AM-ACCOUNTANCY-SERVICES-BBB

জাতীয় মৎস্য সপ্তাহে বিশ্বনাথে সাংবাদিকদের সাথে মতবিনিময়

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: জুলাই - ২৩ - ২০২২ | ৯: ৪৩ অপরাহ্ণ

বিশ্বনাথনিউজ২৪ :: ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সিলেটের বিশ্বনাথে জাতীয় মৎস্য সপ্তাহের (২৩-২৯ জুলাই) কার্যক্রম শুরু হয়েছে। জাতীয় মৎস্য সপ্তাহের প্রথম শনিবার (২৩ জুলাই) নিজ কার্যালয়ে স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা স্বপন কুমার ধর। এরপর মাইকিং-এর মাধ্যমে প্রচারণা মৎস্য সপ্তাহের প্রচারণা করা হয়।

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে উপজেলায় ব্যাপক কর্মসূচী গ্রহণ করেছে উপজেলা মৎস্য অফিস। কর্মসূচির মধ্যে রোববার (২৪ জুলাই) সকালে সপ্তাহের উদ্বোধন উপলক্ষ্যে র‌্যালী, পোনা মাছ অবমুক্তকরণ, আলোচনা সভা ও মৎস্যচাষীদের মাঝে পুরুস্কার বিতরণ এবং বিকেলে মৎস্য সেক্টরে সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন অনুষ্ঠিত হবে। সোমবার (২৫ জুলাই) প্রান্তিক পর্যায়েমৎস্যচাষি ও মৎস্যজীবিদের সাথে মতবিনিময়। মঙ্গলবার (২৬ জুলাই) মৎস্য সংরক্ষণ আইন বাস্তবায়ন ও পোনা মাছ নিধনকারী অবৈধ জালের বিরুদ্ধে মোবাইল কোর্ট/অভিযান পরিচালনা। বুধবার (২৭ জুলাই) মৎস্যচাষিদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা। মৎস্য সেক্টরে সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন। বৃহস্পতিবার (২৮ জুলাই) সুফলভোগীদের প্রশিক্ষণ প্রদান। শুক্রবার (২৯ জুলাই) জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন সভা ও সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে এবারের জাতীয় মৎস্য সপ্তাহের কার্যক্রম।

মতবিনিময় অনুষ্ঠানের স্থানীয় সাংবাদিকদের প্রশ্নের জবাবে মৎস্য কর্মকর্তা বলেন, উপজেলা সম্প্রতি বন্যায় মৎস্যখাতে প্রায় সাড়ে ৩ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। বন্যার পানিতে ভেসে গেছে প্রায় চার হাজার পুকুরের মাছ। এতে ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রায় ৩ হাজার ৮০০ চাষী।

এসময় তিনি আরও বলেন, বিশ্বনাথ উপজেলায় মাছ উৎপাদনের ব্যাপক সম্ভবনা রয়েছে। এখন চাষে প্রতি হেক্টরে ৩ মেট্রিকটন উৎপাদন হলেও এটি বাড়িয়ে ৫-৭ মেট্রিক টনে নিয়ে যাওয়া সম্ভব। এজন্য মৎস্যচাষীদের প্রশিক্ষণ প্রয়োজন। তবে ভালো মানের পোনা ও ফিড ব্যবহার করলেই উৎপাদন বাড়ানো সম্ভব বলে মনে করেন তিনি।এছাড়া প্রবাসীরাও মৎস্যখাতে বিনিয়োগ করে উপকৃত হবেন।

আরো সংবাদ