শনিবার, ২৬ মে, ২০১৮ খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |
সর্বশেষ সংবাদ
বিশ্বনাথে প্রতিপক্ষের হামলায় নিহত ১  » «   বিশ্বনাথে ব্যবসায়ী কয়েছের বিরুদ্ধে ৩লাখ টাকা আত্মসাতের অভিযোগে মামলা  » «   বিশ্বনাথে প্রতিপক্ষের হামলায় পিতা-পুত্র আহত  » «   বিশ্বনাথে ব্যবসায়ীকে মাদক দিয়ে ফাঁসানোর চেষ্টা : থানায় জিডি  » «   বিনা ভোটে আর কাউকে ক্ষমতায় যেতে দেব না -মুনতাসির আলী  » «   বালাগঞ্জে হাসান হত্যাকান্ডের ঘটনায় মামলা দায়ের  » «   ব্রিটেনে আবারও মেয়র নির্বাচিত হলেন ওসমানীনগরের মুজিবুর রহমান  » «   বিশ্বনাথে ধর্ষণের শিকার হওয়া কিশোরীর ইজ্জতের মূল্য ২লাখ টাকা!  » «   বিশ্বনাথে বিএনপি নেতা ফয়েজ আলীর ইন্তেকাল : শোক  » «   আইপিএলকে ঘিরে বিশ্বনাথে চলছে জুয়া-বাজী : উদ্বিগ্ন অভিভাবকমহল  » «   বিশ্বনাথে উপ-সচিব ওয়াদুদ চৌধুরীর ভাই কাদির চৌধুরীর ইন্তেকাল  » «   বিশ্বনাথে সাবেক ইউপি চেয়ারম্যান ইব্রাহিম খানের ইন্তেকাল  » «   বিশ্বনাথে ভ্রাম্যমান আদালতের অভিযান : ৬টি প্রতিষ্ঠানে জরিমানা  » «   বিশ্বনাথের ধানী জমি থেকে অজ্ঞাতনামা ব‌্যক্তির লাশ উদ্ধার  » «   সিলেট কারাগারে ১৬টি ফ‌্যান প্রদান করলেন বিশ্বনাথের পংকি খান  » «  

ইফতারিতে খেজুর

Benefitsবিশ্বনাথ নিউজ ২৪ ডেক্স : ইফতারিতে খেজুর খুবই পরিচিত খাবার। চিকিৎসকরা পরামর্শ দেন খেজুর দিয়ে রোজা ভঙ্গ করার। কারণ এটি দ্রুত আপনাকে চনমনে করে তোলে। এতে থাকা ভিটামিন ও খনিজ উপাদান আমাদের হৃৎপিণ্ড, মস্তিষ্ক ও হজম শক্তিকে ভালো রাখে। তাজা বা শুকনো দুই প্রকার খেজুরই স্বাস্থ্যের জন্য ভালো।

এবার দেখা যাক ১০০ গ্রাম খেজুরে আমরা কী কী পুষ্টি উপাদান পেতে পারি। বন্ধনীতে দেখানো হলো প্রতিদিনের প্রয়োজনীয় উপাদানের কত ভাগ খেজুরে পাওয়া যায়। ৬.৭ গ্রাম আঁশ (২৭ ভাগ), পটাশিয়াম ৬৯৬ মিলিগ্রাম (২০ ভাগ), কপার ০.৪ মিলিগ্রাম (১৮ ভাগ), ম্যাঙ্গানিজ ০.৩ মিলিগ্রাম (১৫ ভাগ), ম্যাগনেশিয়াম ৫৪ মিলিগ্রাম (১৪ ভাগ), ভিটামিন বি৬ ০.২ মিলিগ্রাম (১২ ভাগ) ও অল্প পরিমাণ ভিটামিন এ। এছাড়া এতে আছে প্র্রচুর চিনি। যা প্রতি ১০০ গ্রামে ৬৬.৫ পর্যন্ত হতে পারে।

নিচে এর কিছু উপকারিতা জানানো হলো-

১. এতে অদ্রবণীয় ও দ্রবণীয় দুই ধরনের আঁশ থাকে। আঁশ আমাদের হজম প্রক্রিয়াকে সহজ করে। বৃহদান্ত্র ও অন্ত্রের কার্যকারিতা ঠিক রাখে। ফলে মলাশয় প্রদাহ, বৃহদান্ত্র ক্যান্সার ও অশ্বরোগের ঝুঁকি কমে।

২. খেজুর হৃদপিণ্ডের স্বাস্থ্য ভালো রাখে। এটা তো জানা কথা, আঁশ হৃদপিণ্ডের সক্ষমতা বাড়ায়।

৩. খেজুরে থাকা ম্যাগনেশিয়াম প্রদাহ নিরাময়ী খনিজ হিসেবে বেশ পরিচিত। ম্যাগনেশিয়াম কার্ডিওভাস্কুলার রোগ, আথ্রাইটিস, অ্যালঝাইমারসহ অন্যান্য প্রদাহজনিত স্বাস্থ্য সমস্যার ঝুঁকি কমায়।

৪. ম্যাগনেশিয়াম রক্তচাপ কমাতে সাহায্য করে। স্ট্রোকের ঝুঁকিও কমায়। পটাশিয়াম আরেকটি গুরুত্বপূর্ণ খনিজ। এটি হৃদপিণ্ডকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে। যার ফলে রক্তচাপ কমে।

৫. গর্ভবতীদের জন্য খেজুর পুষ্টিকর খাবার। এটি সন্তান জন্মদান সহজ করে দেয়।

৬. এতে আছে মস্তিষ্কের স্বাস্থ্য ঠিক রাখার অত্যন্ত দরকারি ভিটামিন বি৬।

৭. এতে থাকা ভিটামিন এ অ্যান্টি অক্সিডেন্ট উপাদানের জন্য বেশ পরিচিত। যা দৃষ্টিশক্তির জন্য ভালো। এছাড়া মিউকাস মেমব্রেন ও ত্বকের জন্য স্বাস্থ্যকর। ভিটামিন এ ফুসফুস ও মুখ গহ্বরের ক্যান্সারের ঝুঁকি কমায়।

অন্যান্য উপকারিতার মধ্যে রয়েছে- ওজন কমায়, কোষ্ঠকাঠিন্য দূর করে, ডায়রিয়ায় বেশ উপকারি, আয়রনের ঘাটতি কমায় এবং ধ্বজভঙ্গ প্রতিরোধী।

am-accountancy-services-bbb-1

সর্বশেষ সংবাদ