Search
Close this search box.

ব্যাংক খাত সংস্কা’রে ১৭৫ কোটি ডলা’র ঋণ দেবে বিশ্বব্যাংক ও এ’ডি’বি

ব্যাংক খাত সংস্কা'রে ১৭৫ কোটি ডলা'র ঋণ
Facebook
Twitter
WhatsApp

বিশ্বনাথনিউজ২৪:: বাংলাদেশের ব্যাংক খাতের সংস্কার উদ্যোগে ঋণ সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এই ঋণ বাংলাদেশ ব্যাংকের আধুনিকায়ন এবং সক্ষমতা বৃদ্ধিতে ব্যবহার করা হবে। এজন্য বাংলাদেশ ব্যাংক একটি নতুন প্রকল্প হাতে নিচ্ছে। পাশাপাশি, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকেও সহায়তার আশ্বাস পাওয়া গেছে। এই তথ্য বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে।

সূত্রমতে, প্রাথমিকভাবে ৪০ কোটি মার্কিন ডলার ঋণের জন্য বিশ্বব্যাংকের সাথে আলোচনা শুরু হয়েছিল। তবে এখন তা বাড়িয়ে ৪৫ কোটি ডলার করার প্রস্তাব দেওয়া হয়েছে। এদিকে, এডিবিও ১৩০ কোটি ডলার ঋণ দেওয়ার প্রস্তাব করেছে, যা দুর্বল ব্যাংকগুলোকে পুনর্গঠনে সহায়তা করার ব্যাপারে আলোচনা চলছে।

সরকার কমিশন গঠনের পরিবর্তে তিনটি টাস্কফোর্স দ্রুত গঠনের পরিকল্পনা করেছে, যারা ব্যাংক খাতের সংস্কার কাজ বাস্তবায়নে কাজ করবে। ৫ আগস্ট নতুন সরকারের অধীনে এই সংস্কার প্রক্রিয়া শুরু হয়। একই সঙ্গে, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হিসেবে অর্থনীতিবিদ আহসান এইচ মনসুরকে নিয়োগ দেওয়া হয়েছে।

আরও পড়ুন :: অতিরিক্ত ৬০ হাজার কোটি টাকা ছাপিয়েছে বিগত সরকার – অর্থ উপদেষ্টা

কিছু ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করা হয়েছে। এর মধ্যে বেশ কয়েকটি ব্যাংকের মালিকানা ছিল এস আলম গ্রুপের অধীনে। এসব ব্যাংক থেকে বড় অঙ্কের অর্থ তুলে নেওয়া হয়েছে, যা ফেরত আদায় করা একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তারল্য সংকটের কারণে এসব ব্যাংকের স্বাভাবিক লেনদেন ব্যাহত হচ্ছে।

সরকার কমিশন গঠনের পরিবর্তে দ্রুত টাস্কফোর্সের মাধ্যমে সংস্কার শুরু করার পরিকল্পনা করেছে। এসব টাস্কফোর্সের একটি খেলাপি ঋণ ব্যবস্থাপনার জন্য, আরেকটি বাংলাদেশ ব্যাংকের সক্ষমতা বাড়ানোর জন্য এবং তৃতীয়টি পাচারকৃত অর্থ দেশে ফেরানোর জন্য কাজ করবে।

এই টাস্কফোর্সগুলো যাতে সঠিকভাবে কাজ করতে পারে, সে জন্য দেশি-বিদেশি কারিগরি সহায়তা নেওয়ার পরিকল্পনা রয়েছে। বিশ্বব্যাংক থেকে ৪০ কোটি এবং এডিবি থেকে ১৩০ কোটি ডলার ঋণ পাওয়া যেতে পারে, যা নতুন প্রকল্পে ব্যয় করা হবে।

বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তার মতে, ভবিষ্যতে খেলাপি ঋণ আরও বাড়তে পারে, যা সংস্কারের পথে একটি বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দেবে।

বিশ্বনাথনিউজ২৪ডটকম / বিএন২৪

আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত