AM-ACCOUNTANCY-SERVICES-BBB

সীমানা নির্ধারণ করে চাউলধনীসহ তিন বিলের পুনঃখনন কাজের উদ্বোধন

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: মার্চ - ১০ - ২০২১ | ১১: ২৮ অপরাহ্ণ

বিশ্বনাথনিউজ২৪ :: মৎস্য অধিদপ্তরের ‘জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি প্রকল্প’র আওতায় প্রায় ৬৪ লক্ষ টাকা ব্যয়ে সিলেটের বিশ্বনাথে উপজেলা সবচেয়ে বৃহৎ জলমহাল চাউলধনী হাওরের চাউলধনী বিল, সোনাপতি বিল ও পার্শ্ববর্তি দুবাগ বিল পুনঃখনন কাজের উদ্বোধন করা হয়েছে। বুধবার (১০ মার্চ) সকালে সীমানা নির্ধারণ করেন পুনঃখনন কাজের উদ্বোধন করেন জেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ। এসময় এলাকা কৃষকদের আপত্তি ও ভূমির শ্রেণী সমস্যা থাকায় একই প্রকল্পের আওতায় থাকা চাউলধনী হাওরের কান্দি বিলের পুনঃখনন কাজের উদ্বোধন করা হয়নি।

প্রধান অতিথি জেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ স্থানীয় সাংবাদিকদের জানান, চাউলধনী হাওরের চাউলধনী বিল, সোনাপতি বিল ও পাশ^বর্তি দুবাগ বিল খননেন জন্য বিলগুলোর সীমানা নির্ধারণ করে পুনঃখনন কাজ উদ্বোধন করা হয়েছে। এই বিলগুলো হাওরের ইজারাদার সংগঠন দশঘর মৎস্যজীবি সমবায় সমিতি আগামী ৩১ মার্চের ভিতরে খনন কাজ সম্পন্ন করার জন্য নির্দেশনা রয়েছে। আর একই প্রকল্পের আওতায় থাকা চাউলধনী হাওরের ‘কান্দি বিল’ পুনঃখননে এলাকার কৃষকদের আপত্তি ও ভূমির শ্রেণী সমস্যা থাকায় উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে আলোচনা করে বিকল্প বিলে এ খনন কাজ করা হবে।
বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম নুনু মিয়া বলেন, সরকার কৃষি, কৃষক ও মৎস্যজীবিদের উন্নয়নের কাজ করার জন্য পুনঃখননের প্রকল্প গ্রহন করেছেন। কারও ক্ষতি করে যেমন উন্নয়ন কাজ করা হবে না, তেমনি অহেতুক উন্নয়ন কাজ বাঁধাগ্রস্থ করা যাবে না।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পৌর প্রশাসক বর্ণালী পাল বলেন, কৃষি জমির ক্ষতি করে নয়, পুনঃখনন কাজ করা হবে সকলের মতামতের ভিত্তিতে কৃষি, কৃষক ও মৎস্যজীবিদেরর কল্যাণের জন্য বিলে থাকা সরকারি ভূমিতে। ব্যক্তি মালিকানাধীন কোন ভূমিতে কোন প্রকার খনন বা পুনঃখনন করা হবে না।

সহকারী কমিশনার (ভূমি) মো. কামরুজ্জামান বলেন, বিলগুলোতে পুনঃখনন কাজ করার জন্য সরকারি জমিতেই সকলের উপস্থিতিতে সীমানা নির্ধারণ করা হয়েছে। নির্ধারণ করা এরিয়াতে ব্যক্তি মালিকানাধীন কোন জমি পরেনি। আর পর্যায়ক্রমে চাউলধনী হাওরের সীমানা করা হবে।

বিল পুনঃখনন কাজের উদ্বোধনী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী নিপেন্দ্র চন্দ্র সরকার, বিশ্বনাথ থানার অফিসার্স ইন-চার্জ (ওসি) শামীম মুসা, পরিদর্শক (তদন্ত) রমা প্রসাদ চক্রবর্তী, দৌলতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমির আলী, দশঘর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এমাদ উদ্দিন খান, উপজেলার ভারপ্রাপ্ত সিনিয়র মৎস্য কর্মকর্তা (অ: দা:) সফিকুল ইসলাম ভুইয়া, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মকদ্দছ আলী, বিশ্বনাথ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক প্রনঞ্জয় বৈদ্য অপু, সদস্য নূর উদ্দিন, সাংবাদিক জাহাঙ্গীর আলম খায়ের, আশিক আলী, রুহেল উদ্দিন, নবীন সোহেল, আবদুস ছালাম, বদরুল ইসলাম মহসিন, আওয়ামী লীগ নেতা কবির উদ্দিন, পুনঃখনন কাজের ঠিকাদার সাইফুল আলম।

এসময় উপজেলার তিন তহসীল অফিসের তহসীলদার, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধিরাসহ অনেকেই উপস্থিত ছিলেন।

আরো সংবাদ