Search
Close this search box.

লন্ডনে আনজুমানে আল ইসলাহ ইউকের গ্রান্ড মীলাদুন্নবী কনফারেন্স অনুষ্ঠিত

গ্রান্ড মীলাদুন্নবী কনফারেন্স
গ্রান্ড মীলাদুন্নবী কনফারেন্স অনুষ্ঠিত
Facebook
Twitter
WhatsApp

বিশ্বনবী হযরত মুহাম্মদ মুস্তাফা সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর আগমনবার্ষিকী পবিত্র ঈদে মীলাদুন্নবী (সা.) উপলক্ষে আনজুমানে আল ইসলাহ ইউকের উদ্যোগে ইংল্যান্ডের রাজধানী লন্ডনে গ্র্যান্ড মিলাদুন্নবী কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১৫ সেপ্টেম্বর) আল ইসলাহ ইউকের সেক্রেটারি মাওলানা মোহাম্মদ হাসান চৌধুরীর সার্বিক ব্যবস্থাপনায় লন্ডনের দ্যা এট্রিয়াম কনফারেন্স হলে এ মিলাদুন্নবী কনফারেন্স অনুষ্ঠিত হয়।

আনজুমানে আল ইসলাহ ইউকের প্রেসিডেন্ট শাইখুল হাদীস আল্লামা নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত গ্র্যান্ড কনফারেন্স অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন আরব আমিরাতের প্রখ্যাত বুযুর্গ, ডিপার্টমেন্ট অব ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল এক্টিভিটিজ দুবাই এর সিনিয়র উলামা কাউন্সিল সদস্য, হাদীস গবেষক, শায়েখ ডক্টর আব্দুল হাকিম বিন মুহাম্মদ আল আনিস।

আনজুমানে আল ইসলাহ ইউকের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মাওলানা ফরিদ আহমদ চৌধুরী এবং মাওলানা খায়রুল হুদা খান এর যৌথ পরিচালনায় অনুষ্ঠিত এ কনফারেন্সে বিশেষ অতিথির বক্তব্য রাখেন লতিফিয়া উলামা সোসাইটি ইউকের প্রেসিডেন্ট মাওলানা শিহাব উদ্দিন, আনজুমানে আল ইসলাহ ইউকের ভাইস প্রেসিডেন্ট মাওলানা ফখরুল হাসান রুতবাহ, মাওলানা সাদ উদ্দীন সিদ্দিকী, লতিফিয়া ক্বারী সোসাইটি ইউকের সেক্রেটারি মুফতি মাওলানা আশরাফুর রহমান, ব্রিটিশ মুসলিম স্কুল বার্মিংহাম এর প্রিন্সিপাল মাওলানা এম এ কাদির আল হাসান, দারুল হাদীস লতিফিয়ার ভাইস প্রিন্সিপাল মাওলানা আবদুল কাহহার, মুসলিম শারিয়াহ কাউন্সিল ইউকের এক্সিকিউটিভ সেক্রেটারি মাওলানা মুফতি মারুফ আহমদ, বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার সাবেক সাধারণ সম্পাদক মাওলানা মুজতবা হাসান চৌধুরী প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে শায়েখ ডক্টর আব্দুল হাকিম বিন মুহাম্মদ আল আনিস বলেন, রাসূলে পাক (সা.) কে ভালোবাসা ঈমান পূর্ণ হওয়ার পূর্বশর্ত। সাহাবায়ে কিরাম আল্লাহর রাসূলের জীবনকে প্রত্যক্ষ করেছেন, তাঁর আখলাক, তাঁর চরিত্র, তাঁর সৌন্দর্যে আকৃষ্ট হয়ে তাঁর প্রতি তাঁদের ভালোবাসা পূর্ণতা পেয়েছিল। সাহাবায়ে কিরামের অনুসরণে তাবেঈ, তাবে-তাবেঈগণ এবং পরবর্তীতে আইম্মায়ে মুজতাহিদগণ রাসূলে পাক (সা.) এর প্রতি তাঁদের শ্রদ্ধা-ভালোবাসার অনুপম আদর্শ স্থাপন করে গেছেন। সেই আদর্শ, ভালোবাসা এবং অনুসরণকে পুনরুজ্জীবিত করতে মাহফিলে মিলাদুন্নবী একটি মহান মাধ্যম। তিনি বলেন, কুরআনে কারীমে আল্লাহ পাক মুসা (আ.), ঈসা (আ.) সহ বিভিন্ন নবী-রাসূলের জন্মের কথা আলোচনা করেছেন। আর আমাদের প্রিয় নবী (সা.) নিজের জন্মদিনের প্রতি গুরুত্বারোপ করে সোমবার দিন রোযা রাখতেন। সুতরাং আল্লাহর রাসূলের জন্মদিনকে গুরুত্ব প্রদান করা এবং এদিন উপলক্ষে এরকম আয়োজন করা অবশ্যই সম্মান, মর্যাদা এবং গুরুত্বের দাবি রাখে। তিনি আরও বলেন, কুরআন এবং হাদীসের এই শিক্ষাগুলোর প্রেক্ষিতেই আরব দেশগুলোসহ মুসলিম বিশ্বে যুগ যুগ ধরে মিলাদুন্নবীকে গুরুত্ব দিয়ে উদযাপন করা হয়ে আসছে।

