Search
Close this search box.

বিশ্বনাথে এইচপিভি টিকাদান কার্যক্রম উদ্বোধন

বিশ্বনাথে এইচপিভি টিকাদান কার্যক্রম উদ্বোধন
বিশ্বনাথে এইচপিভি টিকাদান কার্যক্রম উদ্বোধন
Facebook
Twitter
WhatsApp

সিলেটের বিশ্বনাথে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে হিউম্যান প্যাপিলোমাভাইরাস (এইচপিভি) টিকা প্রদানের কার্যক্রমের উদ্বোধন হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় পৌর শহরের মর্নিংস্টার একাডেমিতে এই কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও প্রশাসক সুনন্দা রায়। 

উদ্বোধনী বক্তব্যে ইউএনও বলেন, এইচপিভি টিকা গ্রহণের পর টিকা কার্ডটি যত্নসহকারে সংরক্ষণ করতে হবে, কারণ এটি ভবিষ্যতে বিদেশ ভ্রমণসহ বিভিন্ন সেবা প্রদানে প্রয়োজন হবে। ধর্মীয়ভাবে এই টিকা গ্রহণে কোনো বাধা নেই বলেও তিনি উল্লেখ করেন।

এর পূর্বে সকাল ৯টা থেকে উপজেলার ২৪টি কেন্দ্রে টিকা প্রদানের এই কার্যক্রম শুরু হয়। ক্রমান্বয়ে ৪৩২টি কেন্দ্রে ৫ম থেকে ৯ম শ্রেণীর ছাত্রী এবং ১০ থেকে ১৪ বছর বয়সী ১৩ হাজার ১৩২ জন কিশোরীকে বিনামূল্যে এইচপিভি টিকা প্রদান করা হবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. দেলওয়ার হোসেন সুমনের সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও পৌর প্রশাসক আলা উদ্দিন কাদের, উপজেলা জামায়াতের সেক্রেটারি মতিউর রহমান, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সোহেল রানা, একাডেমিক সুপারভাইজার আব্দুল হামিদ, আল-মদিনা একাডেমির প্রিন্সিপাল বাবুল মিয়া, বিশ্বনাথ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শিপন আহমদ, বিশ্বনাথ মডেল বিদ্যালয়ের ভারপ্রাপ্ত সভাপতি কামাল মুন্না, সাধারণ সম্পাদক নবীন সুহেল, সাংবাদিক ইউনিয়নের সাবেক কোষাধ্যক্ষ মশিউর রহমান, পরিবার পরিকল্পনা কর্মকর্তা শান্তিময় ভট্টাচার্য, উপজেলা স্বাস্থ্য পরিদর্শক সুজিত রঞ্জন দত্ত, এবং মর্নিংস্টার একাডেমির প্রিন্সিপাল গৌছ উদ্দিন।

উল্লেখ্য, বিশ্বনাথে ১৩ হাজার ১৩২ জন কিশোরীকে এইচপিভি টিকা প্রদানের লক্ষ্য নির্ধারণ করেছে উপজেলা স্বাস্থ্য বিভাগ। এই টিকা পঞ্চম থেকে নবম শ্রেণির ছাত্রী এবং ১০ থেকে ১৪ বছর বয়সী বিদ্যালয়বহির্ভূত কিশোরীদের দেওয়া হবে। এক ডোজের এই ক্যাম্পেইন চলবে ১৮ দিন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, বাংলাদেশে নারীদের মধ্যে ক্যান্সারজনিত মৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ জরায়ুমুখ ক্যান্সার। এক ডোজ এইচপিভি টিকা গ্রহণের মাধ্যমে এই ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব। ১০-১৪ বছরের বিদ্যালয়ের বাইরে থাকা কিশোরী এবং পঞ্চম শ্রেণির ছাত্রীরা বিনামূল্যে এই টিকা পাবে। প্রথম দুই সপ্তাহে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এবং পরবর্তী দুই সপ্তাহে মাঠ পর্যায়ে টিকা কার্যক্রম পরিচালিত হবে, পাশাপাশি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও টিকা প্রদান অব্যাহত থাকবে।

বিশ্বনাথনিউজ২৪ডটকম / বিএন২৪

আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত