বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে শুক্রবার

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: জানুয়ারি - ১৪ - ২০১৬ | ১১: ২৮ অপরাহ্ণ | সংবাদটি 582 বার পঠিত

4fb181c0b968b2d7bcc4c4dd375d3985-নিউজ ডেস্ক :: আগামীকাল শুক্রবার থেকে দ্বিতীয় পর্বে ১৬ জেলার ইজতেমা শুরু হয়েছে। এবার ৫১তম বিশ্ব ইজতেমার প্রথম ও দ্বিতীয় পর্বে অংশগ্রহণকারী ৩২ জেলার মুসল্লিরা আগামী বছর ইজতেমার কর্মসূচিতে থাকছেন না। অবশিষ্ট ৩২ জেলার মুসল্লিরা একইভাবে আগামী বছর দুই পর্বে বিশ্ব ইজতেমায় অংশ নেবেন। তবে প্রতি বছরই জেলাভিত্তিক ইজতেমা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তাবলিগ জামাতের মুরব্বিরা। প্রতি জেলার তাবলিগ অনুসারীদের জন্য নিজ নিজ জেলায় এ ইজতেমা হবে। এ বছর থেকেই এ রেওয়াজ শুরু করেছেন তাবলিগ জামাত কর্তৃপক্ষ। চলতি বিশ্ব ইজতেমার আগে অধিকাংশ জেলায় ইজতেমা হয়ে গেছে।
আজ শুক্রবার বাদ ফজর আম-বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে দ্বিতীয় পর্বে অংশগ্রহণকারী ১৬ জেলার মুসল্লিদের বিশ্ব ইজতেমা। এ পর্বেও বিদেশী মুসল্লিরা অংশ নিয়েছেন। ইজতেমার বিদেশী কামরা সূত্রে জানা গেছে, প্রথম পর্ব শেষে চার সহস্রাধিক বিদেশী মুসল্লি দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নেয়ার জন্য ময়দানে থেকে যান।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে প্রত্যেক জেলার মুসল্লিদের জন্য আলাদা খিত্তার ব্যবস্থা রয়েছে। দ্বিতীয় পর্বে খিত্তাওয়ারী অবস্থান হচ্ছে- ঢাকা জেলা ১ থেকে ৭ নং খিত্তা, ঝিনাইদহ ৮ নং খিত্তা, জামালপুর ৯ ও ১১ নং খিত্তা, ফরিদপুর ১০ নং খিত্তা, নেত্রকোনা ১২ ও ১৩ নং খিত্তা, নরসিংদী ১৪ ও ১৫ নং খিত্তা, কুমিল্লা ১৬ ও ১৮ নং খিত্তা, কুড়িগ্রাম ১৭ নং খিত্তা, রাজশাহী ১৯ ও ২০ নং খিত্তা, ফেনী ২১ নং খিত্তা, ঠাকুরগাঁও ২২ নং খিত্তা, সুনামগঞ্জ ২৩ নং খিত্তা, বগুড়া ২৪ ও ২৫ নং খিত্তা, খুলনা ২৬ ও ২৭ নং খিত্তা, চুয়াডাঙ্গা ২৮ নং খিত্তা এবং পিরোজপুর ২৯ নং খিত্তা। এবারের ইজতেমার উভয় পর্বে ঢাকা জেলার মুসল্লিরা দুই ভাগে বিভক্ত হয়ে অংশ নেন।

নিরাপত্তাব্যবস্থা : গাজীপুর জেলা পুলিশ সুপার মোহাম্মদ হারুন-অর-রশীদ জানান, দ্বিতীয় পর্বের ইজতেমায় মুসল্লিদের নিরাপত্তায় এবারও পাঁচ স্তরের নিরাপত্তাবেষ্টনী গড়ে তোলা হয়েছে। পর্যাপ্তসংখ্যক পুলিশ সদস্য ২৪ ঘণ্টা মুসল্লিীদের নিরাপত্তায় নিয়োজিত থাকবে। এ ছাড়া ৯টি ওয়াচ টাওয়ারের মাধ্যমে র‌্যাব সদস্যরা পুরো ময়দানে নজরদারি করবেন। সাদা পোশাকে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা ইজতেমা ময়দান ও আশপাশের এলাকায় নিরাপত্তায় নিয়োজিত রয়েছে বলে তিনি জানান।

বৃহস্পতিবার দুপুরে ইজতেমায় আইনশৃঙ্খলা বাহিনী সদস্যদের উদ্দেশে এক ব্রিফিংয়ে এডিশনাল আইজিপি (ট্রেনিং) মইনুর রহমান চৌধুরী, ঢাকা রেঞ্জের ডিআইজি এস এম মাহফুজুল হক নূরুজ্জামান, গাজীপুর জেলার পুলিশ সুপার মোহাম্মদ হারুন-অর-রশিদ পিপিএম (বার) বক্তব্য দেন। এ সময় টঙ্গী মডেল থানার এএসপি মো: গোলাম সবুর, অফিসার ইনচার্জ ফিরোজ তালুকদার, অফিসার ইনচার্জ (তদন্ত) আমিনুল ইসলাম উপস্থিত ছিলেন।

মুসল্লিদের গাড়ি পার্কিং : এ দিকে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমায় মুসল্লিদের বহনকারী গাড়ি পার্কিং করার জন্য বিভাগ ও জেলাওয়ারী বেশ কয়েকটি স্থান নির্ধারণ করা হয়েছে। এগুলো হলো- উত্তরার ধৌর ব্রিজসংলগ্ন আশা বিশ্ববিদ্যালয় মাঠ বরিশাল বিভাগ, টঙ্গীর প্রত্যাশা হাউজিং এলাকায় রাজশাহী বিভাগ, উত্তরার ১০ নং সেক্টর রংপুর বিভাগ, উত্তরার সোনারগাঁও জনপথ হতে দিয়াবাড়ী খালপাড় ঢাকা বিভাগ, নিকুঞ্জ-১ উত্তরা-৬ নং সেক্টর এবং রাজউক কলেজের পাশের খালি জায়গায় ঢাকা মহানগর, উত্তরা ১২ নং সেক্টরের শাহ্ মখদুম এভিনিউ সিলেট বিভাগ, উত্তরার গাউছুল আজম এভিনিউ ও গরিবে নেওয়াজ এভিনিউ চট্টগ্রাম বিভাগ এবং উত্তরার ১৫ ও ১৬ নং সেক্টরে খুলনা বিভাগের পার্কিংয়ের স্থান নির্ধারণ করা হয়েছে।

লাখো মুসল্লির অংশগ্রহণে শুক্রবার দেশের বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত হবে ইজতেমা ময়দানে। ১৭ জানুয়ারি রোববার আখেরি মুনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

