AM-ACCOUNTANCY-SERVICES-BBB

বিশ্বনাথে রাত পোহালেই ভোট : নির্বাচন হবে শতভাগ নিরপেক্ষ!

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: নভেম্বর - ২ - ২০২২ | ১: ৪৯ পূর্বাহ্ণ

বিশ্বনাথে রাত পোহালেই ভোট : নির্বাচন হবে শতভাগ নিরপেক্ষ!

নিজস্ব প্রতিবেদক :: আজ ২রা নভেম্বর বুধবার রাত পোহালেই অনুষ্ঠিত হবে প্রবাসী অধ্যুষিত সিলেটের বিশ্বনাথ পৌরসভার প্রথম ভোট উৎসব। বহুল কাঙ্ক্ষিত এ ভোট উৎসবকে কেন্দ্র করে ভোটারদের মাঝে বিরাজ করছে বিপুল উৎসাহ-উদ্দীপনা। বিশ্বনাথ পৌরসভা নির্বাচনে কে হচ্ছেন পৌরপিতা বা প্রথম মেয়র- এ নিয়ে ভোটারদের মধ্যে চলছে নানা হিসেব-নিকেশ ও বিচার-বিশ্লেষণ। পৌরসভার প্রথম এই নির্বাচন যাতে অবাদ, সুষ্টু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয় এবং সৎ ও যোগ্য প্রার্থী ভোটের মাধ্যমে নির্বাচিত হন এমনটাই প্রত্যাশা সচেতন পৌবাসীর।

ইতোমধ্যে উপজেলা নির্বাচন অফিস থেকে পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। মঙ্গলবার (১ নভেম্বর) সকাল থেকে কেন্দ্রে কেন্দ্রে প্রেরণ করা হয়েছে নির্বাচনী সরঞ্জাম। আজ (বুধবার) সকাল ৮টা থেকে বিকেলে ৪টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)-এর মাধ্যমে পৌর এলাকার ২০টি কেন্দ্রে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করে প্রথম প্রথম মেয়র, ৩টি সংরক্ষিত ওয়ার্ডে মহিলা কাউন্সিলর ও ৯টি সাধারণ কাউন্সিলর নির্বাচিত করবেন ৩৫ হাজার ৪৭০ জন ভোটার। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ১৮ হাজার ২৭৯ ও মহিলা ভোটার রয়েছেন ১৭ হাজার ১৯১ জন।

নির্বাচন কমিশন অফিস সূত্রে জানা গেছেন, বিশ্বনাথ পৌরসভার প্রথম নির্বাচনে ২০টি ভোট কেন্দ্রে ২০ জন প্রিজাইটিং অফিসার, ১১৮ জন সহকারী প্রিজাইটিং অফিসার, ২৩৬ জন পুলিশ সদস্য নিয়োজিত রয়েছেন। এর পাশাপাশি পৌর এলাকার থানা পুলিশের পক্ষ থেকে ৫ স্তরের নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। ৯ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল টিম থাকার পাশাপাশি ২ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

প্রথম বিশ্বনাথ পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৭ জন, মহিলা কাউন্সিলর পদে ১৪ জন ও কাউন্সিলর পদে ৬০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। যদিও সাময়িকভাবে স্থগিত হওয়ায় ৮নং ওয়ার্ডের ৬জন কাউন্সিলর প্রার্থী ভোট উৎসবে অংশগ্রহণ করতে পারছেন না।

বিশ্বনাথ পৌরসভার নির্বাচনে মেয়র পদে দলীয় প্রার্থী হিসেবে ‘নৌকা’ প্রতীক নিয়ে উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফারুক আহমদ, ‘খেজুর গাছ’ প্রতীক নিয়ে উপজেলা জমিয়তে উলামায়ে ইসলামের সাধারণ সম্পাদক মাওলানা মোহাম্মদ শিব্বির আহমদ এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে ‘জগ’ প্রতীক নিয়ে উপজেলা পরিষদের দুই বারের সাবেক চেয়ারম্যান মুহিবুর রহমান, ‘হ্যাঙ্গার’ প্রতীক নিয়ে উপজেলা বিএনপির (সদ্য বহিস্কৃত) সভাপতি ও বিশ্বনাথ ইউনিয়ন পরিষদের দুই বারের সাবেক চেয়ারম্যান জালাল উদ্দিন, ‘মোবাইল ফোন’ প্রতীক নিয়ে যুক্তরাজ্যের নিউহাম বিএনপির (সদ্য বহিস্কৃত) সাংগঠনিক সম্পাদক মুমিন খান মুন্না, ‘নারিকেল গাছ’ প্রতীক নিয়ে যুক্তরাজ্য বিএনপি নেতা সফিক উদ্দিন এবং ‘চামচ’ প্রতীক নিয়ে পৌর আনজুমানে আল-ইসলাহ’র সভাপতি মো. ফয়জুল ইসলাম প্রতিদ্বন্দ্বিতা করবেন।

বিশ্বনাথ পৌরসভার প্রথম নির্বাচনে ইভিএমে ভোট গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করে কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম প্রেরণ করা হয়েছে বলে জানিয়েছেন পৌরসভা নির্বাচনের রিটার্ণিং কর্মকর্তা ও মৌলভীবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ আলমগীর হোসেন।

বিশ্বনাথ থানার অফিসার ইন-চার্জ (ওসি) গাজী আতাউর রহমান বলেন, অবাদ-সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচন আয়োজনের জন্য পৌর এলাকায় কঠোর নিরাপত্তা বেষ্ঠনী তৈরী করা হয়েছে।

শতভাগ নিরপেক্ষ নির্বাচন আয়োজনের জন্য প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে উল্লেখ করে বিশ্বনাথ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও পৌর প্রশাসক নুশরাত জাহান বলেন, ভোটাররা যাতে নিরাপত্তার সাথে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করে নিজের পছন্দের প্রার্থীকে বিজয়ী করতে পারেন সেজন্য পুরো পৌর এলাকা নিরাপত্তার চাদরে ঢাকা হয়েছে।

আরো সংবাদ