Search
Close this search box.

আওয়ামী লীগ ও তাদের শরিক দলের নামে ট্রাই’ব্যুনলে গণ’হত্যার অ’ভি’যো’গ

আওয়ামী লীগ ও তাদের শরিক দলের নামে
সাংবাদিকদের সাথে কথা বলছেন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের চেয়ারম্যান ববি হাজ্জাজ । ছবি সংগৃহীত
Facebook
Twitter
WhatsApp

আওয়ামী লীগ এবং তাদের শরিক ১৪ দলের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে গণহত্যার অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযোগে দলগুলোকে সরাসরি গণহত্যার হুকুমদাতা হিসেবে অভিযুক্ত করা হয়েছে।

বুধবার (২ অক্টোবর) জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের চেয়ারম্যান ববি হাজ্জাজ এই অভিযোগ চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলামের কাছে জমা দেন। অভিযোগে বলা হয়, আওয়ামী লীগ এবং তাদের শরিক দল—সাম্যবাদী দল, গণতান্ত্রিক মজদুর পার্টি, জাসদ (ইনু), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মেনন), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল, তরিকত ফেডারেশন, গণতন্ত্রী পার্টি, ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ), গণআজাদী লীগ, কমিউনিস্ট কেন্দ্র, বাসদ এবং জাতীয় পার্টি-জেপি—গণহত্যার নির্দেশদাতা হিসেবে দায়ী। তদন্ত করে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কাছে অনুরোধ জানানো হয়েছে।

আরও পড়ুন: যেসব পুলিশ কাজে ফিরেননি তারা অপরাধী: স্বরাষ্ট্র উপদেষ্টা

অভিযোগে আরও উল্লেখ করা হয়েছে যে, ৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত দেশে সংঘটিত গণহত্যার ঘটনায় ভারতে বর্তমান অবস্থানকারী সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে ৩০টি পৃথক অভিযোগ দেয়া হয়েছে। এর মধ্যে ১৩টি অভিযোগ সরাসরি চিফ প্রসিকিউটরের কাছে জমা দেওয়া হয়েছে এবং বাকিগুলো তদন্ত সংস্থার কাছে জমা করা হয়েছে।

এর আগে আওয়ামী লীগ ও তাদের অঙ্গ সংগঠনগুলোর বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ দেয়া হলেও, এবারই প্রথমবারের মতো ১৪ দলের শরিক দলগুলোর নাম উল্লেখ করে অভিযোগ দায়ের করা হলো।

বিশ্বনাথনিউজ২৪ডটকম / বিএন২৪

আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত