AM-ACCOUNTANCY-SERVICES-BBB

যেভাবে ড্রাইভিং ছেড়ে ভূয়া সাংবাদিকতার পথ বেছে নেয় আনোয়ার

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: জুলাই - ২০ - ২০২১ | ৬: ০৪ অপরাহ্ণ

3333 1

বিশ্বনাথনিউজ২৪ :: সিলেটের বিশ্বনাথ উপজেলার দশঘর ইউনিয়নের কাশিমপুর গ্রামের মৃত সমসু মিয়ার ছেলে আনোয়ার হোসেন (৩৮)। জীবিকার তাগিদে গাড়ি চালকের পেশায় নিয়োজিত হয় আনোয়ার। তিনি বেশ কয়েক বছর ঢাকায় প্রাইভেট গাড়ির চালক ছিলেন। এরপর ড্রাইভিং ভিসায় চলে যান সৌদি আরবে। কিন্ত সেখানে গিয়ে ড্রাইভিং এর পরিবর্তে বিল্ডিং কন্ট্রাকশনের কাজ করতে না পেরে ফের চলে আসেন দেশে। এরপর আবারও তিনি শুরু করেন ড্রাইভিং। ২০২০ সালের শুরুতে করোনা ভাইরাস পরিস্থিতিতে ঢাকায় থাকার জায়গা না পেয়ে ড্রাইভিং এর চাকুরী ছেড়ে তিনি বাড়িতে চলে আসেন। তখন চারিদিকে লাইভ সাংবাদিকতার নামে ভেদভেদা টিভি শুরু হলে একটি বুম বানিয়ে অন্যদের মতো এলাকায় এসে একদিনেই ‘সাংবাদিক’ বনে যায় সে।

ইউটিইউব ‘‘Sylhet Channel 24’’ চ্যানেল ও নিজ নামে নামীয় ফেসবুক আইডি (Anwar Hossain) খুলে নিজে নিজেকেই ‘চীফ রিপোর্টার’র দায়িত্ব দিয়ে কথিত লাইভ সাংবাদিকতা শুরু করেন তিন সন্তানের জনক আনোয়ার। কিছু মানুষও তার একাজে উৎসাহ দিতে থাকেন। আর এ থেকে যে টাকা সে পায় তা দিয়েই চলে আনোয়ারের পরিবার।

গেল ১৭ জুলাই আনোয়ার হোসেন তার ইউটিউব চ্যানেল ও ব্যক্তিগত ফেসবুক আইডিতে, নিজেকে সাংবাদিক পরিচয় দিয়ে সবুজ সিলেট ও এর বিশ্বনাথ প্রতিনিধি তজম্মুল আলী রাজুকে জড়িয়ে বিভ্রান্তিকর একটি ভিডিও প্রচার করে। এ ঘটনায় গত ১৮ জুলাই তার বিরুদ্ধে বিশ্বনাথ থানায় একটি সাধারাণ ডায়েরী (জিডি নং-৭২৫) করেন সাংবাদিক রাজু। এরপর মুচলেকা দিয়ে ছাড় পান, ভূয়া সাংবাদিক আনোয়ার হোসেন। সোমবার (১৯ জুলাই) সন্ধ্যায় স্থানীয় সাংবাদিকদের উপস্থিতিতে মুচলেকা দিলে, মানবিক বিবেচনায়, ভবিষ্যতে এধরনের কর্মকান্ড না করার শর্তে তাকে ছাড় দেন সাংবাদিক নেতৃবৃন্দ।

লিখিত মুচলেকায় আনোয়ার বলেন, ‘আমি কোন সাংবাদিক নই। চাকুরী চলে যাওয়ায় জীবিকার তাগিদে এই পেশায় আসি। নিজেকে সাংবাদিক পরিচয় দিয়ে বিভিন্ন অনুষ্ঠান করি। সম্প্রতি আমি আমার ইউটিউব চ্যানেল ও ব্যক্তিগত ফেসবুক আইডিতে দৈনিক সবুজ সিলেট ও তারবিশ্বনাথ প্রতিনিধিকে নিয়ে একটি বিভ্রান্তিকর ভিডিওচিত্র প্রচার করি। বিষয়টি কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হলে আমি আমার ভূল বুঝতে পারি। এ ধরণের অপপ্রচার করা ঠিক হয়নি। এ ঘটনায় আমি দৈনিক সবুজ সিলেট কর্তৃপক্ষ, বিশ্বনাথ প্রতিনিধিসহ বিশ্বনাথে কর্মরত সকল সাংবাদিকদের নিকট নিঃশর্ত ক্ষমা চাই। সেই সাথে ভবিষ্যৎতে এ ধরণের কর্মকান্ড থেকে নিজেকে বিরত রাখার অঙ্গীকার করছি।’

আরো সংবাদ