেখেন নি, বরং নদীতে পৌর কর্তৃপক্ষ ক’র্তৃ’ক ময়লা আবর্জনা নদীতে ফে’ল’তে দেখেছেন। এর আগে যা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেল একাধিকবার ভাইরালও হয়েছে বলে জানা গেছে।

বিল উ’ত্তো’ল’নে’র বিষয়ে স’ত্য’তা শিকার করে বিশ্বনাথ পৌরসভার লাইসেন্স প’রি’দ’র্শ’ক মুত্তালেব হোসেন বলেন, বিভিন্ন বিল উ’ত্তো’ল’ন করে সংশ্লিষ্ট শাখাকে দেয়া হয়। কাজ হয়েছে কিনা সেটা দেখার দ্বা’য়ি’ত্ব আমার না, আমি লাইসেন্স শাখার দা’য়ি’ত্বে আছি।

বাঁচাও বা’সি’য়া নদী ঐক্য পরিষদের আ’হ’বা’য়’ক ফজল খান ‘বাসিয়া’ নদীর ময়লা আবর্জনা পরিস্কারের কোন  কাজ হয়নি দা’বী করে বলেন, বা’সি’য়া পরিষ্কারের কাজ হলে আমার জা’না’র কথা। বরং বাসিয়া ন’দী’তে পৌরসভার ময়লা-আবর্জনা ফেলে নদী ভরাট ও দূষিত করা হচ্ছে। এখন বৃষ্টি হওয়ায় নদীর নিচের কিছু ময়লা আ’ব’র্জ’না পানির স্রোতে ভেসে গেছে। পৌরসভা ক’র্তৃ’ক বাসিয়া নদী পরিস্কারের না’মে টাকা উত্তোলনের বিষয়টি একটি বড় দূর্নীতির প’র্যা’য়ে পড়ে বলে আমি মনে করি।

বিশ্বনাথ নতুন বাজার ব’ণি’ক কল্যাণ সমিতির সভাপতি শামীম আহমদ বলেন, বাসিয়া নদী পরিষ্কার করা হলে আমরা নিশ্চয়ই জা’ন’তা’ম বা দেখতাম। কিন্তু দুঃখের বিষয় বা’জা’রে’র ময়লা আবর্জনা ফেলার জন্য পৌরসভা থেকে ডাস্টবিন দেয়া হয়েছে এবং এই ডাস্টবিনগুলোতে ব্যবসায়ীরা নিজেদের ময়লা আবর্জনাও ফেলেন, আর সেই ডা’স্ট’বি’নে’র ময়লা আবর্জনা নিয়ে পৌরসভার লোকজন বাসিয়া নদীতে ফেলছেন। যা সত্যিই দুঃখ ও লজ্জ্বাজনক একটি বিষয়। এ ধরনের দূর্নীতি সহ্য করার নয়, তাই এসব দূর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য প্রশাসন’সহ সরকারের সু-দৃষ্টি কা’ম’না করছি।

আরো সংবাদ