AM-ACCOUNTANCY-SERVICES-BBB

বিশ্বনাথ উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ২০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল।

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: এপ্রিল - ১৬ - ২০২৪ | ৫: ০৮ অপরাহ্ণ

মনোনয়নপত্র দাখিল

নিজস্ব প্রতিবেদক :: আগামী ৮ মে সারা বাংলাদেশে ১ম দফায় দেশের ১৫২টি উপজেলায় ‘উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে । এতে সিলেটের প্রবাসী অধ্যুষিত বিশ্বনাথ উপজেলাও রয়েছে। ৬ষ্ঠ বিশ্বনাথ উপজেলা পরিষদ নির্বাচনে গতকাল নমিনেশন দাখিলের শেষ দিন পর্যন্ত ৩টি পদের জন্য সর্বমোট ২০ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

এর মধ্যে চেয়ারম্যান পদে ১১জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৬জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩জন প্রার্থী রয়েছেন । এবার দলীয় প্রতিকে নির্বাচন অনুষ্ঠিত না হওয়ায় কেবল চেয়ারম্যান পদেই ক্ষমতাশীন আওয়ামীলীগ ঘরণার ৬জন , বিএনপি ঘরণার ৪জন ও জামায়াত ঘরণার ১জন প্রার্থী রয়েছেন। এবারের নির্বাচনে গতবারের বিজয়ী আওয়ামীলীগের বহুল আলোচিত চেয়ারম্যান এস. এম নুনু মিয়া কিংবা জাতীয় পার্টির কোন প্রার্থী নমিনেশন দাখিল করেননি। এবার প্রবাসী অধ্যুষিত এই জনপদে চেয়ারম্যানের চেয়ারে বসতে নমিনেশন দাখিল করেছেন ৮জন প্রবাসী।

আগামী ৮ মে অনুষ্ঠিতব্য বিশ্বনাথ উপজেলায় এবার ১ লাখ ৮৮ হাজার ৩৭ জন (পুরুষ ৯৭ হাজার ৬ জন ও মহিলা ৯১ হাজার ৩১ জন) ভোটার সর্বমোট ৭৪টি ভোট কেন্দ্রে নিজের ভোটাধিকার প্রয়োগ করে আগামী ৫ বছরের জন্য নিজেদের পছন্দের প্রার্থীদেরকে ‘উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান’ পদে নির্বাচিত করবেন।

এ বৎসরের ৭ই জানুয়ারী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর থেকেই বিশ্বনাথে ‘৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে’ ৩টি পদে প্রতিদ্বন্দিতা করতে ইচ্ছুক বিপুল সংখ্যক প্রার্থী ব্যাপক প্রচার-প্রচারণা শুরু করেন। তবে শেষ পর্যন্ত মাত্র ২০জন প্রার্থী নমিনেশন দাখিল করেছেন।

সারা বাংলাদেশের কাছে আলোচিত এক রাজনৈতিক জনপদের নাম বিশ্বনাথ। তাই দেশী বিদেশী মিডিয়ার স্পট লাইট সবসময়ই বিশ্বনাথের দিকে তাক করে থাকে। আর দেশের বৃহৎ রাজনৈতিক দলগুলিও চায় সবসময় তাদের পছন্দের প্রার্থীকে ক্ষমতার মসনদে বসাতে। শেষ পর্যন্ত বিএনপি কিংবা আওয়ামীলীগ দলীয় সিদ্ধান্ত নিলে হয়ত প্রার্থীর সংখ্যা কমলে কমতেও পারে। তবে এবার দৃশ্যপট অন্যরকম। উভয় দলের প্রার্থীরা যেভাবে মাঠে ময়দানে নির্বাচনী প্রচারনায় রয়েছেন,তাতে দলীয় একক প্রার্থী করা উভয় দলের জন্য কঠিন হতে পারে। তবে রাজনীতিতে শেষ কথা বলতে কিছু নেই। সেজন্য আগামী ১৭ এপ্রিল মনোনয়নপত্র বাছাই ও ২২ এপ্রিল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে। এসময় হয়ত অনেক নাটকীয় ঘঠনা রটনা ও পর্দার অন্তরালে নাটকের অনেক দৃশ্যপটের অবতারনা হবে যা হয়ত আপনার আমার বা অনেকের পক্ষে কোন কালেই কোন কিছু জানা সম্ভব নাও হতে পারে।

