AM-ACCOUNTANCY-SERVICES-BBB

বিশ্বনাথে সরকারি গোপাট উদ্ধারে ইউএনও বরাবরে স্মারকলিপি : ত্রিমুখি সংঘর্ষের আশঙ্খা

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: সেপ্টেম্বর - ৮ - ২০১৯ | ৯: ১১ অপরাহ্ণ

বিশ্বনাথনিউজ২৪ :: সিলেটের বিশ্বনাথ উপজেলার দেওকলস ইউনিয়নরে মটুককোনা গ্রামের সরকারি গোপাট দখল নিয়ে তিন পক্ষ মুখোমুখি অবস্থানে রয়েছেন। এনিয়ে ত্রি-মুখি সংঘর্ষের আশঙ্খা করা হচ্ছে। সম্প্রতি গোপাট দখল নিয়ে গ্রামের যুক্তরাজ্য প্রবাসী আখতার হোসেন (৪০) ও তার চাচাতো ভাই সেলিম মিয়া (৩২) এর মধ্যে মারামরির ঘটনায় মহিলাসহ প্রায় ১২জন আহত হন। এর পর গ্রামবাসীর পক্ষে গোপাট উদ্ধারে ইউএনও বরাবরে স্মারকলিপি দিয়েছেন। গত মঙ্গলবার দশঘর ইউনিয়নের তফশীলদার জামিল আহমদ ঘটনা তদন্তে যাওয়ার পর গত তিনদিন ধরে দখলদার আর গ্রামবাসী’সহ তিন পক্ষে ওই উত্তেজনা বিরাজ করছে।
জানাগেছে, স্থানীয় বাসিয়া নদীর তীর থেকে মটুককোনা গ্রামের ভেতর দিয়ে বাবুল মেম্বারের বাড়ি পর্যন্ত প্রায় এক কিলোমিটার দৈর্ঘ ও ১৮/১৯ ফুট প্রস্থ্যের সরকারি একটি গোপাট রয়েছে। দীর্ঘদিন ধরে গোপাটের পার্শ্ববর্তি বাসিন্দাদের দখলের কারণে ১৯ ফুটের গোপাটটি বর্তমানে প্রায় ৯ফুটে এসে দাঁড়িয়েছে। আর ওই ৯ফুট গোপাটকে চলাচলের রাস্তা হিসেবে ব্যবহার করছেন গ্রমাবাসী। গত ২২ আগষ্ট ওই গোপাটের রাস্তা দখল করে দেওয়াল নির্মাণ করতে চান সেলিম মিয়া। এতে প্রবাসী আখতার হোসেন বাঁধা দিলে তাদের মধ্যে সংঘর্ষের ঘটনায় নারীসহ ১২জন আহত হন। এ ঘটনার ৫দিনের মাথায় গত ২৬ আগষ্ঠ উভয় পক্ষকে অভিযুক্ত করে সরকারি গোপাটের সীমানা নির্ধারণ ও অবৈধ দখল উদ্ধারের জন্য ফিরোজ আলী, আফরোজ আলীসহ গ্রামের ৯জন মুরব্বি ইউএনও বরাবরে স্মরকলিপি দেন। গ্রামবাসীর দাবি কেবল এ দু’জনই নয় গ্রামের ইউপি সদস্য বাবুল মিয়া, প্রবাসী আনোয়ারা বেগম, সমশের আলী, সমুজ আলী, পংকি মিয়াসহ আরও প্রায় ১৫/২০জন গোপাটটি দখল করেছেন। তবে দখলদার বাবুল মেম্বার দখলে বিষয়টি স্বীকার করে বলেন- শুধু আমি নয় গ্রামের আরও প্রায় ১৫/২০ লোক গোপাটটি দখল করে রেখেছেন। সরকার চাইলে তারা দখল ছাড়তে রাজি আছেন।
অভিযুক্ত প্রবাসী আখতার হোসেন ও তার প্রতিপক্ষ সেলিম মিয়া বলেন, রাস্তা রেখে গোপাটের অপ্রয়োজনীয় অংশটুকু তারা দখল করেছেন। সরকারি তদন্তে প্রমানিত হলে তারা গোপাটের দখল ছেড়ে দিবেন।
তদন্ত প্রতিবেদন এখনও তার কাছে পৌঁছায়নি জানিয়ে ইউএনও উপজেলা নির্বাহী কর্মকর্তা বর্ণালী পাল বলেন, তদন্ত প্রতিবেদন পাওয়ার পর দখলদারদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আরো সংবাদ