ইজতেমায় সিটি করপোরেশনের সেবা : গাজীপুর সিটি করপোরেশনও এবার দ্বিতীয় পর্বে বিশ্ব ইজতেমায় আগত মুসল্লিদের ২৪ ঘণ্টা সেবাদানে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। গাজীপুর সিটি মেয়র (ভারপ্রাপ্ত) আসাদুর রহমান কিরণ জানান, সিটি করপোরেশনের পক্ষ থেকে প্রশাসনের নজরদারির জন্য পাঁচটি কন্ট্রোল রুম নির্মাণ করা হয়েছে। ইজতেমায় আগত দেশী-বিদেশী মুসল্লিদের স্বাগত জানিয়ে ৮টি তোরণ, ইজতেমার নিরাপত্তার জন্য র‌্যাবের ৯টি ও পুলিশের ৫টিসহ মোট ১৪টি ওয়াচ টাওয়ার নির্মাণ, ইজতেমায় নিয়োজিত নিরাপত্তা সদস্যদের জন্য ১৫০টি অস্থায়ী টয়লেট নির্মাণ, ২০টি ফগার মেশিনের মাধ্যমে মশক নিধন কার্যক্রম, ৭০ ড্রাম ব্লিচিং পাউডার সরবরাহ করা, ইজতেমা চলাকালে ২০টি গার্বেজ ট্রাকের মাধ্যমে বর্জ্য অপসারণ, কন্ট্রোল রুম ও অস্থায়ীভাবে খুঁটি স্থাপনের মাধ্যমে ৪০০টি বৈদ্যুতিক বাতির ব্যবস্থা করা, তুরাগ নদীতে নিরাপত্তার জন্য টঙ্গী ব্রিজ ও কামারপাড়া ব্রিজের নিচে দুই পাশে বাঁশ দিয়ে বেষ্টনী নির্মাণ, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চৌরাস্তা পর্যন্ত দুই পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও রাস্তায় পার্কিং করা গাড়ি অপসারণ, ধুলাবালি নিয়ন্ত্রণের জন্য সার্বক্ষণিক পানি ছিটানোর ব্যবস্থা, রাস্তার দুই পাশে দেয়ালের অশ্লীল পোস্টার অপসারণ ও সিনেমা হলগুলো বন্ধের ব্যবস্থা নেয়া হয়েছে।

এ ছাড়া ছয়টি টেলিফোন লাইন ও দু’টি হট লাইন স্থাপন, বিনামূল্যে চিকিৎসার জন্য কন্ট্রোল রুমের সামনে ৫৪টি স্বেচ্ছাসেবী সংগঠনের চিকিৎসা সেবা কেন্দ্র স্থাপন, বিশ্ব ইজতেমা ময়দানে আগত বিদেশী মেহমানদের রান্নার কাজের জন্য ১২৫টি গ্যাসের চুলা স্থাপনসহ সিটি করপোরেশনের পক্ষ থেকে সার্বক্ষণিক মনিটর করা হচ্ছে। ১২টি উৎপাদক নলকূপ দিয়ে ১১ কিমি পাইপলাইন স্থাপনের মাধ্যমে প্রতিদিন ঘণ্টায় তিন কোটি ৫০ লাখ গ্যালন সুপেয় পানি মুসল্লিদের মাঝে সরবরাহ করা হচ্ছে।

ফায়ার সার্ভিস সূত্র জানায়, ইজতেমাস্থলে তাদের একটি কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে যেখানে কর্মকর্তাসহ ফায়ারম্যানরা সার্বক্ষণিক অবস্থান করবেন। ময়দানের প্রতি খিত্তায় ফায়ার এক্সস্টিংগুইসারসহ ফায়ারম্যান, গুদামঘর ও বিদেশী মেহমানখানা এলাকায় তিনটি পানিবাহী গাড়ি, তিন সদস্যের ডুবুরী ইউনিট, একটি স্ট্যান্ডবাই লাইটিং ইউনিট এবং পাঁচটি অ্যাম্বুলেন্স থাকবে। সূত্র আরো জানান, ইজতেমা মাঠের ধুলাবালি নিয়ন্ত্রণে মাঠের আশপাশের এলাকায় পানি ছিটানো হচ্ছে।

ডেসকো কর্তৃপক্ষ জানান, দ্বিতীয় পর্বের ইজতেমায়ও সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। উত্তরা, টঙ্গী সুপার গ্রিড ও টঙ্গী নিউ গ্রিডকে মূল ১৩২ কেভি সোর্স হিসেবে নির্বাচন করা হয়েছে। যেকোনো একটি গ্রিড নষ্ট হলেও সামগ্রিক বিদ্যুৎ সরবরাহ বিঘিœত হবে না বলে জানায় ডেসকো কর্তৃপক্ষ। ইজতেমা এলাকায় চারটি স্ট্যান্ডবাই জেনারেটর এবং পাঁচটি ট্রলি-মাউন্টেড ট্রান্সফরমারও সংরক্ষণ করা হয়েছে মুসল্লিদের সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহ করার লক্ষ্যে।

