আল আমিন ব্রিকস্ ফিল্ড AM-ACCOUNTANCY-SERVICES-BBB

জাতীয় মৎস্য সপ্তাহে বিশ্বনাথে সাংবাদিকদের সাথে মতবিনিময়

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: জুলাই - ২৩ - ২০২২ | ৯: ৪৩ অপরাহ্ন

23

বিশ্বনাথনিউজ২৪ :: ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সিলেটের বিশ্বনাথে জাতীয় মৎস্য সপ্তাহের (২৩-২৯ জুলাই) কার্যক্রম শুরু হয়েছে। জাতীয় মৎস্য সপ্তাহের প্রথম শনিবার (২৩ জুলাই) নিজ কার্যালয়ে স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা স্বপন কুমার ধর। এরপর মাইকিং-এর মাধ্যমে প্রচারণা মৎস্য সপ্তাহের প্রচারণা করা হয়।

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে উপজেলায় ব্যাপক কর্মসূচী গ্রহণ করেছে উপজেলা মৎস্য অফিস। কর্মসূচির মধ্যে রোববার (২৪ জুলাই) সকালে সপ্তাহের উদ্বোধন উপলক্ষ্যে র‌্যালী, পোনা মাছ অবমুক্তকরণ, আলোচনা সভা ও মৎস্যচাষীদের মাঝে পুরুস্কার বিতরণ এবং বিকেলে মৎস্য সেক্টরে সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন অনুষ্ঠিত হবে। সোমবার (২৫ জুলাই) প্রান্তিক পর্যায়েমৎস্যচাষি ও মৎস্যজীবিদের সাথে মতবিনিময়। মঙ্গলবার (২৬ জুলাই) মৎস্য সংরক্ষণ আইন বাস্তবায়ন ও পোনা মাছ নিধনকারী অবৈধ জালের বিরুদ্ধে মোবাইল কোর্ট/অভিযান পরিচালনা। বুধবার (২৭ জুলাই) মৎস্যচাষিদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা। মৎস্য সেক্টরে সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন। বৃহস্পতিবার (২৮ জুলাই) সুফলভোগীদের প্রশিক্ষণ প্রদান। শুক্রবার (২৯ জুলাই) জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন সভা ও সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে এবারের জাতীয় মৎস্য সপ্তাহের কার্যক্রম।

মতবিনিময় অনুষ্ঠানের স্থানীয় সাংবাদিকদের প্রশ্নের জবাবে মৎস্য কর্মকর্তা বলেন, উপজেলা সম্প্রতি বন্যায় মৎস্যখাতে প্রায় সাড়ে ৩ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। বন্যার পানিতে ভেসে গেছে প্রায় চার হাজার পুকুরের মাছ। এতে ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রায় ৩ হাজার ৮০০ চাষী।

এসময় তিনি আরও বলেন, বিশ্বনাথ উপজেলায় মাছ উৎপাদনের ব্যাপক সম্ভবনা রয়েছে। এখন চাষে প্রতি হেক্টরে ৩ মেট্রিকটন উৎপাদন হলেও এটি বাড়িয়ে ৫-৭ মেট্রিক টনে নিয়ে যাওয়া সম্ভব। এজন্য মৎস্যচাষীদের প্রশিক্ষণ প্রয়োজন। তবে ভালো মানের পোনা ও ফিড ব্যবহার করলেই উৎপাদন বাড়ানো সম্ভব বলে মনে করেন তিনি।এছাড়া প্রবাসীরাও মৎস্যখাতে বিনিয়োগ করে উপকৃত হবেন।

আরো সংবাদ

৩ কি:মি: জুড়ে সৌদির পতাকা টানিয়ে আলোচনায় আব্দুস শুকুর

বিশ্বনাথে প্রয়াত হাজী ছাদিক মিয়া চৌধুরীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল

‘শীর্ষ ১২ দূর্নীতিবাজকে আইনের আওতায় আনলেই ৫০% দূর্নীতি কমবে’

বিশ্বনাথে সড়ক দুর্ঘটনায় এইচএসসি পরীক্ষার্থী নিহত, আহত ৫

বিশ্বনাথে ইয়াবাসহ ২ মাদক কারবারী আটক

মোক্তার আলী ফাউন্ডেশনের বৃত্তি পরীক্ষা সম্পন্ন

বিশ্বনাথে মুফতি আব্দুল খালিক রহ. ফাউন্ডেশনের কমিটি গঠন

বিশ্বনাথের পশ্চিম নোয়াগাঁও গ্রামে মেয়র মুহিবুর রহমান সংবর্ধিত

বিশ্বনাথে আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত

বিশ্বনাথে সাইফুলের হত্যাকারীদের সুষ্ঠু বিচার দাবি

বিশ্বনাথে শনি মন্দিরে পৌরসভার মেয়র মুহিব সংবর্ধিত

বিশ্বনাথে সংঘর্ষে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের মাঝে অর্থ বিতরণ

বিশ্বনাথে কাউন্সিলর ফজল আলীকে শ্রমিক সংগঠনের সংবর্ধনা প্রদান

বিশ্বনাথ পৌরসভার নোয়াগাঁও গ্রামে কাউন্সিলর ফজর আলী সংবর্ধিত

গৃহ সংস্কারের জন্য ওয়ান পাউন্ড হসপিটালের অনুদান প্রদান