Search
Close this search box.

বাংলাদেশিদের জন্য অনলাইনে ভিসা সুবিধা চালু করছে থাইল্যান্ড

বাংলাদেশিদের জন্য অনলাইনে ভিসা সুবিধা চালু করছে থাইল্যান্ড
বাংলাদেশিদের জন্য অনলাইনে ভিসা সুবিধা চালু করছে থাইল্যান্ড
Facebook
Twitter
WhatsApp

থাইল্যান্ড আগামী বছরের শুরু থেকে বাংলাদেশি নাগরিকদের জন্য ই-ভিসা সুবিধা চালু করার সিদ্ধান্ত নিয়েছে। এই ই-ভিসা চালু হলে বাংলাদেশি পাসপোর্টধারীরা অনলাইনের মাধ্যমে ঘরে বসেই থাইল্যান্ডের ভিসা পেতে সক্ষম হবেন।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ব্যাংককে বাংলাদেশের রাষ্ট্রদূত ফাইয়াজ মুরশিদ কাজীর নেতৃত্বে বাংলাদেশ দূতাবাসের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠককালে থাই পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার শাখার মহাপরিচালক রাষ্ট্রদূত হ্বরায়ূত পংপ্রাপান্ত এ তথ্য জানান। এ বিষয়ে ব্যাংককের বাংলাদেশ দূতাবাস থেকে প্রেরিত এক বিজ্ঞপ্তিতে বিস্তারিত জানানো হয়েছে।

থাইল্যান্ড ইতোমধ্যে তাদের ৬৯টি দূতাবাসের মাধ্যমে ই-ভিসা সেবা চালু করেছে। মহাপরিচালক হ্বরায়ূত পংপ্রাপান্ত জানান আগামী ১৯ ডিসেম্বর থেকে সরকারি পাসপোর্টধারী বাংলাদেশি ও থাই নাগরিকদের জন্য ভিসা অব্যাহতি সুবিধাও চালু করা হবে। গত এপ্রিলে স্বাক্ষরিত এ চুক্তিটি আগামী ১৯ ডিসেম্বর থেকে কার্যকর হবে। উল্লেখ্য কূটনৈতিক পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি সুবিধা ২০১৮ সাল থেকেই চালু রয়েছে।

থাইল্যান্ডে চিকিৎসার জন্য আগ্রহী বাংলাদেশি পাসপোর্টধারীদের জন্য মহাপরিচালক “ডেসটিনেশন থাইল্যান্ড ভিসা” (ডিটিভি) গ্রহণের পরামর্শ দেন। পাঁচ বছরের মেয়াদি এই ভিসাটি প্রতি ভ্রমণে ছয় মাসের জন্য বৈধ যা পরিচর্যাকারীর ভিসাসহ পাওয়া যাবে। এই ভিসার জন্য বাংলাদেশ দূতাবাস ব্যাংককের সুপারিশপত্রের প্রয়োজন হবে না বলেও তিনি উল্লেখ করেন।

আরও পড়ুন: ছাত্রলীগকে নিষিদ্ধ ঘো’ষ’ণা করেছে সরকার

মহাপরিচালক জানান বাংলাদেশ থেকে ভিসা আবেদনের ক্ষেত্রে অনেক আবেদনকারী নকল বা মিথ্যা ডকুমেন্ট জমা দিচ্ছেন যা থাই কর্তৃপক্ষের নজরে এসেছে। এ ব্যাপারে তিনি আবেদনকারীদের সতর্ক থাকার পরামর্শ দেন এবং এজেন্টের মাধ্যমে আবেদন করা হলে সঠিক ডকুমেন্ট জমা দেওয়া হচ্ছে কিনা তা নজরদারি করার আহ্বান জানান। এমন প্রবণতা অব্যাহত থাকলে সংশ্লিষ্ট আবেদনকারীদের কালো তালিকাভুক্ত করতে বাধ্য হবে থাই কর্তৃপক্ষ।

বিশ্বনাথনিউজ২৪ডটকম / বিএন২৪

আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত