আল আমিন ব্রিকস্ ফিল্ড AM-ACCOUNTANCY-SERVICES-BBB

বিপিএল ঘিরে সিলেটে জমজমাট ‘বাজি বাণিজ্য’ !

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: নভেম্বর - ৩০ - ২০১৫ | ১: ২৪ পূর্বাহ্ণ

44734

44734রফিকুল ইসলাম কামাল :: বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ক্রিকেট টুর্নামেন্টকে ঘিরে সিলেট নগরীতে চলছে জমজমাট ‘বাজি বাণিজ্য’। নগরীর বিভিন্ন হোটেল, রেস্টুরেন্ট, বস্তি, পাড়ার মোড়ের দোকানে প্রতিদিন বিপিএল’র খেলার সময় চলে এমন জমজমাট বাজি ধরার খেলা। এসব স্থানে দর্শক যতোটা না খেলা দেখার টানে উপস্থিত হন, তারচেয়ে বেশি থাকে জুয়ার টান। বিপিএল-কে ঘিরে এই বাজিতে সিলেটে লাখ লাখ টাকার বাণিজ্য হচ্ছে। তবে পুলিশ বলছে, জুয়া বা বাজি বাণিজ্য যাতে চলতে না পারে, সেজন্য কঠোর নজরদারি রয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, সিলেট নগরীর তালতলা, নবাবরোড, জিন্দাবাজার, শাহী ঈদগাহ, শেখঘাট, বালুচর, নেহারিপাড়া, তেররতন, বন্দরবাজার, ঘাসিটুলা, লালবাজার, পৌর বিপণি কেন্দ্র, ঝালোপাড়া, সোনারপাড়া, শাপলাবাগ, টিলাগড়, মজুমদারি, লামাপাড়া, রিকাবিবাজার প্রভৃতি এলাকার বস্তি, চায়ের দোকান, চায়ের হোটেলে বিপিএলকে ঘিরে বাজি ধরার প্রবণতা বেশি।

জানা যায়, সিলেট নগরীর বিভিন্ন এলাকায় বিপিএলকে ঘিরে যে জুয়ার খেলা চলছে, তার মধ্যে নিম্নবিত্ত শ্রেণীর মানুষই বেশি। বাজিতে অর্থ লাভের আশায় তারা সারাদিনের পারিশ্রমিক নিয়ে বাজি খেলায় বসেন। খেলা শেষে কারো মুখে দেখা যায় খুশির ঝিলিক, আর কেউ বাসায় ফিরেন মলিন মুখে। এই শ্রেণীর বাইরে মধ্যবিত্ত শ্রেণীর একটি অংশও বিপিএল-কে ঘিরে সিলেটে বাজির খেলায় মেতেছে।

খেলায় বাজি ধরার পদ্ধতিটাও বেশ চমকপ্রদ। ম্যাচ শুরুর আগেই পক্ষে-বিপক্ষে বাজি ধরা হয় এই ম্যাচে কোন দল জিতবে? তাছাড়া প্রতি ওভারে কিংবা প্রতি বলেও বাজি ধরা হয়। ‘এই ওভারে কয়টা ছক্কা হবে’ কিংবা ‘এই ওভারে উইকেট পড়বে কি না?’ এসবের পক্ষে-বিপক্ষেও চলে বাজি বাণিজ্য। এছাড়াও অমুক দল মোট কতো রান করবে, অমুক বোলার কতো উইকেট নেবে কিংবা অমুক ব্যাটসম্যান ফিফটি বা সেঞ্চুরী করতে পারবে কি না, এমন বাজিও ধরা হয়। এসব বাজিতে বাজির সর্বনিম্ন ২০০ টাকা থেকে সর্বোচ্চ ৪০-৫০ হাজার টাকাও ছাড়িয়ে যায়।

এ ব্যাপারে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার মো. রহমত উল্লাহ বলেন, ‘বিপিএলকে ঘিরে সিলেটে যাতে বাজি বা জুয়া চলতে না পারে, সেজন্য আমরা কঠোর নজরদারি করছি। নগরীর বিভিন্ন এলাকায় টং দোকান, চা হোটেলে বিপিএল চলাকালে টিভিতে বিপিএলের খেলা দেখা নিষিদ্ধ করা হয়েছে।’

তিনি জানান, নগরীর পাড়া-মহল্লার মসজিদের ইমামদের জুয়া বা বাজি সম্পর্কে জুমআ’র দিন সচেতনতামূলক বক্তব্য রাখার জন্য প্রশাসনের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

আরো সংবাদ

কোম্পানীগঞ্জে ছয় পরিবারের বসতঘর পুড়ে ছাই

বাংলাদেশি ভক্তদের ‘ভার্চুয়াল উপহার’

সিলেট পরিবার পরিকল্পনা অফিসে নিয়োগ বাণিজ্যের অভিযোগ

সড়ক দুর্ঘটনায় আহত গোলাপগঞ্জের জামায়াত নেতার মৃত্যু

সিলেটে শিক্ষকের পিটুনিতে এক মাদ্রাসা ছাত্র গুরুত্বর আহত

বিশ্বকাপে গোল্ডেন বুট : ২১ আসরের সেরা গোলদাতা যারা..

গোলাপগঞ্জে এহিয়া ট্রাস্টের প্রাথমিক ও জুনিয়র বৃত্তি পরীক্ষা সম্পন্ন

দেশের মানুষ জেগে উঠেছে -সিলেটে মির্জা ফখরুল

সিলেট গনসমাবেশে চার লাখের বেশি মানুষ দাবি বিএনপির

সিলেটে বিএনপির গণসমাবেশ মঞ্চেও আছে খালেদার ফাঁকা চেয়ার

জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় ২ স্কুলছাত্র নিহত

সিলেটে শুক্রবার থেকে বাস চলাচল বন্ধ, শনিবার পরিবহন ধর্মঘট

শেষ হলো সিলেটে হেফাজতের ইজতেমা

ওসমানীনগরে বাসের চাপায় পথচারী নিহত

সিলেট মেডিকেল স্টাফ কোয়ার্টার থেকে সরকারি ওষুধ উদ্ধার