এবারের উপজেলা পরিষদ নির্বাচন দলীয় প্রতীকে না হলেও আওয়ামী লীগ-বিএনপি ও জামায়াত সমর্থিত প্রার্থীদের অংশগ্রহনে অনুষ্ঠিতব্য নির্বাচন জমে উঠার আভাস পাওয়া যাচ্ছে। তবে লাইম লাইটে ও সর্বশেষ আলোচনায় ও প্রতিদ্বন্দ্বিতায় হাতগোনা মাত্র ৪/৫ জনই থাকবেন। অন্যদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ না নেওয়া বিএনপি ও জামায়াত কেন্দ্রীয় ভাবে কি সিদ্ধান্ত নেয়। তাও এখন আলোচনার মূল বিষয়। এক্ষেত্রে নির্বাচনের বিষয়ে কেন্দ্র থেকে নিষেধাজ্ঞা আসলে প্রার্থীরাই বাকি সিদ্ধান্ত নেন তা এখন দেখার বিষয়। যে কারণে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনকে ঘিরে দলীয়ভাবে বিএনপি ও জামায়াত এর সিদ্ধান্ত হয়ত এই সপ্তাহেই জানা যাবে।

আসন্ন ‘বিশ্বনাথ উপজেলা পরিষদ নির্বাচনে’ প্রতিদ্বন্ধিতা করতে চেয়ারম্যান পদে ক্ষমতাশীন আওয়ামীলীগ ঘরণার ৬জন প্রার্থীরা হলেন সিলেট জেলা পরিষদ সদস্য ও বিশ্বনাথ উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক গিয়াস উদ্দিন আহমেদ, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও বিশ্বনাথ পৌরসভা বাস্তবায়ন পরিষদ ইউকের আহবায়ক যুক্তরাজ্য প্রবাসী আকদ্দুছ আলী, যুক্তরাজ্য যুবলীগের সহ সভাপতি প্রবাসী শমসাদুর রহমান রাহিন, বিশ্বনাথ পৌর আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক আলতাব হোসেন, কার্যনির্বাহী সদস্য ও যুক্তরাজ্যের ডরসেট আওয়ামী লীগের সভাপতি প্রবাসী আব্দুল রোশন চেরাগ আলী, যুক্তরাষ্ট্র প্রবাসী আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী এনাম। চেয়ারম্যান পদে বিএনপির ঘরণার ৪জন প্রার্থী হলেন বিশ্বনাথ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও সিলেট জেলা বিএনপির সাবেক সহ সভাপতি যুক্তরাজ্য প্রবাসী সুহেল আহমদ চৌধুরী, বিশ্বনাথ উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক যুক্তরাজ্য প্রবাসী গৌছ খান, যুক্তরাজ্য বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক ও যুক্তরাজ্য প্রবাসী সেবুল মিয়া, যুক্তরাজ্য প্রবাসী বিএনপি নেতা সফিক উদ্দিন । অন্যদিকে বিশ্বনাথ উপজেলা জামায়াতে ইসলামীর আমীর ও খাজাঞ্চী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান নিজাম উদ্দিন সিদ্দিকীও চেয়ারম্যান পদে নিজ মনোনয়নপত্র দাখিল করেছেন।

ভাইস চেয়ারম্যান পদে আওয়ামী লীগ ঘরণার ৩জন প্রার্থী হলেন বিশ্বনাথ উপজেলা আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক সিরাজুল ইসলাম সিরাজ, উপজেলা যুবলীগ নেতা মুহিবুর রহমান সুইট এবং বিশ্বনাথ উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি পার্থ সারথি দাশ পাপ্পু। আর বিএনপির ঘরণার ২ প্রার্থী হলেন উপজেলা বিএনপির যুগ্ম সম্পাদক কাওছার খান ও খাজাঞ্চী ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুর রব সরকার এবং ভাইস চেয়ারম্যান পদে অপর প্রার্থী হচ্ছেন বিশ্বনাথ উপজেলা আঞ্জুমানে আল-ইসলাহ’র সদস্য ইসলাম উদ্দিন।

অন্যদিকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে আওয়ামীলীগ ঘরণার ২ প্রার্থী হলেন বিশ্বনাথ উপজেলা পরিষদের বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা জুলিয়া বেগম ও আওয়ামী লীগ নেত্রী ও বিশ্বনাথ ইউনিয়ন পরিষদের ৩নং সংরক্ষিত ওয়ার্ডের সাবেক মহিলা মেম্বার করিমা বেগম । অপরদিকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিএনপির ঘরণার একক প্রার্থী হিসেবে নমিনেশন দাখিল করেছেন বিশ্বনাথ উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা বিএনপির মহিলা বিষয়ক সম্পাদিকা বেগম স্বপ্না শাহীন।

আরো সংবাদ