গ্র্যান্ড কনফারেন্সে ইউকের বিভিন্ন শহর থেকে আনজুমানে আল ইসলাহর নেতা-কর্মী, উলামায়ে কিরামসহ বিপুল সংখ্যক নবী প্রেমিক মুসলিম জনতা উপস্থিত হন। গ্র্যান্ড ঈদে মীলাদুন্নবী (সা.) কনফারেন্স উপলক্ষে রাসূলে পাক (সা.) এর উপর দশ মিলিয়ন দুরুদ পাঠের উদ্যোগ নেওয়া হয় এবং এতে ব্যাপক সাড়া মিলে এবং দশ মিলিয়নের বেশি দুরুদ পাঠের রিপোর্ট পাওয়া যায়।

কারী সুফিয়ান বিল্লাহর কুরআন তিলাওয়াতের মাধ্যমে সূচিত মাহফিলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আনজুমানে আল ইসলাহ ইউকের ভাইস প্রেসিডেন্ট হাফিজ কয়েছুজ্জামান, আলহাজ খুরশিদুল হক, দারুল হাদীস লতিফিয়ার শিক্ষক মাওলানা এম এ আউয়াল হেলাল, মাওলানা নুরুল ইসলাম, আলহাজ বদরুল ইসলাম, আনজুমানে আল ইসলাহ গ্রেটার লন্ডন ডিভিশনের ভাইস প্রেসিডেন্ট মাওলানা মোঃ আব্দুল কুদ্দুছ, সেক্রেটারি আলহাজ সদরুল ইসলাম, ইস্ট ডিভিশনের প্রেসিডেন্ট আলহাজ আবদুস সালাম, সেক্রেটারি মিযান খান, ওয়েলস ডিভিশনের প্রেসিডেন্ট হাফিজ মাওলানা ফারুক আহমদ, সেক্রেটারি কাউন্সিলর দিলাওয়ার আলী, মাওলানা মুসলেহ উদ্দিন, আলহাজ সৈয়দ বদরুল হোসাইন, হাফিজ আসকির মিয়া, মাওলানা আবুল কালাম, মাওলানা রুহুল আমীন, হাফিজ আব্দুল হাকীম, হাফিজ মাছুম আহমদ, মুফতী আব্দুল ওয়াদুদ লতিফী, মাওলানা সৈয়দ ফুরকান হোসাইন প্রমুখ।

আরও পড়ুন :: যুক্তরাজ্যে বিশ্বনাথের সাবেক জামায়াত-শিবির নেতাদের প্রীতি সভা

বক্তব্যের ফাঁকে ফাঁকে সুললিত কণ্ঠে নাতে রাসূল (সা.) গেয়ে শ্রোতাদের মন ও মনন ইশকে রাসূলে ভরিয়ে তুলেন প্রখ্যাত নাশীদ শিল্পী মাওলানা কায়েদ উদ্দীন, মাওলানা সুলতান আহমদ, মাওলানা আব্দুল মুহিত, নিয়াজ আহমদ প্রমুখ। মিলাদ মাহফিল পরিচালনা করেন দারুল হাদীস লতিফিয়ার কো-হেডটিচার হাফিজ আনহার আহমদ।

মাহফিল শেষে মুসলিম উম্মাহর কল্যাণ ও সমৃদ্ধি কামনা এবং মরহুম উম্মতে মুহাম্মদীর মাগফিরাত ও দরজা বুলন্দি কামনা করে বিশেষ মুনাজাত করেন মাহফিলের প্রধান অতিথি শায়েখ ডক্টর আব্দুল হাকিম বিন মুহাম্মদ আল আনিস।

বিশ্বনাথনিউজ২৪ডটকম / বিএন২৪

আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত