Search
Close this search box.

ভারতে ইলিশ রপ্তানির পরিমাণ কমিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়

ইলিশ রপ্তানির পরিমাণ কমিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়
ভারতে ইলিশ রপ্তানির পরিমাণ কমিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়
Facebook
Twitter
WhatsApp

আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে ইলিশ রপ্তানির পরিমাণ কমিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। নতুন এ সিদ্ধান্ত অনুযায়ী ৩ হাজার টনের পরিবর্তে ইলিশ রপ্তানির পরিমাণ নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৪২০ টন।

বুধবার (২৫ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রকের প্রধানকে নতুন এই সিদ্ধান্তের বিষয়ে জানানো হয়। মন্ত্রণালয় সূত্রে জানা যায়, পরিবর্তিত সিদ্ধান্ত অনুযায়ী ৪৯টি প্রতিষ্ঠানকে ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে। এর মধ্যে ৪৮টি প্রতিষ্ঠান ৫০ টন করে মোট ২ হাজার ৪০০ টন এবং একটি প্রতিষ্ঠান ২০ টন ইলিশ রপ্তানি করবে।

ইলিশ রপ্তানির জন্য আবেদনপত্র জমা দেওয়ার শেষ সময় ছিল গত সোমবার দুপুর ১২টা। সকল আবেদন যাচাই-বাছাই করে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে এবং আটটি শর্ত আরোপ করা হয়েছে। এই অনুমতির মেয়াদ আগামী ১২ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে।

প্রতিবছরের মতো এবারও রপ্তানির জন্য শর্তাবলী রয়েছে, যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে রপ্তানিনীতির বিধি মেনে চলা, শুল্ক কর্তৃপক্ষের মাধ্যমে ইলিশের কায়িক পরীক্ষা এবং প্রতিটি চালানের পর রপ্তানিসংক্রান্ত কাগজপত্র জমা দেওয়া। অনুমোদিত পরিমাণের বাইরে ইলিশ রপ্তানি করা যাবে না এবং অনুমতিপত্র অন্য কাউকে হস্তান্তর করার সুযোগ নেই। এছাড়া সরকার যেকোনো সময় রপ্তানি বন্ধ করার অধিকার রাখে।

আরও পড়ুন: সাবেক ভূমিমন্ত্রীর সম্পদ বাংলাদেশে ফেরানোর অনুরোধে ব্রিটিশ এমপি আপসানার চিঠি

ইলিশ রপ্তানির অনুমোদন পাওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে আরিফ সি ফুডস, জারা এন্টারপ্রাইজ, সততা ফিশ ফিড, এস এ আর এন্টারপ্রাইজ, নাহিয়ান এন্টারপ্রাইজসহ আরও বেশ কয়েকটি প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানের মধ্যে লোকজ ফ্যাশন ২০ টন এবং বাকিরা ৫০ টন করে ইলিশ রপ্তানির অনুমোদন পেয়েছে।

এদিকে, গত ১১ আগস্ট মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা জানিয়েছিলেন যে দেশের চাহিদা পূরণের পরই ইলিশ রপ্তানি সম্ভব হবে। তবে ভারতের অনুরোধের ভিত্তিতে দুর্গাপূজা উপলক্ষে ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে।

বিশ্বনাথনিউজ২৪ডটকম / বিএন২৪

আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত