বৃহস্পতিবার, ১৫ নভেম্বর, ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ অগ্রাহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |
সর্বশেষ সংবাদ
সিলেট-২ আসনে বিএনপির প্রার্থী হচ্ছেন ইলিয়াসপুত্র অর্নব!  » «   বিশ্বনাথে ‘পুষ্টি মেলা-২০১৮’ সম্পন্ন  » «   দলীয় মনোনয়ন ফরম জমা দিলেন ইলিয়াসপত্নী লুনা  » «   বিশ্বনাথে মেছো বাঘ আটক  » «   বিশ্বনাথে গ্রাম আদালত বিষয়ে অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত  » «   বিশ্বনাথে আলহাজ্ব তাহির আলী উচ্চ বিদ‌্যালয়ে কার্যকরী কমিটির প্রতিবাদ সভা  » «   সিলেট-২ আসনে বিএনপি’র মনোনয়ন ফরম কিনলেন ইলিয়াসপত্নী লুনা  » «   সিলেট-২ আসনে নৌকার কান্ডারী হতে চান যারা….  » «   সিলেট-২ আসনে চলছে মনোনয়ন লড়াই  » «   বিশ্বনাথে যুবলীগ নেতা রুহেল খান সংবর্ধিত  » «   বিশ্বনাথে উপজেলা আইন-শৃংখলা কমিটির মাসিক সভা  » «   বিশ্বনাথে প্রশাসনের উদ্যোগে বিলবোর্ড অপসারণ  » «   প্রধানমন্ত্রীর দোয়া নিয়ে মনোনয়ন কিনলেন মাশরাফি  » «   নির্বাচনে অংশ নিচ্ছে ঐক্যফ্রন্ট  » «   ইয়াহ্ইয়া চৌধুরীকে পুনরায় এমপি নির্বাচিত করার লক্ষ্যে প্রস্তুতি সভা  » «  

ভোটার রেজিষ্ট্রেশন প্রক্রিয়ায় যুক্তরাজ্য প্রবাসীদের নাম অন্তর্ভূক্তির দাবীতে সংবাদ সম্মেলন

গত ১৫ অক্টোবর হিউম্যান রাইটস এন্ড পীস ফর বাংলাদেশ ইউকে এর উদ্যোগে এক সংবাদ সম্মেলন ব্রিকলেনের স্বাদ গ্রীল রেষ্টুরেন্টে অনুষ্ঠিত হয়। এতে দূতাবাসের মাধ্যমে ভোটার রেজিষ্ট্রেশন প্রক্রিয়ায় যুক্তরাজ্য প্রবাসীদের নাম অন্তর্ভূক্ত না থাকায় হতাশা ও ক্ষোভ প্রকাশ করা হয়। সংগঠনের পক্ষ থেকে বলা হয়, এ ব্যাপারে যুক্তরাজ্যকে বাদ দিয়ে অন্যান্য দেশে ভোটার রেজিস্ট্রেশন প্রক্রিয়াশুরু করা মুক্তিযুদ্ধ থেকে শুরু করে এখন পর্যন্ত যুক্তরাজ্য প্রবাসীদের সকল অবদানকে রীতিমত অস্বীকার করার সামিল। তাই অভিলম্বে অগ্রাধিকার ভিত্তিতে যুক্তরাজ্য থেকেই এ প্রক্রিয়া শুরু করার আহবান জানানো হয়সংগঠনের পক্ষ থেকে।
সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে আরো বলা হয়, এই প্রথমবারের মত বাংলাদেশ সরকার বহির্বিশ্বে অবস্থানরত প্রবাসীরা যে,যেদেশে অবস্থান করছে সে দেশের দূতাবাসের মাধ্যমে ভোটার তালিকাভুক্ত করার প্রস্তুতি নিচ্ছে। যার ফলে প্রবাসীরা বিদেশে অবস্থান করেই তাদের নাম তালিকাভুক্তিসহ ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। বর্তমানে দেশে গিয়ে নানা প্রমাণাদি দেখিয়ে নাম তালিকাভুক্ত করে ভোট প্রদান করার সূযোগ রয়েছে। কিন্তু অনেক প্রবাসী দেশে যাওয়ার পর এ ব্যাপারে নানা কারণে তারা এ সূযোগ নিতে পারেন না। অবশেষে নানা আন্দোলন-সংগ্রামের পর বিশ^ময় ছড়িয়ে-ছিটিয়ে থাকা ১৫৭টি দেশের প্রায় কোটি প্রবাসীরা তাদের সে দাবী বাস্তবায়নের সূযোগলাভে নিশ্চয়ই আনন্দিত হবেন।
কিন্তু সরকারের এ ঘোষণাটি একদিকে আনন্দদায়ক হলেও অন্যদিকে যুক্তরাজ্য প্রবাসীদের জন্য তা নিরানন্দময় বার্তা নিয়ে এসেছে। তাই দেখা দিয়েছে দারুণ হতাশা ও প্রচন্ড ক্ষোভ। আর এ ক্ষোভের কারণ হলো প্রথম পর্যায়ের রেজিষ্ট্রেশন তালিকায় যুক্তরাজ্য প্রবাসীদের নাম নেই। সরকার আপাততঃ যে দেশগুলির প্রবাসীদের ভোটার তালিকাভুক্ত করতে যাচ্ছে তাতে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মালয়েশিয়ার নাম রয়েছে। অথচ যে দেশের প্রবাসীরা মুক্তিযুদ্ধ থেকে শুরু করে দেশের বিভিন্ন দূর্যোগপূর্ণ মুহুর্তে দেশকে সহযোগিতা করেন সে দেশের প্রবাসীরাই প্রথম তালিকা থেকে বাদ পড়লেন।
যুক্তরাজ্য প্রবাসীদের অবদানের কথা সবার জানা । বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্যানুযায়ি এদেশে প্রায় ৭লক্ষ প্রবাসী বসবাস করেন। তারা মুক্তিযুদ্ধের সময় এর পক্ষে শুধু বিশ^ জনমত গঠন নয় মুক্তিযোদ্ধাদের রসদ সামগ্রী ক্রয় করার জন্য বিচারপতি আবু সাঈদ চৌধুরীর নেতৃত্বে একশন কমিটি গঠিত হলে তাতে ৪লাখ ১২ হাজার ৮৩ পাউন্ড প্রবাসী সরকারের হাতে তুলে দেন। এরপর প্রায় সাড়ে চার কোটি টাকার সমপরিমান পাউন্ড বাংলাদেশের জন্য বিশ্বব্যংকের রিজার্ভ ফান্ডে জমা রাখেন।
দেশ স্বাধীন হওয়ার পর বাংলাদেশ বিমান চলানোর মত কোন এয়ারক্রাফট ছিল না। যুক্তরাজ্য প্রবাসীরাই ১৯৭২ সালের ৪মার্চ একটি বিমান ক্রয় করে পাঠান যার মাধ্যমে প্রথম আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করা হয়। এরপর যুক্তরাজ্য প্রবাসীদের দেশে যাওয়া-আসার মাধ্যমে এখান থেকেই বেশী মুনাফা করতে সক্ষম হয়।
শুধু তাই নয়, বাংলাদেশের জাতীয় সংসদে বিভিন্ন সময় যুক্তরাজ্যে প্রবাসীদের অনেকেই নির্বাচিত হয়ে সততা ও নিষ্টার সাথে দায়িত্ব পালন করছেন বা করে যাচ্ছেন। সেভাবে ব্রিটিশ পার্লামেন্টেও এমপি নির্বাচিত হয়ে এবং ব্রিটিশ হাইকমিশনার হিসাবে দায়িত্ব পালন করে দেশের সুনাম বৃদ্ধি করে চলেছেন ব্রিটিশ বাংলাদেশী প্রবাসীরা । অন্যান্য ক্ষেত্রে প্রবাসীরা দেশের একেকজন রাষ্ট্রদূতের মত বাংলাদেশে মূখ উজ্জ্বল করে চলেছেন।
এখানে বলা দরকার যে, যে মামলার মাধ্যমে প্রবাসীরা তাদের ভোটাধিকার লাভ করেন সে রিট মামলাটিও করেছিলেন একজন যুক্তরাজ্য প্রবাসী। প্রবাসী আলী রেজা খান হাইকোর্টে এ মামলাটি দায়ের করেন। এতে প্রবাসীদের ভোটাধিকার প্রদানের পক্ষে রায় হয়। অবশেষে এ ভোটার রেজিষ্ট্রেশন শুরু হয়েছে।
এখানে উল্লেখ করা প্রয়োজন যে, প্রবাসীরা এক সময় তাদের দেশের ঠিকানা থেকে ভোটার তালিকায় নাম রেজিষ্ট্রেশন করাতে পারতেন। কিন্তুপরবর্তী সময়ে তা রহিত হয়ে যায়। তখন বলা হয় যে, যদি কেউ ভোটার তালিকায় নাম তালিকাভুক্ত করতে চান তবে তাকে স্বশরীরে নাম তালিকাভ‚ক্তির সময় উপস্থিত থাকতে হয়।
সংগঠনের পক্ষ থেকে উল্লেখ করা হয় যে, অন্যান্য দেশ এ রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় সংযুক্ত হউক এটার বিরোধি তারা নন। তাদের প্রশ্ন হলো যুক্তরাজ্য প্রবাসীদের বিষয় কেন সে তালিকায় নেই।
সংবাদ সম্মেলনে বিষয়টির গুরুত্ব অনুধাবন করে সরকার অভিলম্বে এ রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় স্থানীয় হাইকমিশনের মাধ্যমে যুক্তরাজ্য প্রবাসীদের নাম রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় অন্তর্ভূক্ত করবেন বলে আশাবাদ ব্যক্ত করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন হিউম্যান রাইটস এন্ড পীস ফর বাংলাদেশ ইউকে এর প্রেসিডেন্ট প্রবীন সাংবাদিক জনাব রহমত আলী। এ সময় আরো উপস্থিত ছিলেন সংগঠনের ইউকে শাখার লিগ্যাল এডভাইজার ব্যারিস্টার নাবিলা রফিক, এসিসটেন্ট সেক্রেটারী আবুল হোসেন, ট্রেজারার মৌলানা রফিক আহমদ, অর্গেনাইজিং সেক্রেটারী আব্দুল আজিজ ও এসিস্টেন্ট ট্রেজারার আব্দুল হান্নান প্রমূখ। -বিজ্ঞপ্তি

am-accountancy-services-bbb-1

সর্বশেষ সংবাদ