সোমবার, ২১ জানুয়ারি, ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ |
সর্বশেষ সংবাদ
আশুগঞ্জ আদর্শ স্কুল এন্ড কলেজে নতুন ভবনের উদ্বোধন করলেন শফিক চৌধুরী  » «   বৈরাগী বাজারে পুলিশের উপর হামলাকারীদের গ্রেফতার দাবি : এলাকাবাসীর সভা  » «   বিশ্বনাথে দেড় হাজার লোককে অলংকারী ইউনিয়ন ওয়েলফেয়ার ট্রাস্টের ফ্রি চিকিৎসা  » «   বিশ্বনাথ ইউনিয়নের ১৯টি স্কুলের শিক্ষার্থীদের অংশ্রহনে আন্ত:প্রাথমিক বিদ্যালয় ক্রিড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত  » «   বিশ্বনাথে রামসুন্দর স্কুল মাঠে তাফসীরুল কুরআন মাহফিল অনুষ্ঠিত  » «   সহযোগিতা অব্যাহত রাখতে মুহিবুর রহমানের আহবান  » «   বিশ্বনাথে এলাকাবাসীর বহুদিনের লালিত স্বপ্ন পূরণে ‘চাউলধনী স্কুল এন্ড কলেজ’র যাত্রা শুরু  » «   বিশ্বনাথের রামপাশায় ১৩তম ইউনিয়ন ক্রিকেট লীগের উদ্বোধন  » «   বিশ্বনাথে লজ্জতুননেছা উচ্চ বিদ্যালয়ে স্কাউট’র ৪র্থ দীক্ষা ও তাবু জলসা ক্যাম্প অনুষ্ঠিত  » «   বিশ্বনাথে ওয়ান পাউন্ট হসপিটালের উদ‌্যোগে ফ্রি চিকিৎসা সেবা প্রদান  » «   বিশ্বনাথে দুই বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার  » «   বিশ্বনাথে পানি সংরক্ষণের জন্য নিজ জমিতে বোরো চাষিদের পুকুর খনন!  » «   বিশ্বনাথে ভ্রাম্যমান আদালতের অভিযান : ৯টি ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা  » «   আল্লামা ফুলতলী’র ১১তম ঈসালে সওয়াব মাহফিল সম্পন্ন  » «   জগন্নাথপুরে প্রয়াত সামাদ আজাদের ৯৭তম জন্ম বার্ষিকী উদযাপন  » «  

ইউরোপ ও মধ্যপ্রাচ্যে বৃহস্পতিবার থেকে রমজান শুরু

জাকির হোসেন কয়েছ: সৌদি আরবে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। এ কারণে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, লেবাননসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এবং ব্রিটেন ও ইউরোপে পবিত্র রমজান মাস শুরু হচ্ছে ১৭ মে বৃহস্পতিবার থেকে। বুধবার রাতে হবে প্রথম তারাবিহ। সৌদি সরকারের ঘোষনা মতে মাক্কা ও মাদীনায় বুধবার প্রথম তারাবীহ হবে। সৌদি আরবের সঙ্গে মিল রেখে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশ, ব্রিটেন, ইউরোপ ও আমেরিকার মুসলিম কমিউনিটি রোজা শুরু করে থাকেন। ইস্ট লন্ডন মসজিদের ওয়েব সাইডে এ সংক্রান্ত সংক্ষিপ্ত বিবৃতি দেয়া হয়েছে।
ইউরোপের মুসলিমরা গত কয়েক বছর যাবত দীর্ঘতম রোজা রেখে আসছেন। এবারো প্রায় সমান সময় রোজা রাখতে হবে।
ব্রিটেনে গত কয়েকদিন যাবত প্রচন্ড গরম পড়েছে। প্রথম রমজানেও গরম থাকবে বলে ধারনা করা হচ্ছে। তবে রমজানে স্কুল খোলা থাকায় মুসলিম অভিভাবকদের বাড়তি কস্ট স্বীকার করতে হবে। রমজান মাসের চাঁদ দেখা সাপেক্ষে রোজা রাখা শুরু হয় বলে ইংরেজী সাল গণনায় এটা প্রতি বছর ১০-১২ দিন এগিয়ে আসে। গ্রীষ্মকালে যুক্তরাজ্য তথা ইউরোপের অনেক দেশে দিনের আলো থাকে ১৯ ঘন্টারও বেশি।
ফলে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা থাকতে গেলে মুসলিমদের প্রায় ১৯ ঘন্টা পানাহার থেকে বিরত থাকতে হয়। অবশ্য গত কয়েক বছর যাবত ব্রিটেন তথা ইউরোপের মুসলিমদের লম্বা রোজা রাখতে হয়েছে।

চন্দ্রমাস গণনা অনুযায়ী প্রতি বছর আরবী বছরের ৯ম মাসে রমজান আসে। এই মাসে সিয়াম সাধনা করা ইসলামের পাঁচটি মৌলিক স্তম্ভের একটি। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থেকে মুসলিমরা আল্লাহর সন্তুষ্টি কামনায় রোজা পালন করে।
প্রতিবারের ন্যায় এবারও রমজানে মুসলিমদের সংগঠনগুলোর পক্ষ থেকে নানা আয়োজন হচ্ছে। মসজিদগুলোতে ইফতার, তারাবি ও বিশেষ বয়ানের ব্যবস্থা থাকছে।
এবার ইস্ট লন্ডন মসজিদে প্রথম তারাবির নামাজ হবে রাত ১০:৪৫ মিনিটে। বৃহস্পতিবার ইফতার হবে (লন্ডন সময়) সন্ধ্যা ৮টা ৫২মিনিটে।

am-accountancy-services-bbb-1

সর্বশেষ সংবাদ