AM-ACCOUNTANCY-SERVICES-BBB

বিশ্বনাথে ২০২০ সালে প্রতিষ্ঠা হবে ‘ওয়ান পাউন্ড হসপিটাল’

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: ডিসেম্বর - ২৭ - ২০১৯ | ৮: ৪৬ অপরাহ্ণ

বিশ্বনাথনিউজ২৪ :: বেসরকারী উদ্যোগে ২০২০ সালে সিলেটের বিশ্বনাথে প্রতিষ্ঠা হবে ‘ওয়ান পাউন্ড হসপিটাল’। এ হাসপাতাল প্রতিষ্ঠা হলে গরীব অসহায় মানুষেরা পাবে বিনামূল্যে চিকিৎসা। এমন লক্ষ্য নিয়ে হাসপাতাল প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছেন যুক্তরাজ্যে কিছু উদ্যোগী ও পরিশ্রমী মানুষ। ইতিমধ্যে হাসপাতাল প্রতিষ্ঠার জন্য যুক্তরাজ্যে প্রবাসীদের কাছ থেকে প্রায় দেড় কোটি টাকার প্রতিশ্রুতি পাওয়া গেছে।

ব্রিটিশ চ্যারিটি সংস্থা ‘দি ওয়ান পাউন্ড হসপিটাল’র সাধারণ সম্পাদক ও ডাইরেক্টর অব ফাইন্যান্স, লন্ডন টাওয়ার হেমলেটস ইউকের সাবেক স্পীকার কাউন্সিলর মোহাম্মদ আয়াছ মিয়া শুক্রবার (২৭ ডিসেম্বর) বিকেলে বিশ্বনাথ উপজেলা সদরস্থ তার নিজ বাসভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলন এসব তথ্য জানান।

সংস্থার বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি ও বাংলাদেশ সরকারের সাবেক অতিরিক্ত সচিব মো. মঈন উদ্দিনের সভাপতিত্বে এবং কো-অর্ডিনেটর কবি নাজমুল ইসলাম মকবুল ও সাংবাদিক তজম্মুল আলী রাজু’র যৌথ পরিচালনায় মোহাম্মদ আয়াছ মিয়া লিখিত বক্তব্যে বলেন, বিশ্বনাথে প্রবাসীদের অর্থায়নে একাধিক স্কুল-কলেজ, মসজিদ-মাদ্রাসা প্রতিষ্ঠিত হলেও গরীব-অসহায় জনসাধারণকে চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে বেসরকারী উদ্যোগে পূর্ণ্যাঙ্গ কোন হসপিটাল প্রতিষ্ঠা করা হয়নি। যা অত্যান্ত জরুরী ও বিশ্বনাথবাসীর দীর্ঘদিনের একটি স্বপ্ন। আর তা বাস্তবে রুপ দিতেই ব্রিটিশ রেজিষ্টার্ড চ্যারিটি সংস্থা ‘দি ওয়ান পাউন্ড জেনারেল হসপিটাল’ কর্তৃপক্ষ গরীব জনসাধারণকে বিনামূল্যে ও অন্যান্যদেরকে স্বপ্নমূল্যে চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যেই বিশ্বনাথে ‘ওয়ান পাউন্ড জেনারেল হসপিটাল বিশ্বনাথ’ স্থাপনের উদ্যোগ গ্রহন করেছেন। যাতে অতীব জরুরী সমস্যা সমাধান ও হাসপাতালের অন্যান্য চিকিৎসা সেবা প্রদানের পাশাপাশি এখানে একটি পূর্ণ্যাঙ্গ মেটারনিটি ক্লিনিক তথা গর্ভকালীন মাতৃসেবার এবং এলার্জি সংক্রান্ত রোগের জন্য বিশ্বমানের ও অত্যাধুনিক সম্পুর্ণ আলাদা দুটি ইউনিট অগ্রাধিকার ভিত্তিতে প্রতিষ্ঠা করার পরিকল্পনা রয়েছে সংস্থার। এছাড়া হাসপাতাল কর্তৃপক্ষের গৃহিত পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়িত হলে বিশ্বনাথের প্রায় আড়াই লক্ষাধিক জনসাধারণসহ বৃহত্তর সিলেটের এক কোটি মানুষ উপকৃত হবেন।

তিনি বলেন, ২০১৫ সালের জুন মাসে যুক্তরাজ্যে চ্যারিটি সংস্থা দি ওয়ান পাউন্ড হসপিটালের আত্মপ্রকাশ হলেও ২০১৭ সালের মার্চ মাসে বিশ্বনাথে ফ্রি ফ্রাইডে ক্লিনিকের মাধ্যমে হাসপাতালের কার্যক্রম শুরু হয়। স্বপ্ল সময়ে এ সংস্থা দেশ-বিদেশের গুণীজন সমাজসেবীদের সহযোগিতায় এগিয়ে যাচ্ছে এবং সর্বমহলে ব্যাপক সাড়া জাগিয়েছে। হাসপাতাল বাস্তবায়নে ইতিমধ্যে যুক্তরাজ্যে বসবাসরত বিত্তশালীদের কাছ থেকে প্রায় দেড় কোটি টাকার প্রতিশ্রতি পাওয়া গেছে এবং দু’জন যুক্তরাজ্য প্রবাসী প্রায় ৭১ ডিসিমেল ভূমি বিশ্বনাথ উপজেলা সদরের পার্শ্ববর্তী বিশ্বনাথ-রশিদপুর সড়কের পাশে দান করারও প্রতিশ্রুতি দিয়েছেন।

সভাপতির বক্তব্যে ওয়ান পাউন্ড হসপিটাল বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি, বাংলাদেশ সরকারের সাবেক অতিরিক্ত সচিব মো. মঈন উদ্দিন বলেন, সংস্থায় ডাক্তার, কাউন্সিলর, একাউন্ট্যান্ট, শিক্ষাবিদ, ইমাম, আইনজীবি ও ব্যবসায়ীসহ ১০ জনের একটি ট্রাস্টিবোর্ড কাজ করার পাশাপাশি যুক্তরাজ্যে বিভিন্ন শহরে কো-অর্ডিনেটর টিম নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আমেরিকা, ফ্রান্স, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ায়ও কাজ চলছে। তিনি বলেন, এটি একটি বিশাল প্রজেক্ট। মহতি প্রজেক্ট বাস্তবায়নে দশমত নির্বিশেষে সমাজের বিত্তবানসহ সবার সার্বিক সহযোগিতা প্রয়োজন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশ্বনাথ প্রেস ক্লাব সভাপতি কাজী মুহাম্মদ জামাল উদ্দিন, সাধারণ সম্পাদক প্রনঞ্জয় বৈদ্য অপু, বিশ্বনাথ সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাইফুল ইসলাম বেগ, সাধারণ সম্পাদক আব্বাস হোসেন ইমরান।

এসময় বিশ্বনাথ প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক এমদাদুর রহমান মিলাদ, কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী শিপন, সদস্য নুর উদ্দিন, জামাল মিয়া, আবুল কাশেম, বিশ্বনাথ সাংবাদিক ইউনিয়নের কোষাধ‌্যক্ষ পাবেল সামাদ, সাবেক ইউপি সদস্য আব্দুস সোবহান উপস্থিত ছিলেন।

আরো সংবাদ