বৃহস্পতিবার, ১৮ অক্টোবর, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |
সর্বশেষ সংবাদ
বিশ্বনাথে বিভিন্ন মন্ডপ পরিদর্শনে শফিক চৌধুরী  » «   শারদীয় দুর্গা পূজা উপলক্ষে বিশ্বনাথে শফিক চৌধুরী’র বস্ত্র বিতরণ  » «   সিলেটে সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য উদাহরণ দূর্গাপূজা -পুলিশ সুপার  » «   পূজামন্ডপ পরিদর্শনে বিশ্বনাথ অনলাইন প্রেসক্লাব নেতৃবৃন্দ  » «   বিশ্বনাথে সরকারি রাস্তার গাছ কর্তন  » «   বিশ্বনাথে জাতীয় পার্টি ও পরিবহণ শ্রমিকদের মধ্যে সৃষ্ট বিরোধ নিস্পত্তি  » «   বিশ্বনাথে ‘ভূয়া নাগরিক সনদে’ নিয়োগকৃত শিক্ষকদের বাতিলের দাবীতে মন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান  » «   বিশ্বনাথে বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শনে ইউএনও  » «   বিশ্বনাথে শিশু কন‌্যাকে অপহরণকালে জনতার হাতে আটক ১  » «   বিশ্বনাথে অজ্ঞাতনামা নারী হত্যা মামলা পুনঃতদন্তের জন্য ওসি’কে আদালতের নির্দেশ  » «   বিশ্বনাথে রামপাশা ইউনিয়ন জাতীয় পার্টির দ্বি-বার্ষিক সম্মেলন সম্পন্ন  » «   স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে ভর্তির জন্য নির্বাচিত যমজ দুই ভাই মাফী ও শাফী  » «   আলোকিত দেশ গঠনে শেখ হাসিনার বিকল্প নেই – প্রতিমন্ত্রী মান্নান  » «   বিশ্বনাথে ট্রাক ড্রাইভারকে মারধর করার অভিযোগ : এমপির বিরুদ্ধে মিছিল-পাল্টা মিছিল  » «   বিশ্বনাথে প্রবাসীর উদ্যোগে হুইল চেয়ার ও সেফটি জ্যাকেট বিতরণ  » «  

ইউরোপ ও মধ্যপ্রাচ্যে বৃহস্পতিবার থেকে রমজান শুরু

জাকির হোসেন কয়েছ: সৌদি আরবে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। এ কারণে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, লেবাননসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এবং ব্রিটেন ও ইউরোপে পবিত্র রমজান মাস শুরু হচ্ছে ১৭ মে বৃহস্পতিবার থেকে। বুধবার রাতে হবে প্রথম তারাবিহ। সৌদি সরকারের ঘোষনা মতে মাক্কা ও মাদীনায় বুধবার প্রথম তারাবীহ হবে। সৌদি আরবের সঙ্গে মিল রেখে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশ, ব্রিটেন, ইউরোপ ও আমেরিকার মুসলিম কমিউনিটি রোজা শুরু করে থাকেন। ইস্ট লন্ডন মসজিদের ওয়েব সাইডে এ সংক্রান্ত সংক্ষিপ্ত বিবৃতি দেয়া হয়েছে।
ইউরোপের মুসলিমরা গত কয়েক বছর যাবত দীর্ঘতম রোজা রেখে আসছেন। এবারো প্রায় সমান সময় রোজা রাখতে হবে।
ব্রিটেনে গত কয়েকদিন যাবত প্রচন্ড গরম পড়েছে। প্রথম রমজানেও গরম থাকবে বলে ধারনা করা হচ্ছে। তবে রমজানে স্কুল খোলা থাকায় মুসলিম অভিভাবকদের বাড়তি কস্ট স্বীকার করতে হবে। রমজান মাসের চাঁদ দেখা সাপেক্ষে রোজা রাখা শুরু হয় বলে ইংরেজী সাল গণনায় এটা প্রতি বছর ১০-১২ দিন এগিয়ে আসে। গ্রীষ্মকালে যুক্তরাজ্য তথা ইউরোপের অনেক দেশে দিনের আলো থাকে ১৯ ঘন্টারও বেশি।
ফলে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা থাকতে গেলে মুসলিমদের প্রায় ১৯ ঘন্টা পানাহার থেকে বিরত থাকতে হয়। অবশ্য গত কয়েক বছর যাবত ব্রিটেন তথা ইউরোপের মুসলিমদের লম্বা রোজা রাখতে হয়েছে।

চন্দ্রমাস গণনা অনুযায়ী প্রতি বছর আরবী বছরের ৯ম মাসে রমজান আসে। এই মাসে সিয়াম সাধনা করা ইসলামের পাঁচটি মৌলিক স্তম্ভের একটি। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থেকে মুসলিমরা আল্লাহর সন্তুষ্টি কামনায় রোজা পালন করে।
প্রতিবারের ন্যায় এবারও রমজানে মুসলিমদের সংগঠনগুলোর পক্ষ থেকে নানা আয়োজন হচ্ছে। মসজিদগুলোতে ইফতার, তারাবি ও বিশেষ বয়ানের ব্যবস্থা থাকছে।
এবার ইস্ট লন্ডন মসজিদে প্রথম তারাবির নামাজ হবে রাত ১০:৪৫ মিনিটে। বৃহস্পতিবার ইফতার হবে (লন্ডন সময়) সন্ধ্যা ৮টা ৫২মিনিটে।

am-accountancy-services-bbb-1

সর্বশেষ সংবাদ