AM-ACCOUNTANCY-SERVICES-BBB

বহুল প্রত্যাশিত বিশ্বনাথ পৌরসভা ঘোষিত হচ্ছে শীঘ্রই

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: নভেম্বর - ১৫ - ২০১৫ | ৩: ৩৫ অপরাহ্ণ

1429772186

এমদাদুর রহমান মিলাদ :: প্রবাসী অধ্যুষিত ও সিলেটের নিকটবর্তী উপজেলা হওয়া সত্ত্বেও এতকাল ধরে হয়নি বিশ্বনাথ পৌরসভা। শেষ খবর পাওয়া পর্যন্ত সবকিছু ঠিকঠাক থাকলে এ বৎসরের কোন এক সময় আনুষ্ঠানিকভাবে ঘোষনা আসতে পারে বিশ্বনাথ পৌরসভার। এর জন্য স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে সব কাজ সম্পন্ন করে কেবল অনুমোদনের জন্য উপযোগী করে পাঠানো হয়েছে। তবে সহসাই কোন নির্বাচন না হওয়ার কারণে মেয়র বা কাউন্সিলর পদে কারোও বসার সুযোগ থাকবে না। যদিত্ত গত বছর দুয়েক ধরে একাধিক প্রার্থী প্রচার প্রচারনা করে নিজেদের পরিচিত করতে প্রাণপন চেষ্টা চালিয়ে আসছেন।
জানাগেছে, বিশ্বনাথ পৌরসভা বাস্তবায়নের দাবিতে ১৯৯৭ সালে প্রথম দিকে তৎকালীন আওয়ামীলীগ সরকারের পররাষ্ট্রমন্ত্রী সিলেটের কৃতিসন্তান মরহুম আব্দুস সামাদ আজাদের কাছে অনুরোধ জানানো হয়। সে বৎসরই রামসুন্দর হাইস্কুলের মাঠে এক জনসভায় তিনি আনুষ্টানিকভাবে বিশ্বনাথ পৌরসভা ঘোষনা করেন। কিন্তু আওয়ামীলীগ সরকারের মেয়াদকালীন সময়ে তা আর বাস্তবায়ন হয়নি। অবশেষে ২০০২ সালের ১৪ জুলাই মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব (পৌর) রুহুল আমীন সরকার এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে বিশ্বনাথ ইউনিয়নের ৮টি মৌজার উল্লেখ্যযোগ্য কিছু এলাকা নিয়ে বিশ্বনাথ পৌরসভার গেজেট পাশ হয়। কিন্তু কাজীর গরু কিতাবে আছে, গোয়ালে নেই অবস্থা বিশ্বনাথের বেলায় ও দেখা যায়। বিগত ১৩ বছরের মধ্যে কাজের কাজ কিছুই হয়নি।
অবশেষে ২০১৫ সালে পূর্বের প্রজ্ঞাপন বাতিল করে বর্তমান সংসদ সদস্য ইয়াহহিয়া চৌধুরী এহিয়ার অনুরোধে পুনরায় খসড়া প্রস্তাব তৈরী করে সংশ্লিষ্ট দপ্তরে ইতিমধ্যে পাঠানো হয়েছে। খসড়া প্রস্তাবে স্থানীয় সরকারের আইনে পৌরসভার জন্য যে প্রয়োজনীয় সুবিধা সমূহ থাকার কথা রয়েছে, তার প্রায় সবকয়টি প্রবাসী অধ্যুষিত প্রস্তাবিত বিশ্বনাথ পৌরসভায় বিদ্যমান রয়েছে। বিশেষ করে প্রস্তাবিত এলাকায় ২৫ হাজারের উপরে জনসংখ্যা এবং বিগত ৩ বছরে রাজস্ব আয় ২ কোটি ৫০ লক্ষ টাকা ছাড়িয়ে গেছে। সে কারণে অনুমোদন পাওয়া এখন কেবল সময়ের ব্যাপার মাত্র।
চলতি মাসে একনেকের সভায় বিশ্বনাথ পৌরসভার বিলটি পাশ হওয়ার কথা রয়েছে। তবে সহসাই কোন নির্বাচন না হওয়ার কারণে মেয়র বা কাউন্সিলর পদে কারোও বসার সুযোগ থাকবে না। যদিত্ত গত বছর দুয়েক ধরে একাধিক প্রার্থী প্রচার প্রচারনা করে নিজেদের পরিচিত করতে প্রাণপন চেষ্টা চালিয়ে আসছেন। তাদেরকে ২০১৬ সালের জন্য অপেক্ষা করতে হবে।

আরো সংবাদ