বিশ্বনাথের প্রথম অনলাইন পত্রিকা

সিলেটে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস পালিত

বিশ্বনাথনিউজ২৪ :: সিলেটে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস মঙ্গলবার পালিত হয়েছে। প্রতিবছর ১৫ অক্টোবর বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস উদযাপন করা হয়। ‘সাদাছড়ি ব্যবহার করি, নিশ্চিন্তে পথচলি’ প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় এবারও সিলেটে দিবসটি যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল সকাল ১০ টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে বর্ণাঢ্য র‌্যালি, সকাল সাড়ে ১০টায় জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা, প্রতিবন্ধী শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

সিলেট জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক নিবাস রঞ্জন দাশের সভাপতিত্বে এবং বাগবাড়ীস্থ সমাজসেবা আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রের প্রভাষক সানজিদা আক্তার ও সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ লুৎফুর রহমানের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আসলাম উদ্দিন বলেন, দৃষ্টিহীন মানুষের নিরাপত্তার প্রতীক হচ্ছে সাদাছড়ি। সাদাছড়ি হাতে দৃষ্টিহীন পথিককে পথ চলায় সহায়তা করার জন্যে দৃষ্টি সম্পন্ন মানুষকে উদ্বুদ্ধ করা, অন্ধত্ব নিবারণ ও দৃষ্টিহীনদের পুনর্বাসনের ক্ষেত্রে সামাজিক সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে পালন করা হয় বিশ্ব সাদাছড়ি দিবস। আমরা যারা চোখে দেখি আমাদের কর্তব্য হচ্ছে সাদাছড়ি ব্যবহারকারীদের সহযোগিতা করা, তাদের নিরাপত্তা দেয়া। চাকুরীসহ সর্বক্ষেত্রে অগ্রাধিকার দেয়া। নিজ নিজ অবস্থান থেকে দৃষ্টিহীন বিশেষ চাহিদা সম্পন্নদের সহায়তা করতে দৃষ্টি সম্পন্ন মানুষকে উদ্বুদ্ধ করতে হবে এবং এগিয়ে আসতে হবে। তাদের অধিকার সুরক্ষা ও যথাযথ সম্মান দিতে হবে। যারা জেনে বুঝে তাদের সম্মান দেয়না তারাই প্রতিবন্ধী। তাদের অধিকার নিশ্চিত হলেই এই দিবস পালন সফল হবে। তিনি ১৫জন প্রতিবন্ধীকে সিলেটে ফুলকলি ফুড প্রোডাক্ট লিমিটেড এর পক্ষ থেকে চাকুরী দেয়ায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাবেক সদস্য, জাতীয় সমাজ কল্যাণ পরিষদের নির্বাহী সদস্য ও সাবেক এমপি সৈয়দা জেবুন্নেছা হক, বিশিষ্ট কলামিস্ট সাংবাদিক আফতাব চৌধুরী, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ সিলেট জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ্ব সালমা বাছিত, গ্রীণ ডিজএ্যাবল্ড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক বায়েজিদ খান।
শুরুতে স্বাগত বক্তব্য রাখেন-প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সিদ্ধার্থ শংকর রায়। বক্তব্য রাখেন ফুলকলি ফুড প্রোডাক্ট লিমিটেড এর ডিজিএম লেখক ও কলামিস্ট খন্দকার জসিম উদ্দিন, রহমানিয়া প্রতিবন্ধী কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আলহাজ্ব আতাউর রহমান খান সামছু, প্রতিবন্ধী নাগরিক পরিষদের সাধারণ সম্পাদক মাসুম আহমদ প্রমুখ। অনুষ্ঠানের পক্ষ থেকে বক্তারা ১৫জন প্রতিবন্ধীকে সিলেটে ফুলকলি ফুড প্রোডাক্ট লিমিটেড এর পক্ষ থেকে চাকুরী দেয়ায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানানো হয়।
শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন- সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল সমাজসেবা কর্মকর্তা মো. খলিলুর রহমান,পবিত্র গীতা পাঠ করেন- সিলেট ইনক্লুসিভ স্কুল এন্ড কলেজের শিক্ষক সজীব চৌধুরী।


Endofcontent

Endofcontent
You might also like

Leave A Reply

Your email address will not be published.

error: Content is protected !!