AM-ACCOUNTANCY-SERVICES-BBB

এবার পানেও ফরমালিন!

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: আগস্ট - ১০ - ২০১৪ | ১১: ৩৬ অপরাহ্ণ

35988_pn

টেকনাফ (কক্সবাজার) : এবার পানেও দেয়া হচ্ছে ফরমালিন। ‘আশামিল, রিডোমিল গোল্ড ও ডাইথেন এম৪৫’ নামে ম্যানকোজেব গ্রুপের ছত্রাক নাশক ঔষধ ব্যবহার করা হচ্ছে পানে। এসব ঔষধ ক্ষেত খামারের ছত্রাক জনিত পচন রোধের জন্য ব্যবহার করা হয়।

উপজেলা কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের উপসহকারী কৃষি কর্মকর্তা মো. শফিউল আলম বলেন, এসব ঔষধ কৃষকরা ক্ষেতে পচনরোধের জন্য ব্যবহার করে থাকেন।

কিন্তু টেকনাফ পান বাজারে গিয়ে দেখা যায় অসাধু ব্যবসায়ীরা ঔষধটির অপব্যবহার করছেন। সরবরাহ করার জন্য প্রস্তুত করা প্রত্যেক পানের ঝুড়িতে ছত্রাক পচন রোধের ঔষধ পানির সাথে মিশিয়ে ঝুড়িতে ছিটানো হচ্ছে। যা মানুষের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর।

তিনি জানান, এ ছত্রাক পচনরোধের ঔষধ মেশানো পান বা যে কোন কাঁচা দ্রব্যে মেশানো হলে তার কার্যকারিতা থাকে ১৫ দিন। এসময়ের মধ্যে খেলে শরীরে লিভার ক্যান্সারসহ বিভিন্ন রোগ দেখা দেয়ার আশংঙ্কা রয়েছে। সরেজমিনে দেখা যায়, পান ব্যবসায়ী আবদুল আমিন পানে ফরমালিন ব্যবহার করছেন।

এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, টেকনাফ থেকে পান নিয়ে ঢাকাসহ বিভিন্ন জেলায় পৌঁছতে কয়েকদিন সময় লেগে যায়। এ মেডিসিন ব্যবহার না করলে সব পান পঁচে যায়। ফলে আর্থিক ক্ষতি সাধিত হয়। তাই পচন রোধের জন্য এসব ঔষধ বিগত তিন বছর যাবৎ ব্যবহার করছি।

আরো সংবাদ