বিশ্বনাথের প্রথম অনলাইন পত্রিকা

সেনাবাহিনীর ফিল্ড এ্যাম্বুলেন্স’র ফ্রি চিকিৎসা সেবা পেলেন বিশ্বনাথের ৭ হাজার মানুষ

এমদাদুর রহমান মিলাদ :: বাংলাদেশ সেনাবাহিনী সিলেটের বিশ্বনাথ উপজেলা প্রায় সাত হাজার লোককে বিনামূল্যে চিকিৎসাসেবা দিয়েছে। শীতকালীন প্রশিক্ষণের অংশ হিসেবে উপজেলার দুটি এলাকায় বিশেষজ্ঞ চিকিৎসকদের মাধ্যমে এই চিকিৎসাসেবা প্রদান করে সেনাবাহিনীর ১৭ পদাতিক ডিভিশনের অধীনস্থ ৫১ ফিল্ড এ্যাম্বুলেন্স, ৭৫ ফিল্ড এ্যাম্বুলেন্স ও ৯১ ফিল্ড এ্যাম্বুলেন্স। ৩৫ শয্যা বিশিষ্ট পৃথক দুটি অস্থায়ী হাসপাতাল স্থাপন করে এই সেবা প্রদান করা হয়।

সোমবার (১৩ জানুয়ারি) উপজেলার দেওকলস ইউনিয়নের সৈয়দপুর সধুরগাঁও এলাকায় ৭৫ ফিল্ড এ্যাম্বুলেন্স ও ৯১ ফিল্ড এ্যাম্বুলেন্স কর্তৃক আয়োজিত বিনামূল্যে চক্ষু চিকিৎসা শিবির-এ স্থানীয় এলাকার দরিদ্র ৮৮৭ জন রোগীকে চক্ষু পরীক্ষা করে বিনামূল্যে চশমা দেওয়া হয়। পাশাপাশি চোখের ছানির কারণে বাচাইক্রমে ৬৫ জন অন্ধ রোগীকে অপারেশনের মাধ্যমে দৃষ্টিশক্তি ফিরিয়ে দেওয়ার লক্ষে অপারেশন কার্যক্রম আজ মঙ্গলবার অনুষ্ঠিত হবে। চক্ষু শিবির কার্যক্রমে মৌলভীবাজারের বিএনএসবি ও সম্মিলিত সামরিক হাসপাতাল সিলেট (সিএমএইচ) এর পক্ষ হতে সার্বিক সহযোগিতা প্রদান করা হয়।

এছাড়া ১৭ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল মুহাম্মদ যুবায়ের সালেহীন’র তত্ত্বাবধানে ৭৫ ফিল্ড এ্যাম্বুলেন্স ও ৯১ ফিল্ড এ্যাম্বুলেন্স গত ২ থেকে ১১ জানুয়ারি পর্যন্ত ফ্রি মেডিকেল ক্যাম্প পরিচালনা করে ৩৯৪৩ জন রোগীকে বিনামূল্যে ঔষধ’সহ চিকিৎসা সেবা দেওয়া হয়। এর মধ্যে ১৩ জন রোগীর (টিউমার ও খৎনা) মাইনর অপারেশন করা হয়। ৮ জানুয়ারি ফ্রি ডেন্টাল ক্যাম্প পরিচালনার মাধ্যমে ২২৯ জন রোগীকে দন্ত চিকিৎসা প্রদান এবং ১০০ জন স্কুল ও মাদ্রাসার শিক্ষার্থীর মাঝে দন্ত রোগ প্রতিরোধে প্রেরণামূলক অনুষ্ঠানের মাধ্যমে টুথপেস্ট ও টুথব্রাশ উপহার দেয়া হয়। বিনামূল্যে চিকিৎসা কার্যক্রমে হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলার সিভিল সার্জনগণ এবং ডেন্টাল ক্যাম্প পরিচালনায় মিলিটারী ডেন্টাল সেন্টার সিলেট যথোপযুক্ত সহযোগিতা প্রদান করেন।

এদিকে, বিশ্বনাথ উপজেলার সদর ইউনিয়নের ভুগশাইল ও সেনারগাঁও এলাকায় ফিল্ড এ্যাম্বুলেন্সের অধিনায়ক লেঃ কর্নেল মো. মহসীনের নেতৃত্বে ৩৫ শয্যা বিশিষ্ট একটি হাসপাতাল স্থাপন করে ফ্রি মেডিকেল পরিচালনার মাধ্যমে গত ৪ জানুয়ারি থেকে ১২ জানুয়ারি পর্যন্ত ২৪২৩ জন রোগীকে ফ্রি চিকিৎসা সেবা প্রদান করা হয়। এর মধ্যে ৯জন রোগীর সার্জিক্যাল অপারেশন সম্পন্ন হয়। গত শনি ও বৃহস্পতিবার সিলেট সিএমএইচ এর শল্য, চর্ম ও যৌন, নাক, কান ও গলা এবং মনোরোগ বিশেষজ্ঞ চিকিৎসকেরা চিকিৎসা প্রদান করেন। গত রোববার প্রায় ২৯০ জন রোগীকে ফ্রি ডেন্টাল চিকিৎসা প্রদান করা হয়। এছাড়া শিশুদের দাঁতের যত্ন নেয়ার বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ এবং বিনামূল্যে টুথপেস্ট ও টুথব্রাশ বিতরণ করা হয়। এর মধ্যে যারা দন্তরোগে ভুগছে, তাদের চিকিৎসা ও ওষুধপত্র দেয়া হয়। হাসপাতাল স্থাপনের পর সেনারগাঁও এলাকায় দরিদ্র মানুষের মধ্যে শীতবস্ত্রও বিতরণ করা হয়েছে বলে জানা যায়।

আজ সোমবার সাংবাদিকদের একটি দল সৈয়দপুর সধুরগাঁওস্থ সেনাবাহিনীর অস্থায়ী হাসপাতাল ও ফ্রি চক্ষু চিকিৎসা শিবির পরিদর্শন করেন। সরেজমিনে পরিদর্শনকালে দেখা যায়, হাসপাতালটিতে অপারেশন থিয়েটার, ইনটেনসিভ কেয়ার ইউনিট’সহ অত্যাধুনিক সুযোগ সুবিধা রয়েছে। হাসপাতালটিতে রোগী ভর্তি করে চিকিৎসা প্রদান করা হচ্ছে। এছাড়া, সেখানে স্বত:স্ফূর্তভাবে আসা রোগীদের বর্হিঃবিভাগে চিকিৎসা দেয়া হচ্ছে। চিকিৎসা শেষে রোগীদের বিনামূল্যে দেয়া হচ্ছে ওষুধপত্র। সাংবাদিকদের পরিদর্শনকালে সেনাবাহিনীর পদস্থ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

এই জনকল্যাণমূলক কার্যক্রমের বিষয়ে সংশ্লিষ্ট ইউনিটের অধিনায়কের সাথে মতবিনিময় কালে তিনি বলেন, শ্রদ্ধেয় এডিএমএস, ১৭ পদাতিক ডিভিশন এর সার্বক্ষণিক সক্রিয় তত্ত্বাবধান, চিকিৎসকবৃন্দের আন্তরিকতা ও সংশ্লিষ্ট সকলের সহযোগিতার মাধ্যমেই স্থানীয় জনসাধারণকে মানসম্মত সেবা দেয়া সম্ভব হয়েছে।


Endofcontent

Endofcontent
You might also like

Leave A Reply

Your email address will not be published.

error: Content is protected !!