মুসল্লিদের জন্য ফ্রি চিকিৎসা কার্যক্রম : আজ বৃহস্পতিবার থেকেই মুসল্লিদের বিভিন্ন চিকিৎসা সেবা দিতে প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও ৫৪টি ফ্রি-মেডিক্যাল ক্যাম্প চালু করা হয়েছে। গাজীপুর সিটি করপোরেশন, ইন্টারন্যাশনাল ইসলামী ফাউন্ডেশন, ইবনে সিনা এবং টঙ্গী ওষুধ ব্যবসায়ী কল্যাণ সমিতিসহ ৫৪টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ইজতেমায় মুসল্লিদের ফ্রি চিকিৎসা কার্যক্রম চালু করেছে।

বাংলাদেশ হোমিও বোর্ড, আঞ্জুমানে মফিদুল ইসলাম, টঙ্গী ওষুধ ব্যবসায়ী কল্যাণ সমিতি, জাতীয় ইমাম সমিতি গাজীপুর জেলা, বাংলাদেশ হোমিওপ্যাথিক কলেজ, হোমিওপ্যাথিক অনুশীলন কেন্দ্র, বাংলাদেশ হোমিওপ্যাথিক পরিষদসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় অর্ধশত ফ্রি মেডিক্যাল ক্যাম্পে চিকিৎসকরা বিনামূল্যে মুসল্লিদের চিকিৎসা ও ওষুধপত্র দিচ্ছেন। অসুস্থ মুসল্লিদের অধিকাংশই অতিরিক্ত শীত ও ঠাণ্ডাজনিত সর্দি, কাশি, ডায়রিয়া, পেটের পীড়া, আমাশয় ও শ্বাসকষ্টের রোগী। ইজতেমায় মুসল্লি¬দের মাঝে অনেককেই ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ফ্রি মেডিক্যাল ক্যাম্পগুলোতে আসতে দেখা গেছে। এ ছাড়া রাত ৯টা থেকে সকাল পর্যন্ত টঙ্গী সরকারি হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে শতাধিক মুসল্লিকে। ১৭ জন মুসল্লি টঙ্গী হাসপাতালে ভর্তি রয়েছেন। জরুরি রোগীদের জন্য ১২টি অ্যাম্বুলেন্স সার্বক্ষণিক চিকিৎসা সেবায় নিয়োজিত রয়েছে।

দ্বিতীয় পর্বের ইজতেমায়ও বিশেষ ট্রেন ও বাস সার্ভিস : ইজতেমা ময়দানে মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে দ্বিতীয় পর্বের ইজতেমাও বিআরটিসির স্পেশাল বাস সার্ভিস আগামী ১৯ জানুয়ারি পর্যন্ত চলাচল করবে। এর মধ্যে তিনটি বাস বিদেশী মুসল্লিদের জন্য রিজার্ভ থাকবে। অপর দিকে ইজতেমায় আগত মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে রেলওয়েও এবার বিশেষ ট্রেন সার্ভিস পরিচালনা করবে। এ ছাড়া সব আন্তঃনগর, মেইল, এক্সপ্রেস ও লোকাল ট্রেনে অতিরিক্ত কোচ সংযোজন করা হয়েছে।
১৯৬৬ সাল থেকে টঙ্গীর তুরাগ নদীর তীরে নিয়মিত ইজতেমা হয়ে আসছে। তাবলিগ অনুসারী মুসল্লির সংখ্যা দিন দিন বাড়তে থাকায় মুসল্লির চাপ কমাতে ২০১১ সাল থেকে বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হয়ে আসছে। ইজতেমা মাঠে জায়গা সঙ্কুলান না হওয়ায় সারা দেশের মুসল্লিদের সুবিধার্থে এ বছর থেকে চার ভাগে ভাগ করা হয়েছে মূল ইজতেমার কার্যক্রম। বিশ্ব ইজতেমার শীর্ষস্থানীয় মুরুব্বিদের সিদ্ধান্তক্রমে প্রথম পর্বে ১৭ জেলার মুসল্লিরা অংশগ্রহণ শেষে যে যার গন্তব্যে ফিরে গেছেন। এবার দ্বিতীয় পর্বে ১৬ জেলার মুসল্লি¬রা ইজতেমায় অংশগ্রহণ করছেন। বাকি ৩২ জেলার মুসল্লিরা আগামী বছরের ইজতেমায় অংশগ্রহণ করবেন বলে জানান ইজতেমা আয়োজক কমিটি।

আরো সংবাদ

বিশ্বনাথ পৌরসভার ৮টি ওয়ার্ড বিএনপি’র কমিটি ঘোষণা

বিশ্বনাথ প্রবাসী এডুকেশন ট্রাস্ট ইউকে’র উচ্চ শিক্ষা বৃত্তি পেলেন ৬৮ শিক্ষার্থী

বিশ্বনাথে শান্তিপূর্ণভাবে দূর্গোৎসব সম্পন্ন

দূর্গোৎসবে নতুন কাপড় পেলেন বিশ্বনাথের ৫০০ হিন্দু-মুসলিম

বিশ্বনাথে মদের চালানসহ ৪ মাদক ব্যবসায়ী আটক

বিশ্বনাথে পূজা মন্ডপে শফিক চৌধুরীর বস্ত্র বিতরণ

খাজাঞ্চী ইউনিয়নে শংকর ধরের বস্ত্র বিতরণ

বিশ্বনাথে বিভিন্ন পূজামন্ডপ পরিদর্শনে এমপি মোকাব্বির খান

বিশ্বনাথের খাজাঞ্চী ইউপির মধ্যবর্তী স্থানে স্বাস্থ্য কমপ্লেক্স নির্মাণের দাবি

দেওকলস স্কুলের প্রাক্তন সভাপতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের তদন্ত ১০ অক্টোবর

যুক্তরাষ্ট্র থেকে দেশে আসলো আরও ২৫ লাখ টিকা

দূর্গোৎসব উপলক্ষে বিশ্বনাথ উপজেলা চেয়ারম্যানের বস্ত্র বিতরণ

সর্বশেষ সংবাদ

বিশ্বনাথ পৌরসভার ৮টি ওয়ার্ড বিএনপি’র কমিটি ঘোষণা

বিশ্বনাথ প্রবাসী এডুকেশন ট্রাস্ট ইউকে’র উচ্চ শিক্ষা বৃত্তি পেলেন ৬৮ শিক্ষার্থী

বিশ্বনাথে শান্তিপূর্ণভাবে দূর্গোৎসব সম্পন্ন

দূর্গোৎসবে নতুন কাপড় পেলেন বিশ্বনাথের ৫০০ হিন্দু-মুসলিম

বিশ্বনাথে মদের চালানসহ ৪ মাদক ব্যবসায়ী আটক

বিশ্বনাথে পূজা মন্ডপে শফিক চৌধুরীর বস্ত্র বিতরণ

খাজাঞ্চী ইউনিয়নে শংকর ধরের বস্ত্র বিতরণ

বিশ্বনাথে বিভিন্ন পূজামন্ডপ পরিদর্শনে এমপি মোকাব্বির খান

বিশ্বনাথের খাজাঞ্চী ইউপির মধ্যবর্তী স্থানে স্বাস্থ্য কমপ্লেক্স নির্মাণের দাবি

দেওকলস স্কুলের প্রাক্তন সভাপতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের তদন্ত ১০ অক্টোবর

যুক্তরাষ্ট্র থেকে দেশে আসলো আরও ২৫ লাখ টিকা

দূর্গোৎসব উপলক্ষে বিশ্বনাথ উপজেলা চেয়ারম্যানের বস্ত্র বিতরণ