AM-ACCOUNTANCY-SERVICES-BBB

বিশ্বনাথে পেঁয়াজের ঝাঁজে ক্রেতারদেরও ঝাঁজ : আর পিঁয়াইজ খাইতামনায়

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: মে - ২১ - ২০২৩ | ৭: ১১ অপরাহ্ণ

পেঁয়াজের

সমুজ আহমদ সায়মন ::: হকল জিনিসর লাখান পিঁয়াইজর দামও বাড়াইলিছো। আর পিঁয়াইজ খাইতামনায়। খয়েকদিন আগে ৩০টেকায় কেজি নিলাম আইজ কেনো ৯০ টেকা কেজি সারাদিন কাজ করে বাজারে এসে পেঁয়াজের দাম শুনে হতাশ হয়ে কথাগুলো বলেন দিনমজুর রহমত আলী।

মাছ, মাংস, শাকসবজিসহ নিত্যপ্রয়োজনীয় প্রতিটি পণ্যের দামের উর্ধ্বগতিতে  নাকাল দেশের সাধারণ ক্রেতারা। তার ওপর আবার পেঁয়াজের দাম বৃদ্ধি। এমনিতেই মানুষের  নুন আনতে পানতা ফুরায়। মানুষ আয়ের সাথে ব্যয়ের সংগতি রাখতে পারছে না তারপর আবার  মরার উপর খাড়ার ঘা। এমন পরিস্থিতিতে গত কয়েকদিন ধরে বাজারে  পেঁয়াজ ক্রয় করতে  গিয়ে হিমশিম খেতে হচ্ছে নিম্ন ও নিম্নমধ্যবিত্ত আয়ের লোকজনের।

ধনী গরিবসহ সব পেশার মানুষের প্রতিদিন সামান্য হলেও যে দ্রব্যটি কিনতে হয় তার মধ্যে অন্যতমও পেঁয়াজ। শতভাগ পরিবারে খাবার তৈরি করতে প্রয়োজন হয় এটির। মসলা জাতীয় এ দ্রব্যটি ছাড়া খাবার তৈরি করার কথা চিন্তাও করেন না রাঁধুনিরা ।

গত কয়েকদিন বাজার ঘুরে দেখা যায়, বাজারে পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বৃদ্ধি  নিয়ে যে ধরণের অবস্থার সৃষ্টি হয়েছে তা নিতান্তই হতাশা আর আক্ষেপ ছাড়া কিছুই নয়। বিত্তশালীরা কোনো সমস্যায় না পড়লেও নাভিশ্বাস ফেলেছেন দরিদ্রপীড়িত মানুষেরা।

প্রতিদিনই বাজারে দাম কষাকষি নিয়ে ক্রেতা বিক্রেতাদের মধ্যে বাক-বিতন্ডার শেষ নেই ।  এক মাস আগে যে দাম ছিল ২৫- ৩০ টাকা আজ সে পেঁয়াজ ৯০-১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হঠাৎ এ দাম বৃদ্ধিতে অনেক ক্রেতারা  জানিয়েছেন বাজারে কৃত্রিম সংকট তৈরি করে এ দাম বৃদ্ধি করেছেন অসাধু ব্যবসায়ীরা।

অন‌্যদিকে বিক্রেতারা দায়ী করছেন আমদানি কম অতিরিক্ত পরিবহন খরছ ও পঁচে যাওযার কারনে এ দাম বৃদ্ধি ।

বিশ্বনাথ উপজেলার কয়েকটি বাজারে সারাদেশের ন্যায় হঠাৎ করে পেঁয়াজের মূল্য বৃদ্ধির কারণ জানতে চাইলে খুচরা বিক্রেতা আলী আহমদ জানান, দেশে ফলন কম হওয়া, আমদানী বন্ধ, পরিবহন খরচ, পঁচনের কারণে বাজারে পেঁয়াজের সংকট দেখা দিয়েছে। যার কারণে পেঁয়াজের দাম বেড়েছে। তবে আমদানি বেশি হলে পেঁয়াজের এমন দাম থাকবে না।

ক্রেতা আমিনুল ইসলাম জানান, কয়েক মাস আগে বাজারে নতুন পেঁয়াজ উঠেছে। এখন বাজারে সংকট থাকার কথা নয়। কিছু কিছু অসাধু ব্যবসায়ীরা কৃত্রিম সংকট তৈরি করে বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধি করেছেন।

শুধু পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়া নয় মানুষের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বৃদ্ধি পাওয়া নতুন কিছু নয়।  সকল পণ্যের দাম বৃদ্ধিসহ মানুষদের একটি স্বস্তির নিঃশ্বাস এনে দিতে দ্রুত বাজার মনিটরিংয়ের জোর দাবী জানিয়েছেন অনেকেই।

আরো সংবাদ