Search
Close this search box.

তরুণ নেতৃত্ব তৈরির লক্ষ্যে কাজ করছে ‘ইউপিজি’

নেতৃত্ব তৈরির লক্ষ্যে
Facebook
Twitter
WhatsApp

নিজস্ব প্রতিবেদক :: সুইজারল্যান্ডের জেনেভা ভিত্তিক ইউনাইটেড পিপল গ্লোবাল (ইউপিজি) ও আমেরিকার হারিকেন আইল্যান্ড সেন্টার ফর সায়েন্স অ্যান্ড লিডারশিপের যৌথ উদ্যোগে ‘মেকিং দ্য ওয়ার্ল্ড এ বেটার প্লেস’ স্লোগানকে সামনে রেখে তরুণদের নেতৃত্ব তৈরি করার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে। 

‘ইউপিজি সাসটেইন্যাবিলিটি লিডারশীপ প্রোগ্রাম -২০২৪ ‘ হল তাদের অন্যতম প্রধান কোর্স, যা জাতিসংঘের ১৭টি এসডিজি নিয়ে কাজ করার জন্য সম্ভাবনাময় তরুণদের মধ্য থেকে নেতৃত্ব তৈরি করছে। প্রতি বছরের মত এবারও বিশ্বের ১২০টি দেশের প্রায় ১৩,০০০ শিক্ষার্থীদের অংশগ্রহণে ১ম রাউন্ড অনুষ্ঠিত হয়। যেখানে শর্টলিস্টের মাধ্যমে সিলেক্ট হওয়া শিক্ষার্থীদের প্রায় ৯ সপ্তাহের ট্রেনিং সেশন আয়োজিত হয়। ইউপিজি প্রাথমিকভাবে তাদের সম্প্রদায়ের সমস্যা যেমন দারিদ্র্য, ক্ষুধা, অপুষ্টি, স্যানিটেশন, লিঙ্গ বৈষম্য এবং জলবায়ু পরিবর্তন, তরুণ নেতাদের বিকাশের মাধ্যমে সমাধান করার জন্য প্রত্যেকের ক্ষমতায়নের দিকে কাজ করছে। এটি একটি টেকসই বিশ্ব গড়তে এসডিজির ১৭ টি লক্ষ্য অর্জনের ভিত্তিতে আগ্রহী তরুণদের নিয়ে কাজ করছে।  এই নয় সপ্তাহের প্রোগ্রামের শেষে ৫০০ জন শিক্ষার্থীকে সার্টিফিকেট প্রদান করা হবে। তাদের ৯৫টি দলে বিভক্ত করা হয়েছে (যাকে তারা ট্রাইব বলে) এবং তাদের মধ্যে শীর্ষ ৩ ট্রাইব এবং মোট ৬০ জনকে ডিস্টিংশনসহ সার্টিফিকেট প্রদান করা হবে। আর এই ৬০জন শিক্ষার্থীকে আমেরিকার হারিকেন আইল্যান্ডে ফুল ফান্ডিংয়ে এক সপ্তাহের জন্য ট্রেনিংয়ে নেওয়া হবে।

‘সাসটেইন্যাবিলিটি লিডারশিপ প্রোগ্রাম ২০২৪’ এ শর্টলিস্টের মাধ্যমে সিলেক্ট হয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইসরাত জাহান স্পৃহা।

স্পৃহা জানান, ‘সামাজিক উন্নয়নের লক্ষ্যে আমি ‘এসডিজি ৮: মানসম্পন্ন শিক্ষা’ নিয়ে কাজ করে যাচ্ছি। ইউপিজির ট্রাইব ৭ এ অনেকদিন ধরে কাজ করছি এবং একই ট্রাইবের অন্য সদস্যরাও বিভিন্ন এসডিজি নিয়ে কাজ করছেন। সবাই মিলে আমরা একটি টেকসই বিশ্ব গড়ে তোলার লক্ষ্যে আমাদের ইচ্ছার শপথ প্রচারে যোগদানের জন্য সাধারণ মানুষকে আমন্ত্রণ জানিয়ে আসছি।’

বিশ্বনাথনিউজ২৪ডটকম / বিএন২৪

আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত