AM-ACCOUNTANCY-SERVICES-BBB

বালাগঞ্জে সহপাঠিদের প্রচেষ্টায় বাল্যবিয়ে থেকে রক্ষা পেল শিক্ষার্থী

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: সেপ্টেম্বর - ২৪ - ২০১৯ | ১: ৩৫ অপরাহ্ণ

মো. জিল্লুর রহমান জিলু, বালাগঞ্জ থেকে :: বালাগঞ্জে সহপাঠিদের প্রচেষ্টায় বাল্যবিয়ে থেকে রক্ষা পেয়েছে শিক্ষার্থী মাহমুদা আক্তার রেশমা। সে উপজেলার আজিজ উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণির শিক্ষার্থী এবং স্থানীয় তালতলা গ্রামের শামীম মিয়ার মেয়ে। রেশমার সহপাঠী ও স্কুলের অন্যান্য শিক্ষার্থীদের উদ্যোগে সাড়া দিয়ে শিক্ষক, এলাকাবাসী ও প্রশাসনের মাধ্যমে এ বিয়ে ভণ্ডুল করে দেয়া হয়। শেষ পর্যন্ত বিয়ের সকল আয়োজনের পরও কনে গ্রহণ করতে পারেনি বরপক্ষ। এ ঘটনাটি ঘটেছে গত রোববার বিকালে। এ নিয়ে এলাকায় ব্যাপক আলোচনা-সমালোচনার ঝড় উঠেছে। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা গৌরাঙ্গ চন্দ্র মণ্ডল ও আজিজপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনতোষ সরকার এ বিষয়ে সত্যতা নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত রোববার (২২ সেপ্টেম্বর) শিক্ষার্থী মাহমুদা আক্তার রেশমার বিয়ের নির্ধারিত তারিখ ছিল। পরিবারের লোকজন ভূয়া জন্ম সনদ প্রস্তুত করে অপ্রাপ্ত বয়স্ক রেশমাকে বিয়ে দেয়ার প্রস্তুতি গ্রহণ করে। বিয়ের দিন সকাল থেকে বিষয়টি জানাজানি হলে রেশমার সহপাঠী ও অন্যান্য ক্লাসের শিক্ষার্থীরা লিখিতভাবে প্রধান শিক্ষককে অবহিত করেন। স্থানীয় এলাকাবাসী ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনতোষ সরকার এ বিষয়টি উপজেলা প্রশাসনকে অবহিত করেন। সংবাদ পেয়ে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার নেতৃত্বে প্রশাসনের লোকজন অনুষ্ঠানস্থল স্থানীয় কমিউনিটি সেণ্টারে ছুটে আসেন। এরপর অবশ্য কনে ও বর কোন পক্ষই অনুষ্ঠানস্থলে আসেনি এবং সবশেষ বিয়ে ভণ্ডুল হয়ে যায়। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিদ্যালয়ের বিভিন্ন তথ্যে রেশমার বয়স ১৫বছর হিসেবে উল্লেখ রয়েছে। তবে, বিয়ের আয়োজনের ক্ষেত্রে স্থানীয় দেওয়ান বাজার ইউনিয়ন পরিষদের বরাতে রেশমার বয়স ১৮বছর উল্লেখ করে অভিভাবকদের কাছে পৃথক আরেকটি জন্মসনদ রয়েছে।

এ বিষয়ে জানতে কয়েক দফা চেষ্টা করেও দেওয়ান বাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাজমুল আলমের সাথে কথা বল সম্ভব হয়নি।

তবে, স্থানীয় ইউপি সদস্য খন্দকার আব্দুর রকিব, আজিজপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনতোষ সরকার এবং উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা গৌরাঙ্গ চন্দ্র মণ্ডল দেওয়ান বাজার ইউনিয়ন পরিষদ থেকে প্রদত্ত জন্মসনদে ইউপি চেয়ারম্যান নাজমুল আলম এবং সংশ্লিষ্ট ইউপি সচিবের স্বাক্ষর থাকার বিষয়ে সত্যতা স্বীকার করেছেন।

আরো সংবাদ