AM-ACCOUNTANCY-SERVICES-BBB

ফিট নেইমার॥ অঘটন ঘটাতে প্রস্তুত কলম্বিয়া

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: জুলাই - ৪ - ২০১৪ | ১০: ৩২ অপরাহ্ণ

51513_WORLDCUP
নিজের দেশে বিশ্বকাপ হলেও এখনও পর্যন্ত খেলায় সেভাবে ‘সাম্বা’ ঝলক দেখা যায়নি ব্রাজিলের। কিন্তু তা সত্ত্বেও টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেছে লুই ফিলিপ স্কোলারির দল। চিলির বিরুদ্ধে আগের ম্যাচ টাইব্রেকারে রুদ্ধশ্বাস জিতে আজ আরেক লাতিন আমেরিকান প্রতিবেশী দেশ কলম্বিয়ার মুখোমুখি হবেন নেইমাররা।
দলের ফুটবলাররা যখন সেভাবে ভালো খেলতে পারছেন না, সেখানে আরো একটা দুশ্চিন্তা চাপে ফেলেছিল কোচ স্কোলারিকে। সেটা হলো দলের এক নম্বর ফুটবলার নেইমারের হাঁটু এবং থাইয়ের চোট। চিলি ম্যাচ চলাকালীনই চোট পান নেইমার। বাকি ম্যাচটা তিনি আদৌ খেলতে পারবেন কী না, তা নিয়ে যথেষ্ট সন্দেহ দেখা দিয়েছিল। ওই সময় চিলির বিরুদ্ধে বেশ ভালোমতোই ব্যাকফুটে ছিল ব্রাজিল। কিন্তু দলের স্বার্থেই তিনি পুরো ১২০ মিনিট খেলার পর টাইব্রেকারেও দুরন্ত গোল করে যান। নেইমারের এই টিম স্পিরিটের জন্য পরে তিনি কোচের প্রশংসাও কুড়িয়েছেন। তবে শুক্রবার ম্যাচের আগে ব্রাজিলীয়দের জন্য সুখবর, চোট সারিয়ে এখন সম্পূর্ণ ফিট নেইমার। তিনি যে খেলার জন্য তৈরি, সেকথা নিজেই জানিয়েছেন ব্রাজিলীয় তারকা। বেলো হরাইজন্তেতে সেভাবে ভালো পারফর্ম করতে না পারলেও, ফোর্তালেজায় রডরিগেজদের বিরুদ্ধে ভালো কিছু করতে এখন মরিয়া হলুদ জার্সিরা।
বুধবার ট্রেনিং সেশনের পর নেইমার জানান,‘আমি কলম্বিয়ার বিরুদ্ধে ম্যাচে খেলতে পারব। আমার কোনো ব্যথা নেই। আমি ট্রেনিং-এ বেশ ভালোই অনুভব করছি। কয়েকদিন বিশ্রামের পর এখন আমি সম্পূর্ণ ফিট।’
পাশাপাশি তিনি আরো বলেন, ‘চিলি এবং কলম্বিয়া একই ধরনের টিম। তাই আরো একটা যুদ্ধের জন্য প্রস্তুত হচ্ছি আমরা। ম্যাচে ভালো ফলাফল করতে প্রথম থেকেই ঝাঁপিয়ে পড়তে হবে আমাদের।’
ব্রাজিলের মতো হেভিওয়েটদের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনাল ম্যাচ খেলতে হলেও সেমিফাইনালে ওঠার ব্যাপারে এখন বেশ আত্মবিশ্বাসী কলম্বিয়াও। লাতিন আমেরিকাতে খেলা হচ্ছে বলে পরিবেশের সঙ্গে বেশ ভালোমতোই মানিয়ে নিতে পেরেছেন রডরিগেজরা। প্রতি ম্যাচেই তিনি গোল করেছেন। এবং চার ম্যাচে পাঁচ গোল করে এবারের বিশ্বকাপের নতুন আবিষ্কার এই তরুণ ফুটবলার। এদিন অনুশীলন শেষে বেশ আত্মবিশ্বাসী দেখিয়েছে রডরিগেজসহ গোটা কলম্বিয়া দলকে।
দলের এই মুহূর্তের একনম্বর ফুটবলার বলেন, ‘আমরা খুশি কারণ আমরা এখন ইতিহাস তৈরি করছি। আমরা আরো ইতিহাস সৃষ্টি করতে চাই, কারণ আমরা এখন শুধুই জিততে চাই।’ তবে এসবের মধ্যেও ব্রাজিলের সঙ্গে কলম্বিয়ার অতীত রেকর্ড খুব একটা ভালো নয়। এখনও পর্যন্ত মাত্র দুটি ম্যাচেই তারা জিততে পেরেছে ব্রাজিলীয়দের বিরুদ্ধে। শেষবার নেইমারের দেশের বিরুদ্ধে কলম্বিয়া জিতেছে ১৯৯১ সালের কোপা আমেরিকায়। কিন্তু ব্রাজিলের বিরুদ্ধে শেষ চারটি ম্যাচে ড্র করেছে কলম্বিয়ানরা। তাই নেইমারদের হারিয়ে বিশ্বকাপে এখনও পর্যন্ত সবচেয়ে বড় অঘটনটা শুক্রবার কলম্বিয়ানরা ঘটাতে পারেন কী না, সেটাই দেখার।
সূত্র : কলকাতা২৪

আরো সংবাদ