সিলেটে জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশে গণতন্ত্র পুনরুদ্ধারের ডাক

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: অক্টোবর - ২৫ - ২০১৮ | ১: ১০ পূর্বাহ্ণ | সংবাদটি 551 বার পঠিত

বিশ্বনাথনিউজ২৪ :: গণতন্ত্র পুনরুদ্ধারে ঐক্যবদ্ধ আন্দোলনের ডাক দিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা। প্রথম মাঠের কর্মসূচি সিলেটের জনসভা থেকে নেতাকর্মীদের প্রস্তুতি নেয়ার আহ্বান জানিয়ে তারা বলেন, শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমেই মানুষের ভোটের অধিকার ফিরিয়ে আনা হবে, গণতন্ত্র পুনরুদ্ধার করা হবে।

ঐক্যফ্রন্টের সাত দফা দাবি তুলে ধরে সমাবেশে প্রধানমন্ত্রীর পদত্যাগ, তফসিল ঘোষণার আগে সংসদ ভেঙে দেয়া ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সকল রাজবন্দির মুক্তি দাবি করেন। বুধবার সকালে হযরত শাহজালাল ও শাহপরান (রহ.)-এর মাজার জিয়ারত করে ঐক্যফ্রন্টের মাঠের কর্মসূচি শুরু করেন শীর্ষ নেতারা। দুপুরের পর ঐতিহাসিক রেজিস্ট্রারি মাঠে আয়োজিত জনসভায় অংশ নেন তারা। সমাবেশ ঘিরে উদ্বেগ-উৎকণ্ঠা থাকলেও শেষ পর্যন্ত শান্তিপূর্ণভাবে তা সম্পন্ন হয়েছে। জনসভায় জামায়াত ছাড়া ২০ দলীয় জোটের কয়েকটি শরিক দলের নেতারা বক্তব্য দেন। দুপুরের পরে শুরু হওয়া সমাবেশ বিকালে রেজিস্ট্রারি মাঠ ছাড়িয়ে আশেপাশের সড়কে ছড়িয়ে পড়ে। জনসভা ঘিরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া নজরে ছিল পুরো এলাকা।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম প্রধান নেতা ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, দেশের মানুষ গত পাঁচ বছর তাদের অধিকার থেকে বঞ্চিত। তারা বঞ্চিত ভোটের অধিকার থেকেও। তিনি বলেন, জনগণ এই দেশের মালিক, ক্ষমতার মালিক। দেশের মালিকানা যেন দেশের মানুষ ফিরে পায় সে জন্য সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। কারণ, অধিকার আদায়ে জনগণ যখনই ঐক্যবদ্ধ হয়েছে, তখনই বিজয় ছিনিয়ে এনেছে।

তিনি বলেন, আমাদের সাতটি দাবির প্রথমটি হচ্ছে অবাধ ও সুষ্ঠু নির্বাচন। এর সাথে আরো ছয়টি দাবি রয়েছে। এসব দাবির কথা প্রতিটি গ্রাম, থানায় ও উপজেলায় ছড়িয়ে দিতে হবে।

বিএনপি কেন্দ্রীয় কমিটির সদস্য ও সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর সভাপতিত্বে সমাবেশে ড. কামাল আরো বলেন, দেশের মুষ্টিমেয় মানুষের উন্নয়নে উন্নয়ন হয় না। আমরা চাই, ১৬ কোটি মানুষের উন্নয়ন। আমরা ইনশাআল্লাহ বিজয়ী হবো। আমাদের বিজয় অনিবার্য। তিনি অবিলম্বে বেগম খালেদা জিয়ার মুক্তির দাবি জানান।

সমাবেশের প্রধান বক্তা বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সিলেটবাসী অনেক ইতিহাসের জন্ম দিয়েছেন। আজ আরেকটি ইতিহাসের জন্ম দিচ্ছেন। এই ইতিহাস হচ্ছে গণতন্ত্র মুক্তির ইতিহাস। তিনি বলেন, আজ থেকে নতুন লড়াইয়ের শুরু হলো। খালেদা জিয়াকে মুক্ত করতে হবে। ফিরিয়ে আনতে হবে আমাদের অধিকার। গণতন্ত্রকে মুক্ত করতে হবে। তিনি বলেন, সরকারকে পরিষ্কার করে বলতে চাই, তফসিল ঘোষণার আগে পদত্যাগ করুন। নিরপে সরকারের অধীনে নির্বাচন দিন। ইভিএম দেয়া চলবে না। ডিজিটাল চুরি করতে দেয়া হবে না। নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করতে হবে।

জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্ট নেতা আ স ম আবদুর রব বলেন, দেশ ডাকাতের হাতে পড়েছে। দেশকে বাঁচাতে হলে, খালেদার মুক্তি চাইলে রাজপথে নামতে হবে। তিনি বলেন, আমাদের যে লড়াই, এই লড়াই বাঁচার লড়াই, ভোটের লড়াই, গণতন্ত্রের লড়াই। এ লড়াইয়ে জিততে হবে।

গণস্বাস্থ্য কেন্দ্র ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ডা: জাফরুল্লাহ চৌধুরী বলেন, উন্নয়নের জোয়ারে নৌকা টালমাটাল, ভারসাম্য হারিয়ে ফেলেছে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে অন্যায়ভাবে কারাগারে আটকে রাখা হয়েছে মন্তব্য করে তিনি বলেন, দেশে আইনের সংস্কার প্রয়োজন। তিনি বলেন, ‘আমরা যদি বিজয়ী হই, আপনারা যদি সমর্থন করেন, তবে তিন মাসের মধ্যে দেখবেন দেশে ওষুধের দাম অর্ধেক হয়ে গেছে, চিকিৎসা খরচ অর্ধেক হয়ে যাবে।

বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, বর্তমান সরকার জনগণের নির্বাচিত নয়। তারা আবারো প্রহসনের নির্বাচন করে ক্ষমতায় আসতে চায়। তারা ইলিয়াস আলীসহ শত শত ব্যক্তিকে গুম করেছে। জনগণের কাছে তার জবাব দিতে হবে। সব লুটপাটের জবাব দিতে হবে। এ জন্য তারা জনগণকে ভয় পায়। তিনি আরো বলেন, খালেদা জিয়াকে অন্যায়ভাবে কারাগারে আটকে রাখা হয়েছে। আগামী নির্বাচনের আগে তাকে মুক্তি দিতে হবে।

নাগরিক ঐক্যের আহ্বায়ক ও জাতীয় ঐক্যফ্রন্ট নেতা মাহমুদুর রহমান মান্না বলেন, বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এখন জেলে। তিনি নানা রোগে আক্রান্ত। ৭৩ বছর বয়সে তার জেল খাটার কথা নয়। দেশে কোটি কোটি টাকা লুটপাট হয়েছে। বিচার হয়নি। আমরা সবাই খালেদা জিয়ার মুক্তি চাই। মান্না আরো বলেন, সরকার চোরের মতো, ডাকাতের মতো ভোট ডাকাতি করছে। সিলেটের মানুষ সাহস দিয়ে, বুদ্ধি দিয়ে, মেধা দিয়ে আরিফুল হক চৌধুরীকে বিজয়ী করেছেন। তিনি বলেন, কেউ যদি পারেন, (এই সমাবেশের) একটি ভিডিও প্রধানমন্ত্রীকে পাঠিয়ে দেবেন। তিনি অবাক হবেন, এত বাধার পরেও কিভাবে এত মানুষ হলো সমাবেশে।

গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী বলেন, ‘বাংলাদেশকে ফতুর করে দিয়েছেন ‘রাবিশ মন্ত্রী’ মুহিত সাহেব।’ তিনি নেতাকর্মীদের উদ্দেশে বলেন, ‘আপনারা কি রাবিশ মন্ত্রীকে চেনেন?’ ওই সময় উপস্থিত নেতাকর্মীরা ‘হ্যাঁ’ বলে জবাব দেন। একই সাথে নেতাকর্মীরা ‘কাউয়া কাউয়া’ বলে স্লোগান শুরু করেন। সুব্রত চৌধুরী আরো বলেন, সিলেটে এই সমাবেশের মধ্য দিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের শুভ সূচনা হলো। সিলেটের পুণ্যভূমি থেকে গণজোয়ার সৃষ্টি হলো। বাংলার ১৬ কোটি মানুষ এই গণজোয়ারের সাথে সম্পৃক্ত হবে।

