Search
Close this search box.

চিরচেনা রূপে ফিরেছে বিশ্বনাথ : মানুষের উপচে পড়া ভিড়

এমদাদুর রহমান মিলাদ :: বাংলাদেশে দিনদিন বেড়েই চলেছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। প্রবাসী অধ্যুষিত বিশ্বনাথে ইতিমধ্যে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা, জনস্বাস্থ্য প্রকৌশলী ও থানা পুলিশের ৪সদস্য’সহ ৮জন করোনায় আক্রান্ত হয়েছেন। এই মুহুর্তে লকডাউন শিতিল করায় চিরচেনা রূপে ফিরেছে সিলেটের বিশ্বনাথ। করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে ফার্মেসী, নিত্যপ্রয়োজনীয় দোকান, কৃষি উপকরণ, কাঁচা বাজার ব্যতীত সকল ব্যবসা প্রতিষ্ঠান প্রায় দেড় মাস পর বন্ধ থাকার পর সম্প্রতি সীমিত আকারে শপিংমল হাট-বাজার ও দোকানপাট খোলার সিদ্ধান্ত নেয় সরকার। এরি মধ্যে বিশ্বনাথে খোলেছে সকলপ্রকার ব্যবসা প্রতিষ্ঠান।

যখন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, তখনই পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে সামাজিক দূরত্ব না মেনেই মার্কেট-শপিংমলে ভিড় করছেন নারী-পুরুষ সহ সকল শ্রেণীর মানুষ। এতে করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার আশংকা সচেতন মহলের।

চলমান পরিস্থিতিতে সচেতন মহলের পক্ষ থেকে বৃহত সার্থে নিজেদের ব্যবসা প্রতিষ্ঠানগুলো বন্ধ রেখে করোনা প্রতিরোধে কাজ করতে ব্যবসায়ীদের প্রতি আহবান জানানো হলেও তাতে সাড়া দেননি তারা। সকাল থেকে আলহেরা শপিং সিটি, বিলকিছ মার্কেট, মান্নান মার্কেট, আল-আকসা মার্কেট সহ বিশ্বনাথ উপজেলা সদরের বিভিন্ন দোকানে ক্রেতাদের উপচেপড়া ভিড় লক্ষ করা গেছে। শুধু মার্কেট শপিংমলই নয় ফুতপাতে অস্থায়ী মাছ ও সবজি বাজারে ব্যাপক ভিড় ছিলো মানুষের। যানযটও ছিলো চোখে পড়ার মতো। এমন দৃশ্য দেখে মনে হবে না লকডাউন চলছে।

অনেকেই শিশুদের নিয়ে শপিং করতে আসেন। সামাজিক দূরত্বের তোয়াক্কা না করে গাদাগাদি করে মার্কেটে প্রবেশ করছেন সাধারণ মানুষ। মার্কেটের সামনে সুরক্ষার জন্য হাত ধোয়ার ব্যবস্থা থাকলেও হাত না ধুইয়ে মার্কেটে প্রবেশ করছেন লোকজন। মার্কেটে মানুষের উপচেপড়া ভিড়ে আতংকিত রয়েছেন ব্যবসায়ীরাও। করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে এই মুহুর্তে ব্যবসা প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা এবং ঈদের শপিংএ গুরুত্ব না দিয়ে ঘরে থেকে নিজের পরিবার পরিজন ও প্রতিবেশীদের সুরক্ষায় এগিয়ে আসা সকলের উচিত। এমনটাই মনে করছেন সচেতন মহল।

এব্যাপারে উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান বলেন, সকল নির্দেশনা মেনে হাটবাজার-দোকানপাট-শপিংমলগুলো সীমিত আকারে খোলার নির্দেশনা দিয়েছেন সরকার। আর সরকারি নির্দেশনা মতো স্বাস্থ্য বিধি মেনে তা যাতে পরিচালিত হয়, সেজন্য মোবাইল কোর্ট অব্যাহত রয়েছে।

আরও খবর