Search
Close this search box.

মাধ্যমিকে পুনরায় বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ চালু, বাতিল অর্ধবার্ষিক মূল্যায়ন

বাতিল অর্ধবার্ষিক মূল্যায়ন
Facebook
Twitter
WhatsApp

বিশ্বনাথ নিউজ২৪ ডেস্ক:: নতুন শিক্ষাক্রম অনুযায়ী এ বছর থেকে নবম শ্রেণিতে বিভাগ বিভাজন (যেমন বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা ইত্যাদি) তুলে দেওয়া হয়েছিল। তবে, অন্তর্বর্তী সরকার নতুন শিক্ষাক্রমের এই বিষয়টিসহ আরও কিছু পরিবর্তন করে মাধ্যমিক পর্যায়ে আবারও বিভাগ বিভাজন পুনর্বহাল করার সিদ্ধান্ত নিয়েছে। একই সাথে ২০১২ সালের শিক্ষাক্রমের বেশ কিছু বিষয়ও পুনরায় ফিরিয়ে আনা হচ্ছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, যারা আগামী বছর নবম শ্রেণিতে উঠবে, তারা পুরোনো শিক্ষাক্রমের ভিত্তিতে শাখা ও গুচ্ছভিত্তিক পরিমার্জিত পাঠ্যবই (২০২৩ শিক্ষাবর্ষে ব্যবহৃত) পাবে। তারা আগের মতোই নবম ও দশম শ্রেণির দুই বছরের পাঠ্যসূচি সম্পন্ন করে ২০২৭ সালে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করবে।

রোববার (১লা সেপ্টেম্বর)) শিক্ষা মন্ত্রণালয় একটি পরিপত্র জারি করে শিক্ষাক্রম, পাঠ্যপুস্তকসহ বিভিন্ন বিষয় নিয়ে নতুন সিদ্ধান্তের কথা জানিয়েছে।

আরও পড়ুন :: কমলো জ্বালানি তেলে’র দাম

পরিপত্রে উল্লেখ করা হয়েছে যে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে নানা সমস্যা ও প্রতিবন্ধকতা রয়েছে। এতে বলা হয়েছে, মাঠপর্যায়ের অভিজ্ঞতা, অংশীজনদের মতামত, গবেষণা ও জরিপের ভিত্তিতে দেখা গেছে, এই শিক্ষাক্রম বাস্তবায়নে শিক্ষকদের প্রয়োজনীয় প্রস্তুতির অভাব, পাঠ্য বিষয়বস্তু ও মূল্যায়ন পদ্ধতি সম্পর্কে অস্পষ্টতা এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতার অভাব রয়েছে। এর ফলে এই শিক্ষাক্রম বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না। এ কারণেই নতুন নির্দেশনা দেওয়া হয়েছে।

গত বছর প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হয়েছিল। এ বছর (২০২৪) দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতেও নতুন শিক্ষাক্রম চালু করা হয়েছে। পূর্ব পরিকল্পনা অনুযায়ী, আগামী বছর চতুর্থ, পঞ্চম ও দশম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালুর মাধ্যমে মাধ্যমিক পর্যায়ের সব শ্রেণিতে তা বাস্তবায়ন করার কথা ছিল। এরপর ২০২৬ সালে একাদশ এবং ২০২৭ সালে দ্বাদশ শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু করার পরিকল্পনা ছিল। নতুন শিক্ষাক্রমে মূল্যায়নসহ বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন আনা হয়েছিল।

এ পরিবর্তনের মধ্যে অন্যতম ছিল মাধ্যমিক স্তরে বিভাগ বিভাজন উঠিয়ে দেওয়া। নতুন নিয়মে দশম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থীকে ১০টি অভিন্ন বিষয় পড়ার কথা ছিল। এতদিন অষ্টম শ্রেণি পর্যন্ত সবাই অভিন্ন বিষয় পড়ে নবম শ্রেণিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে বিভাজিত হতো এবং সেখানে কিছু বাধ্যতামূলক ও কিছু গুচ্ছভিত্তিক বিশেষায়িত বিষয় পড়তে হতো। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এখন নবম ও দশম শ্রেণির পাঠ্যসূচির ভিত্তিতে এসএসসি পরীক্ষা হবে।

ছাত্র-জনতার গণআন্দোলনের পর শেখ হাসিনা সরকারের বিদায়ের পর, গত ৮ আগস্ট অন্তর্বর্তী সরকার গঠিত হয়। তারপর থেকেই নতুন শিক্ষাক্রমের পরিবর্তন বা বাদ দেওয়ার বিষয়টি আলোচনায় আসে। এখন, শিক্ষা মন্ত্রণালয় একটি পরিপত্র জারি করে সরকার এ বিষয়ে তার অবস্থান স্পষ্ট করেছে।

বিশ্বনাথনিউজ২৪ডটকম / বিএন২৪

আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত