AM-ACCOUNTANCY-SERVICES-BBB

অর্থমন্ত্রীর বাজেট স্বপ্ন বিলাসী : এমপি ইয়াহইয়া

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: জুন - ২৪ - ২০১৪ | ৮: ৩২ পূর্বাহ্ণ

8785

বিশ্বনাথ নিউজ ২৪ ডেক্স : জাতীয় সংসদে ২০১৪-১৫ অর্থ বছরের বাজেটের উপর সাধারন আলোচনাকালে বক্তব্য রেখেছেন সিলেট-২ আসনের সংসদ সদস্য ইয়াহ্ইয়া চৌধুরী এহিয়া। সোমবার দিবাগত রাত ৯টা ৩৫ মিনিটে সংসদে বক্তব্যকালে তিনি বলেন, গত ৫ জুন অর্থমন্ত্রী সংসদে ২০১৪-২০১৫ অর্থ বছরের পেশ করেছেন তা স্বপ্ন বিলাসী বাজেট। অর্থমন্ত্রী বিশাল অংকের বাজেট দিয়ে গৌরব বোধ করলেও সাধারন জনগণ এর কতভাগ সুফল পাবে তা নিয়ে জনমনে যথেষ্ট সংশয় রয়েছে।

অর্থমন্ত্রী ৭ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের যে লক্ষ্যমাত্রা নির্ধারন করেছেন তার কোন যৌক্তিক ভিত্তি নেই উল্লেখ করে ইয়াহইয়া বলেন, বিনিয়োগ ছাড়া প্রবৃদ্ধি অর্জন একেবারেই অসম্ভব আর সে কারনেই এ বাজেট স্বপ্ন বিলাসী বাজেট। তবে এবারের বাজেটে বর্তমান সরকারের প্রতিশ্র“তি বাস্তবায়নের অগ্রগতি, সামষ্টিক অর্থনীতি ও বৈশ্বিক প্রেক্ষাপট অত্যন্ত চমৎকার ভাবে ফুটে উঠায় এটি একটি সুখি, সমৃদ্ধ ও কল্যানকামী দেশ গড়ার পথে অগ্রনী ভূমিকা পালন করবে। তাই অর্থমন্ত্রীকে ধন্যবাদ ।

ইয়াহ্ইয়া চৌধুরী বলেন, সারাদেশের আইনশৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখার জন্য সরকার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু সারাদেশে খুন,গুম আর অপহরনের ঘটনায় সাধারন মানুষ আতংকিত। দেশের মানুষ আজ স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি চায় । ঢাকা, নারায়ণগঞ্জ, ফেনী ও লক্ষীপুরের দিকে তাকালে গাঁ শিউরে উঠে। অনেকেই এসব এলার ঘটে যাওয়া ঘটনাকে বিচ্ছিন্ন ঘটনা বললেও এ সকল ঘটনা বিচ্ছিন্ন ঘটনা নয়। অতীতে সরকারি দলের ছাত্র ও যুবসংগঠনের নেতা-কর্মীরা এসব ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগ উঠত। আর এখন সরাসরি সরকারি দলের সংসদ সদস্যরা জড়িত বলে অভিযোগ উঠেছে। প্রধানমন্ত্রী, এসব কর্মকান্ডে সরকারের শত শত অর্জন আজ ম্লান হয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রীকে অনুরোধ করে তিনি বলেন, অবিলম্বে এসব ঘটনা শক্ত হাতে দমন করে জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিন। অন্যথায় বর্তমান সরকারের সব ভাল অর্জনগুলো অচিরেই ধূলিস্বাৎ হয়ে যাবে এবং জনতার কাঠগড়ায় দাড়িয়ে একদিন এর জন্য জবাবদিহি করতে হবে।

ইয়াহইয়া আরো বলেন, এবার বাজেটে শেয়ার মার্কেটে কিছু সুযোগ সুবিধা প্রদান করেছেন অর্থমন্ত্রী। কিন্তু শেয়ার মার্কেটের প্রধান হচ্ছে বিনিয়োগকারীরা। তাদের মনে আতংক আর উৎকন্ঠা বিরাজ করছে। প্রায় ৩৩ লক্ষ বিনিয়োগকারী চরম হতাশায় নিমজ্জিত হয়ে পড়েছেন। অনেকেরই পরিবার-পরিজন মানবেতর জীবন যাপন করছে। সাধারন মানুষের ধারণা সরকার শেয়ার মার্কেটে আবার কিছু সুযোগ সুবিধা দিয়ে মার্কেটে বিনিয়োগ করার প্রলোভন দিচ্ছে। যাতে বিনিয়োগকৃত টাকা আবার লুটপাট করা যায়। তাই সাধারন মানুষের মধ্যে এই শেয়ার মার্কেট নিয়ে কোন আস্থা নেই। আগে শেয়ার কেলেংকারীদের বিরুদ্ধে কঠোর হাতে কঠিন ব্যবস্থা গ্রহন করে সাধারন মানুষের আস্থা অর্জন করতে হবে। ১৯৯৬ সালের শেয়ার কেলেংকারীর কথা সাধারন মানুষ ভূলে গিয়েছিল। তারা আবার এ খাতে কোটি কোটি টাকাও বিনিয়োগ করেছিল। কিন্তু সব হারিয়ে তারা আবার পথে বসেছেন। যদি সময়মত সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নিতেন তাহলে এসব ঘটনার পুনরাবৃত্তি ঘটত না। অর্থমন্ত্রী বিশাল বাজেট দিতে পারলেন অথচ শেয়ার কেলেংকারীর নায়কদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিতে পারছেন না কেন? তা আমার বোধগম্য নয়।

শিক্ষাই জাতির মেরুদন্ড উল্লেখ করে তিনি বলেন, মেরুদন্ডকে সোজা রাখতে হলে শিক্ষা খাত কে সবচেয়ে বেশী অগ্রাধিকার দিতে হবে। কিন্তু অর্থমন্ত্রী এবারো শিক্ষা খাতকে অন্যান্য খাতের সাথে মিলিয়ে বরাদ্ধ দিয়েছেন। ফলে শিক্ষার মান বাড়াতে ভূমিকা রাখবে না এবারের বাজেট। কারিগরী শিক্ষার প্রতি গুরুত্ব এবং জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্তটি নিঃসন্দেহে প্রশংসার দাবী রাখে কিন্তু শিক্ষার মান উন্নয়নের কথা বলা হলেও শিক্ষক উন্নয়নের কোন কথা পরিস্কার করা হয়নি। শিক্ষক উন্নয়ন ছাড়া শিক্ষার উন্নয়ন কোন ভাবেই সম্ভব নয়। অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেছেন প্রতি ৪৯ জন ছাত্রের বিপরীতে ১ জন শিক্ষক রয়েছেন কিন্তু আমার নির্বাচনী এলাকায় খবর নিয়ে জানতে পেরেছি যে, গড়ে ১৩০ জন ছাত্রের বিপরীতে মাত্র ১ জন শিক্ষক রয়েছেন। তাই অর্থমন্ত্রীর নিকট জোর দাবী জানাচ্ছি বরাদ্ধের পরিমান বৃদ্ধি করে শিক্ষা খাতে আলাদা বরাদ্ধ দেয়া হোক।

চিকিৎসা মানুষের মৌলিক অধিকার উল্লেখ করে এহিয়া চৌধুরী বলেন, বর্তমান সরকার চিকিৎসা সেবা মানুষের দোড় গোড়ায় পৌছানোর কথা বললেও বাজেটের প্রস্তাব অনুযায়ী এ্যান্টিবায়োটিক ওষুধের দাম বাড়ার সম্ভাবনা বেশী। কারন এ্যান্টিবায়োটিক ওষুধ উৎপাদনে ব্যবহৃত এজিথ্রোমাইসিনের আমদানী শুল্ক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এ প্রস্তাব অনুমোদিত হলে এ্যান্টিবায়োটিক ওষুধের দাম সাধারন মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাবে। কোন ভাবেই নিুবিত্ত বা মধ্যবিত্তদের ক্রয় ক্ষমতার মধ্যে থাকবে না। তাই তিনি অর্থমন্ত্রীকে এ খাতে নতুন করে শুল্ক আরোপ করা থেকে বিরত থাকার জন্য বিশেষ ভাবে অনুরোধ জানান।

আরো সংবাদ