AM-ACCOUNTANCY-SERVICES-BBB

বিশ্বনাথের মাদাই বিলে ‘পলো বাওয়া উৎসব’ পালিত

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: মার্চ - ৩ - ২০২০ | ১০: ৫০ অপরাহ্ণ

বিশ্বনাথনিউজ২৪ :: বিপুল উৎসাহ উদ্দীপনায় বিশ্বনাথের মাদাই বিলে বার্ষিক ‘পলো বাওয়া উৎসবৎ পালিত হয়েছে। গতকাল মঙ্গলবার মাদাই খাল সমবায় সমিতি লিমিটেডের উদ্যোগে এ উৎসব পালিত হয়। এলাকার ঐহিত্য অনুযায়ী এই পলো বাওয়া উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে।

পলো বাওয়াকে কেন্দ্র করে বিলের পার্শ্ববর্তি গ্রামগুলোতে বিরাজ করে উৎসবের আমেজ। এতে অংশগ্রহন করেন উপজেলার বিভিন্ন স্থান থেকে আসা কয়েক শতাধিক সৌখিন মৎস্য শিকারী। বাঁশ আর বেতের সমন্বয়ে তৈরী করা পলো ও উড়াল-চিটকি-ঠেলা জাল দিয়ে এক সাথে মাছ শিকার করাই এলাকাবাসীর প্রধান এক আনন্দের উৎসব। তাই আনন্দের ওই উৎসব পালন করতে অপেক্ষায় থাকেন এলাকাবাসী।

মঙ্গলবার সকাল থেকে মাছ ধরার বিভিন্ন সরঞ্জাম নিয়ে বিলের ধারে উপস্থিত হতে থাকনে শিকারীরা। সকাল ১০টায় একসাথে বিলে ঝাপ দেন শিকারীরা। উৎসবের আনন্দ উপভোগ করতে বিলের ধারে ভিড় করেন উৎসুক জনতা। এ উৎসব পরিণত হয় মিলনমেলায়।

মাছ শিকারী আফিকুল ইসলাম, কবির মিয়া, আছকির আলী, শামীম আহমদ বলেন, সবাই মিলে এক সাথে মাছ শিকার করার মজাই আলাদা। তারা বলেন, বার্ষিক পলো বাওয়া উৎসবে শুধু মাছ শিকার নয় দেখা হয় একে অন্যের সাথে। উৎসব পরিণত হয় মিলন মেলায়। এসময় সৌখিন শিকারীদের হাতে ধরা পড়ে বোয়াল, রুই, কাতলা, শোল, গজার ও বাউশ সহ ইত্যাদি মাছ।

এলাকাবাসী জানান, মাদাই বিলের পলো বাওয়া উৎসব যুগ যুগ ধরে চলে আসছে। ঐতিহ্যবাহী এই উৎসবকে ধরে রাখতে কাজ করছেন এলাকাবাসী।

মাদাই খাল সমবায় সমিতি লিমিটেডের সাধারণ সম্পাদক আব্দুল হামিদ বলেন, উৎসব-কে কেন্দ্র করে মানুষের মধ্যে সম্পর্ক উন্নয়ন হয়। প্রতি বছর সমিতির মাধ্যমে আমরা পলো বাওয়া উৎসবের আয়োজন করি। এতে সব বয়সি মানুষের দেখা হয় উৎসবে।

আরো সংবাদ