ঐক্যফ্রন্ট নেতা ও ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর বলেন, রেফারি ও খেলার দল একই হলে হবে না। তিনি বলেন, ১০ বছর পর সিলেটে বক্তৃতা দিচ্ছি। ইলিয়াস আলী এক সময় সিলেট এমসি কলেজে পড়াকালে ছাত্রলীগ করতেন। ঢাকায় গিয়ে ছাত্রদলে যোগ দেন। তাকে গুম করা হয়েছে। সিলেটের মানুষের রেমিট্যান্স দেশের অর্থনীতি সমৃদ্ধ করছে। অথচ কোটি কোটি টাকা পাচার হয়ে যাচ্ছে, তার পরও সরকার বলছে এটা কিছুই নয়।

খেলাফত মজলিসের কেন্দ্রীয় নেতা ড. আহমদ আবদুল কাদের বলেন, আমরা নিরপেক্ষ নির্বাচন চাই। শেখ হাসিনাকে পদত্যাগ করতে হবে। বেগম খালেদা জিয়াসহ সব নেতাকর্মীকে মুক্তি দিতে হবে।

জনসভায় আরো বক্তব্য রাখেন- জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা মোস্তফা মহসিন মন্টু, বিএনপির ভাইস চেয়ারম্যান ইনাম আহমেদ চৌধুরী, মো: শাহজাহান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নাল আবদিন ফারুক, আমান উল্লাহ আমান, বরকত উল্লাহ বুলু, তাহসিনা রুশদীর লুনা, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা অ্যাডভোকেট আবদুর রকিব, জাতীয় পার্টির (কাজী জাফর) মহাসচিব মোস্তফা জামাল হায়দার, এলডিপির মহাসচিব ড. রেদোয়ান আহমদ, নাগরিক ঐক্যের সমন্বয়কারী শহীদুল্লাহ কায়সার, জাতীয় ঐক্যপ্রক্রিয়ার আহ্বায়ক আ ব ম মোস্তফা আমীন, জেএসডির সহসভাপতি তানিয়া রব, সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন প্রমুখ।

আরো সংবাদ

বিশ্বনাথে বিএনপির দোয়া মাহফিল

বিশ্বনাথে ‘অপরিকল্পিত’ ড্রেন নির্মাণের প্রতিবাদে মানববন্ধন

বিশ্বনাথে শিল্পকলা একাডেমি বাস্তবায়নের দাবিতে স্মারকলিপি প্রদান

‘পাঁচ পীরের মোকাম’র ‘রহস্যময়’ হিজল

বিশ্বনাথ উপজেলা আ’লীগের কার্যকরী কমিটির সভা

বিশ্বনাথে উপজেলা আইন-শৃংখলা কমিটির সভা

ছাতকের গোবিন্দগঞ্জ থেকে মোটরসাইকেল চুরি

বিশ্বনাথে প্রতিপক্ষের উপর হামলার অভিযোগে মামলা দায়ের

বিশ্বনাথে ইউকে’র জিপি সিস্টেমে চিকিৎসা সেবা চালু!

বিশ্বনাথে আশ্রয়ণ প্রকল্প পরিদর্শনে জেলা প্রশাসক

বিশ্বনাথে ভূমি সেবা সপ্তাহে সেবা ক্যাম্প চালু

বিশ্বনাথে প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২১ সম্পন্ন

সর্বশেষ সংবাদ

বিশ্বনাথে বিএনপির দোয়া মাহফিল

বিশ্বনাথে ‘অপরিকল্পিত’ ড্রেন নির্মাণের প্রতিবাদে মানববন্ধন

বিশ্বনাথে শিল্পকলা একাডেমি বাস্তবায়নের দাবিতে স্মারকলিপি প্রদান

‘পাঁচ পীরের মোকাম’র ‘রহস্যময়’ হিজল

বিশ্বনাথ উপজেলা আ’লীগের কার্যকরী কমিটির সভা

বিশ্বনাথে উপজেলা আইন-শৃংখলা কমিটির সভা

ছাতকের গোবিন্দগঞ্জ থেকে মোটরসাইকেল চুরি

বিশ্বনাথে প্রতিপক্ষের উপর হামলার অভিযোগে মামলা দায়ের

বিশ্বনাথে ইউকে’র জিপি সিস্টেমে চিকিৎসা সেবা চালু!

বিশ্বনাথে আশ্রয়ণ প্রকল্প পরিদর্শনে জেলা প্রশাসক

বিশ্বনাথে ভূমি সেবা সপ্তাহে সেবা ক্যাম্প চালু

বিশ্বনাথে প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২১ সম্পন্ন