AM-ACCOUNTANCY-SERVICES-BBB

প্রথমবারের মতো ভোট দিচ্ছেন সৌদি নারীরা

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: ডিসেম্বর - ১২ - ২০১৫ | ৫: ৫৮ অপরাহ্ণ

Saudi woman Fawzia al-Harbi, a candidate for local municipal council elections, uses her laptop at a shopping mall in Riyadh November 29, 2015. Saudi Arabian women are running for election and voting for the first time on December 12, but their enfranchisement marks only a pigeon step towards democracy and gender equality in the autocratic Islamic kingdom. Picture taken November 29, 2015. REUTERS/Faisal Al Nasser

1449911528_0

স্থানীয় সময় সকাল আটটা থেকে ভোট গ্রহণ শুরু হয়। দেশটির এই পৌর নির্বাচনে প্রথমবারের মতো নারীরা প্রার্থী হিসেবেও প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিবিসি জানিয়েছে, যদিও কঠোর শরিয়া আইনে পরিচালিত দেশটিতে নারীদের গাড়ি চালনার অধিকার নেই; কিন্তু এরপরও এই নির্বাচনে ৫,৯৩৮ জন পুরুষের পাশাপাশি ৯৭৮ জন নারীও বিভিন্ন পদে প্রার্থী হয়েছেন।
সৌদি শিক্ষাবিদ ও নারী অধিকার কর্মী হাতুন আল ফাসি নিজের ভোট দেয়ার পরে বলেন, এটা একটা ঐতিহাসিক মুহূর্ত। আল্লাহকে ধন্যবাদ যে আমি এটা আমি জীবিত অবস্থায় দেখে যেতে পারছি। নারীদের ভোটাধিকার আদায় করতে এক দশক ধরে লড়াই করে আসছিলেন তিনি।
দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, প্রায় ১ লাখ ৩০ হাজার নারী ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছেন। যদিও এই সংখ্যা নিবন্ধিত পুরুষ ভোটারদের তুলনায় অনেক কম। দেশটিতে পৌর নির্বাচনে ১০ লাখ ৩৫ হাজার পুরুষ ভোটার তালিকাভুক্ত হয়েছেন।
সৌদি আরবে নির্বাচন অনুষ্ঠান একটি বিরল ঘটনা। শনিবারের এই নির্বাচন দেশটির ইতিহাসে তৃতীয়বারের মতো নির্বাচন অনুষ্ঠানের ঘটনা। ১৯৬৫ থেকে ২০০৫ সাল পর্যন্ত ৪০ বছর দেশটিতে কোনো ধরনের নির্বাচন হয়নি। এপি ও আল আরাবিয়া।

আরো সংবাদ