Search
Close this search box.

শেখ হাসিনাকে ফেরানো নিয়ে প্রশ্ন: যা বললেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

শেখ হাসিনাকে ফেরানো নিয়ে প্রশ্ন
শেখ হাসিনা ও ড. এস জয়শঙ্কর । ছবি সংগৃহীত
Facebook
Twitter
WhatsApp

ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর জার্মানির বার্লিনে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে দেওয়ার বিষয়ে প্রশ্নের মুখোমুখি হয়েছেন। এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে দ্য ইকোনমিক টাইমস বুধবার, ১১ সেপ্টেম্বর।

গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানের পর শেখ হাসিনা পদত্যাগ করে ভারত চলে যান এবং এখন পর্যন্ত তিনি সেখানেই অবস্থান করছেন। বাংলাদেশে তার বিরুদ্ধে ছাত্র-জনতা হত্যাসহ বিভিন্ন অভিযোগে শতাধিক মামলা হয়েছে এবং তদন্ত চলমান রয়েছে।

এই পরিস্থিতিতে সুষ্ঠু বিচার এবং শাস্তি নিশ্চিতে শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে আদালতে সোপর্দ করার দাবি উঠেছে। সংবাদ সম্মেলনে সাংবাদিকরা শেখ হাসিনাকে ফিরিয়ে আনার বিষয়ে ভারতের অবস্থান জানতে চাইলে জয়শঙ্কর সরাসরি কোনো উত্তর না দিয়ে সাংবাদিককে থামিয়ে দেন।

আরও পড়ুন :: দুর্গাপূজায় ই’লিশের জন্য বাংলাদেশের কাছে আবদার করল ভারত

জয়শঙ্কর বলেন, “বাংলাদেশে সরকার পরিবর্তন হয়েছে এবং আমরা অন্তর্বর্তী সরকারের সঙ্গে যোগাযোগ রাখছি। আমরা কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে কাজ করি এবং কোন মিডিয়ায় কী রিপোর্ট হয়েছে, তা দেখে কাজ করা জরুরি নয়।”

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের নবনিযুক্ত চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলাম জানিয়েছেন, শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করার প্রক্রিয়া শুরু হবে। শেখ হাসিনার বিরুদ্ধে গণহত্যার অভিযোগে বিচার দাবি উঠেছে এবং তিনি বাংলাদেশে অধিকাংশ মামলার প্রধান আসামি হিসেবে চিহ্নিত।

চিফ প্রসিকিউটর আরও জানান, শেখ হাসিনাকে ফিরিয়ে আনার জন্য আইনি প্রক্রিয়া শুরু করা হবে। বাংলাদেশের সঙ্গে ভারতের অপরাধী প্রত্যর্পণ চুক্তি ২০১৩ সালে সম্পাদিত হয়েছে যা শেখ হাসিনার সরকারের সময়েই হয়েছিল।

বিশ্বনাথনিউজ২৪ডটকম / বিএন২৪

আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত