AM-ACCOUNTANCY-SERVICES-BBB

নানা উপায়ে দেশে ব্যবহার হচ্ছে ফেসবুক

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: নভেম্বর - ২০ - ২০১৫ | ২: ৩৬ অপরাহ্ণ

facebook1447956011

নিউজ ডেস্ক :: নিরাপত্তার কারণে ১৮ নভেম্বর দুপুর থেকে দেশে ফেসবুক, হোয়াটসঅ্যাপ সহ ইন্টারনেটের বেশ কয়েকটি জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম অনির্দিষ্ট কালের জন্য বন্ধ রেখেছে সরকার।

তবে বিকল্প নানা উপায়ে ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো অনেককেই ব্যবহার করতে দেখা গেছে। কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব ও মোবাইলে অনলাইনের বিভিন্ন সফটওয়্যার ও অ্যাপস ব্যবহার করে বন্ধ রাখা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোয় অনেকেই সক্রিয় রয়েছেন।

বেশ কয়েকজন ব্যবহারকারী জানিয়েছেন, বন্ধ রাখা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো বিকল্প উপায়ে সহজেই ব্যবহারের সুযোগ রয়েছে। বিভিন্ন প্রক্সি সাইট ও ভিপিএন সফটওয়্যারের মাধ্যমে ফেসবুক ব্যবহার করা যায় বলে জানিয়েছেন তারা। এসব মাধ্যম ব্যবহার করে ফেসবুকে প্রবেশ করলে, সেখানে বাংলাদেশের আইপি অ্যাড্রেস দেখায় না, অন্য কোনো দেশের আইপি অ্যাড্রেস দেখায়।

নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন ব্যবহারকারী জানিয়েছেন:

* ব্লক করা সাইট কম্পিউটার ও ল্যাপটপে খুব সহজেই Tor Browser ইনস্টল করার মাধ্যমে ব্যবহার করা যায়।

* এছাড়া মজিলা ফায়ারফক্স ব্রাউজারে ‘zenmate for firefox’, ‘browsec VPN’ সহ বেশ কিছু অ্যাডঅন্স এবং গুগল ক্রোমে ‘zenmate’ ‘browsec’ সহ বেশ কিছু এক্সটেনশনের মাধ্যমে ব্যবহার করা যায় ব্লককৃত সাইট।

* কম্পিউটার ও ল্যাপটপে এছাড়াও VPN Gate Client, Avast Secure VPN, HotspotShield VPN সহ এ জাতীয় বিভিন্ন সফটওয়্যারের মাধ্যমে ব্লককৃত সাইট সহজেই ব্যবহার করা যায়।

* বিভিন্ন প্রক্সি সাইট যেমন- http://free-proxyserver.com, https://www.proxysite.com,https://hide.me/en/proxy, http://www.proxy.howtrick.com, http://hideme.be এ জাতীয় বিভিন্ন সাইটগুলোর মাধ্যমেও ব্যবহার করা যায় ব্লককৃত সাইট।

* মোবাইলেও সহজেই ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমগুলো ব্যবহার করা যায়। এজন্য Hotspot Shield Free VPN Proxy, Hola free Vpn, Super VPN Free VPN Client, IP Changer (Switcher)- এরকম বিভিন্ন অ্যাপস রয়েছে ব্লককৃত সাইট ব্যবহার করার জন্য।

সূত্র: রাইজিংবিডি

আরো সংবাদ