Search
Close this search box.

বাংলাদেশের সাথে সম্পর্ক আরও গভীর করতে আগ্রহী ভারত: জয়শঙ্কর

বাংলাদেশের সাথে সম্পর্ক আরও গভীর
ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও দুই দেশে জাতীয় পতাকা
Facebook
Twitter
WhatsApp

বাংলাদেশের সাম্প্রতিক ঘটনাবলি তাদের অভ্যন্তরীণ বিষয় তাই এ নিয়ে মন্তব্য করা ভারতের পক্ষ থেকে সমীচীন নয় বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তবে তিনি জোর দিয়ে বলেন ভারতের কাছে প্রতিবেশী বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে আরও দৃঢ় এবং গভীর করে তোলা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মঙ্গলবার এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে জয়শঙ্কর এ কথা বলেন। নরেন্দ্র মোদি সরকারের তৃতীয় মেয়াদের ১০০ দিন অতিক্রান্ত হওয়া উপলক্ষে পররাষ্ট্রনীতি নিয়ে আলোচনার সময় তিনি বাংলাদেশের প্রসঙ্গ টেনে আনেন। এটি প্রথমবারের মতো ভারতের পক্ষ থেকে এত বিস্তৃতভাবে বাংলাদেশের রাজনৈতিক পরিবর্তন ও ভারত-বাংলাদেশ সম্পর্ক নিয়ে মতামত প্রকাশ।

জয়শঙ্কর বলেন, “প্রতিবেশীরা একে অপরের সঙ্গে সংযুক্ত থাকে। বাংলাদেশের সঙ্গে ভারতের ব্যবসা-বাণিজ্যের সম্পর্ক আছে পাশাপাশি মানুষের সঙ্গে মানুষের ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। আমরা এই সম্পর্ক আরও সুদৃঢ় করতে আগ্রহী।”

বাংলাদেশের রাজনৈতিক পরিবর্তন ও ভারতের ভূমিকা নিয়ে এক প্রশ্নের জবাবে জয়শঙ্কর বলেন, “সবকিছু সবসময় ঠিকমতো চলে না। বাংলাদেশের যা কিছু ঘটেছে তা তাদের অভ্যন্তরীণ রাজনীতি। সে নিয়ে মন্তব্য করা অনুচিত হবে। আমরা সবসময় বিদ্যমান সরকারের সঙ্গে সম্পর্ক বজায় রাখার চেষ্টা করি।”

আরও পড়ুন :: যুক্তরাজ্যে ভিজিট ভিসায় বড় পরিব’র্তন, আসছে নতুন নিয়ম

তিনি আরও বলেন, “আমার বিশ্বাস তারা তাদের অবস্থান বুঝে নিলে এবং সম্পর্কের গুরুত্ব উপলব্ধি করলে আমাদের প্রতিবেশী সম্পর্ক আরও উন্নত হবে। প্রতিবেশীরা সবসময় একে অন্যের ওপর নির্ভরশীল।”

জয়শঙ্কর উল্লেখ করেন অন্যান্য প্রতিবেশী দেশেও বিভিন্ন রাজনৈতিক ঘটনা ঘটেছে তবে তা মিটমাট হয়ে গেছে। তিনি বলেন, “বাংলাদেশেও যা হবে তা হবে কিন্তু আমরা সম্পর্ককে স্থিতিশীল রাখতে এবং আরও এগিয়ে নিতে চাই। আমাদের মধ্যে ভালো সহযোগিতা আছে ব্যবসা-বাণিজ্যও চমৎকার চলছে এবং মানুষের সঙ্গে মানুষের সম্পর্ক ভালো। আমরা এই ধারায় এগোতে চাই।”

বিশ্বনাথনিউজ২৪ডটকম / বিএন২৪

আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত