বিশ্বনাথের প্রথম অনলাইন পত্রিকা

বালাগঞ্জের শীতল পাটি নিয়ে বিটিভির প্রামাণ্য চিত্র ধারণ

শামীম আহমদ, বালাগঞ্জ :: ইউনেস্কোর স্বীকৃতি পাওয়া বালাগঞ্জের শীতল পাটি নিয়ে প্রামাণ্য চিত্র নির্মাণ করা হয়েছে। ‘বালাগঞ্জ শীতল পাটি উৎপাদন বিপনন ও বাজারজাতকরণ সমবায় সামতি লিমিটেড এর সদস্যদের নিয়ে বালাগঞ্জ ইউনিয়নের কাশিপুর গ্রামে সমিতির সদস্য জলিল মিয়ার বাড়িতে ১৪ডিসেম্বর দিনব্যাপি এই প্রামাণ্য চিত্র ধারণ করা হয়।

প্রামাণ্য চিত্রের গ্রন্থনা ও উপস্থাপনায় ছিলেন- বাংলা একাডেমীর উপ পরিচালক, ফোকলোর-যাদুঘর ও মহাফেজখানা উপবিভাগ ড. আমিনুর রহমান সুলতান। প্রামাণ্য চিত্রে শীতল পাটির উদ্যোক্তা, সংগঠক, কারিগর, বিপনন ও বাজারজাতকারীর সাক্ষাৎকার গ্রহণ, শীতল পাটির প্রধান উপকরণ মুর্তা সংগ্রহ, মুর্তা থেকে আঁশ বের করার প্রক্রিয়া এবং শৈল্পিক কারুকার্যে সমবেতভাবে শীতল পাটি বুনন কৌশল তুলে ধরা হয়েছে।
দিনব্যাপি প্রামাণ্য চিত্র নির্মাণকালে সহযোগীতা করেন ও উপস্থিত ছিলেন দৈনিক যুগান্তর ও সিলেট মিররের বালাগঞ্জ উপজেলা প্রতিনিধি শামীম আহমদ, মানব জমিনের বালাগঞ্জ উপজেলা প্রতিনিধি মো. আব্দুস শহিদ, বালাগঞ্জ উপজেলা অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. কাজল মিয়া, বালাগঞ্জ শীতল পাটি উৎপাদন বিপনন ও বাজারজাতকরণ সমবায় সামতি লিমিটেডের সভাপতি হিমাংশু ধর হিমু ও সাধারণ সম্পাদক লিটন দাস লিকন প্রমুখ। প্রামাণ্য চিত্রের নির্মাতা ড. আমিনুর রহমান সুলতান বলেন, বালাগঞ্জের ঐতিহ্যবাহি শীতল পাটি নিয়ে নির্মিত এই প্রামাণ্য চিত্রটি ১৮ডিসেম্বর বেলা দুইটার সংবাদের পর বাংলাদেশ টেলিভিশনের ‘ঐতিহ্যের চালচিত্র’ অনুষ্ঠানে প্রচার করা হবে।


Endofcontent

Endofcontent
You might also like

Leave A Reply

Your email address will not be published.

error: Content is protected !!